বাংলা সাহিত্যে মুসলিম প্রথম ও প্রধান/৫

মুসলিম বাংলার ইনস্টিটিউশন এর স্রষ্টা
মৌলানা আকরম খাঁ মুসলিম বাংলার ইনস্টিটিউশনের স্রষ্টা হিসেবে খ্যাত। ‘মাসিক মোহাম্মদী’ ও ‘দৈনিক আজাদ’ স¤পাদনার মধ্য দিয়ে তিনি মুসলিম বাংলার ইতিহাসে এ ইনস্টিটিউশন গড়ে তুলেন।
অবিভক্ত বাংলার প্রথম মুসলিম সাহিত্যিক-পুলিশ
সৈয়দ এমদাদ আলী (১৮৭৬-১৯৫৫ খ্রিষ্টাব্দ ) বাংলা সাহিত্যের ইতিহাসে প্রথম মুসলিম পুলিশ, যিনি সাহিত্যিক হিসেবেও খ্যাতি অর্জন করতে সক্ষম হয়েছিলেন। ‘তাপসী রাবেয়া’ তার একটি উল্লেখযোগ্য গ্রন্থ।
প্রথম মুসলিম মহিলা স্নাতক
বাংলাভাষাবাসীদের মধ্যে প্রথম মহিলা-স্নাতক কাদম্বিনী বসু। তিনি ১৮৮৩ খ্রিষ্টাব্দে স্নাতক ডিগ্রি লাভের অনন্য গৌরব অর্জন করেন। ১৮৮৩ খ্রিষ্টাব্দে চন্দ্রমুখী বসু কলিকাতা বিশ্ববিদ্যালয় এম এ ডিগ্রি অর্জন করেন। তিনি বাংলাভাষাবাসী প্রথম এমএ ডিগ্রিধারী মহিলা। বাংলাদেশি মুসলমানদের মধ্যে প্রথম এম এ পাশ মহিলা ফজিলাতুন্নেসা। তিনি ১৯২৭ খ্রিষ্টাব্দে ঢাকা বিশ্ববিদ্যালয় হতে গণিতে প্রথম শ্রেণিতে প্রথম হয়ে এম এ ডিগ্রি অর্জন করেন।
মুসলমানদের জন্য প্রথম স্বতন্ত্র বালিকা বিদ্যালয়
১৮৭৩ খ্রিষ্টাব্দে নবাব ফয়েজুন্নেসা চৌধুরানী কুমিল্লা বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠার মাধ্যমে মুসলমানদের জন্য উপমহাদেশে প্রথম স্বতন্ত্র বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠা করেন।
বাংলা একাডেমির প্রথম মহাপরিচালক
বাংলা একাডেমীর (বর্তমানে বাংলা একাডেমি) প্রথম মহাপরিচালক মোহাম্মদ বরকত উল্লাহ। তিনি প্রথম মুসলিম দার্শনিক প্রবন্ধ লেখক হিসেবেও খ্যাত। তাঁর শ্রেষ্ঠ গ্রন্থ পারস্য প্রভিতা (১৯২৪ খ্রিষ্টাব্দ)।
বিলাত যাত্রী প্রথম বাঙালি
১৭৬৪ খ্রিষ্টাব্দের ২০ শে জানুয়ারি মির্জা ইহতিশাম উদ্দিন প্রথম বাঙালি, যিনি প্রথম বিলাত যান। তিনি ভারতীয়দের মধ্যেও প্রথম বিলাত যাত্রী হিসেবে খ্যাত।

বাংলা সাহিত্যবিষয়ক লিংক

বাংলা সাহিত্যে মুসলিম প্রথম ও প্রধান

সাধারণ জ্ঞান সমগ্র

error: Content is protected !!