বাক্যে আগে এবং পূর্বে শব্দের প্রয়োগবিধি

আগে এবং পূর্বে : কখন কোনটি হবে এবং কেন

ড. মোহাম্মদ আমীন

‘আগে’ তৎসম নয়। বাক্যে ক্রিয়াবিশেষণ হিসেবে ব্যবহৃত সংস্কৃত ‘অগ্র’ থেকে  উদ্ভূত ‘আগে’ শব্দের অর্থ— (১) প্রথমে, পূর্বে (২) সম্মুখে, সামনে এবং (৩) পুরোভাগে।  যেমন:

(১) প্রথমে, পূর্বে : আগে কামাল যাবে, তারপর রাশেদ। রাশের আগে পৌঁছতে হবে কামালকে। আগে জানলে এমন হতো না। আগে তোমার কথা বলো।

(২)  সম্মুখে, সামনে: বয়োজ্যেষ্ঠদের আগে এভাবে কথা বলা উচিত নয়। আগে গিয়ে বসো। আগে না বসলে কিছু শুনতে পাবে না।

(৩) পুরোভাগে:  তিনি মিছিলের আগে থেকে নেতৃত্ব দিয়েছিলেন।

বাক্যে ক্রিয়াবিশেষণ হিসেবে  ব্যবহৃত সংস্কৃত পূর্ব(পূর্ব+বা. এ) শব্দের অর্থ প্রথমে, আগে প্রাচীনকালে প্রভৃতি। প্রসঙ্গত,  বাক্যে ক্রিয়াবিশেষণ হিসেবে ব্যবহৃত সংস্কৃত প্রথামে শব্দের অর্থ সর্বাগ্রে, প্রারম্ভে।  পূর্বে শব্দের অর্থসমূহের বাক্য-প্রয়োগ দেখা যাক:

(১)  প্রথমে, পূর্বে : পূর্বে কামাল যাবে, তারপর রাশেদ।

(২) প্রাচীনকালে:  পূর্বে কোনো যান্ত্রিক বাহন ছিল না।

 অভিধার্থ বিশ্লেষণে দেখা যায়, ‘আগে’ ও ‘পূর্বে’ কিছু কিছু ক্ষেত্রে সমার্থক। সেসব ক্ষেত্রে শব্দ-দুটো পরস্পর সমার্থে বাক্যে প্রয়োগ করা যায়। যেমন:

প্রথমে তুমি যাও। আগে তুমি যাও।এই দুটি বাক্যের অর্থ বা অন্যকোনো দ্যোতনায় তফাত নেই। তেমনি, /আগের বছর/ বা/ পূর্বের/ বছর নাইজেরিয়া গিয়েছিলাম। আগের দিনে/ বা / পূর্বের দিনে/ প্রকৃতি অনেক নির্মল ছিল। অর্থাৎ প্রথমে অর্থে ‘আগে’ ও ‘পূর্বে’ শব্দদুটি  দৃষ্টি বা শ্রতিকটু মনে না হলে প্রায় অভিন্ন শব্দ হিসেবে ব্যবহার করা যায়। যেমন: আগে/পূর্বে কামাল যাবে, তারপর রাশেদ। তবে প্রাচীনকাল অর্থে আগে লেখা যাবে না, কিন্তু ‘পূর্বে’ লেখা যাবে। কারণ ‘পূর্ব’ শব্দের একটি অর্থ প্রাচীনকাল। অবশ্য আগের দিনে লেখা যাবে। সেটি অন্য বিষয়। 

সমার্থক হলেও দুটি পৃথক শব্দ কখনো অভিন্ন হয় না, তাই প্রয়োগেও পার্থক্য পরিলক্ষিত হয়। আলোচ্য শব্দ-দুটোর ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। যেমন:  সামনে, পুরোভাগে, সম্মুখে প্রভৃতি অর্থ প্রকাশের জন্য ‘আগে’ শব্দের পরিবর্তে ‘পূর্বে’ লেখা যথোপযুক্ত হবে না।অন্যদিকে, যেখানে বাক্যের উদ্দেশ্য প্রাচীনকাল নির্দেশক, সেখানে  ‘পূর্বে’ শব্দের পরিবর্তে ‘আগে’ লেখাও সমীচীন হবে না। 

 


ড. মোহাম্মদ আমীনের বই

লিখবেন/১

দৈনন্দিন বিজ্ঞান লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/৩

শুদ্ধ বানান চর্চা লিংক/৪

কীভাবে হলো দেশের নাম

সাধারণ জ্ঞান সমগ্র/১

সাধারণ জ্ঞান সমগ্র/২

বাংলাদেশ ও বাংলাদেশবিষয়ক সকল গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

শুদ্ধ বানান চর্চা প্রমিত বাংলা বানান বিধি : বানান শেখার বই

প্রায়শ ভুল হয় এমন কিছু শব্দের বানান/২

প্রায়শ ভুল হয় এমন কিছু শব্দের বানান/৩

প্রায়শ ভুল হয় এমন কিছু শব্দের বানান/৪

 

error: Content is protected !!