বাংলা সাহিত্যের প্রথম ও প্রধান/৭

প্রথম মুসলিম গদ্য লেখক (১৮০৮-১৮৭০ খ্রিষ্টাব্দ )
খন্দকার শামশুদ্দিন মোহাম্মদ সিদ্দিকী বাংলা সাহিত্যের প্রথম মুসলিম গদ্য লেখক। ১৮৬০ খ্রিষ্টাব্দে প্রকাশিত গদ্য-পদ্যে রচিত খন্দকার শামশুদ্দিন মোহাম্মদ সিদ্দিকীর ‘উচিত শ্রবণ’ গ্রন্থটি বাংলায় কোনো বাঙালি মুসলামান লিখিত প্রথম গদ্যগ্রন্থ। ১৮৫৩ খ্রিষ্টাব্দে তাঁর ‘ভাবলাভ’ নামের একটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়। সুরতজান তাঁর আরেকটি কাব্যগ্রন্থ। তিনি বাংলা সাহিত্যের ইতিহাসে প্রথম মুসলিম, যিনি একাধারে প্রাবন্ধিক ও কবি হিসেবে সিদ্ধহস্ত ছিলেন। বাংলা সাহিত্যের ২য় মুসলিম গদ্য লেখক মীর মশাররফ হোসেন।
প্রথম মুসলিম গদ্য লেখিকা
প্রথম মুসলমান গদ্য লেখিকা বিবি তাহেরন নেসা। ১৮৬৫ খ্রিষ্টাব্দে ‘বামাবোধিনী’ পত্রিকায় (১৮৬৩ খ্রিষ্টাব্দ) তাঁর প্রথম গদ্য নিবন্ধ প্রকাশিত হয়।

প্রথম মুসলিম সার্থক গদ্য লেখক
‘বিষাদ সিন্ধু’ (১৮৮৫ খ্রি.) গ্রন্থের রচয়িতা মীর মশাররফ হোসেন (১৮৪৭-১৯১২ খ্রি.) বাংলা সাহিত্যের প্রথম মুসলিম সার্থক গদ্য লেখক। ১৮৬৯ খ্রিষ্টাব্দ তাঁর প্রথম গ্রন্থ ‘রত্নাবতী’ প্রকাশিত হয়। এটি মুসলমান রচিত প্রথম সার্থক উপন্যাস। ‘গাজী মিয়াঁর বস্তানী’ মীর মশাররফ হোসেনের বিখ্যাত রস-রচনা। এ গ্রন্থের জন্য তিনি ‘গাজী মিয়া’ নামে খ্যাত হন। তিনি ‘আজীবননাহার’ নামক একটি মাসিক পত্রিকা সম্পাদনা করেন। ১৯১০ খ্রিষ্টাব্দে প্রকাশিত ‘বিবি কুলসুম’ তাঁর শেষ গ্রন্থ।

error: Content is protected !!