বাজেট : বাংলাদেশের বাজেটের জানা অজানা তথ্য

বাংলাদেশের প্রথম বাজেট
বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ ১৯৭২-১৯৭৩, ১৯৭৩-৭৪ ও ১৯৭৪-৭৫ অর্থবছরের তিনটি বাজেট ঘোষণা করেন। বাজেটের আকার ছিল যথাক্রমে ৭৮৬ কোটি টাকা, ৯৯৫ কোটি টাকা এবং ১০৮৪.৩৭ কোটি টাকা। প্রথম বাজেট ৭৮৬ কোটি টাকা, তখন মানুষ ছিল সাড়ে সাত কোটি।

সাইফুর রহমান
সাইফুর রহমান অর্থমন্ত্রী হিসেবে প্রথম ১৯৮০-৮১ অর্থবছরের বাজেট পেশ করেন ১৯৮০ খ্রিষ্টাব্দের ৭ই জুন। তিনি মোট ১২ অর্থবছরের ১২টি বাজেট সংসদে পেশ করেন। ২০০৬ খ্রিষ্টাব্দে পেশ করা ২০০৬-০৭ অর্থবছরের বাজেট তার পেশ করা শেষ বাজেট। তাঁর শেষ বাজেটে অর্থে পরিমান ছিল ৬১,০৫৮ কোটি টাকা।

আবুল মাল আবদুল মুহিত
১৯৮২ খ্রিষ্টাব্দের ৭ই জুন পেশ করা ১৯৮২-৮৩ অর্থ বছরের বাজেট আবুল মাল আবদুল মুহিতের প্রথম বাজেট। তিনি সর্বমোট ১২ অর্থ বছরের ১২টি বাজেট সংসদে পেশ করেন। তার পেশ করা শেষ বাজেট ২০১৮-২০১৯ অর্থবছরের বাজেট। মোট অর্থ ৪৬৩৫৭৩ কোটি টাকা।

শাহ এম এস কিবরিয়া
শাহ এম এস কিবরিয়া ৬টি বাজেট সংসদে পেশ করেন। ১৯৯৬-৯৭ অর্থবছরের বাজেট তাঁর পেশ করা প্রথম বাজেট। পেশ করার তারিখ ১৯৯৭ খ্রিষ্টাব্দের ২৮ জুলাই। অর্থমন্ত্রী এম সাইদুজ্জামান পেশ করেন চারটি বাজেট। প্রথম বাজেট ১৯৮৫ খ্রিষ্টাব্দের ৩০ শে জুন, ১৯৮৪-৮৫ অর্থবছরের।

একটি বাজেট পেশকারী
ড. এ আর মল্লিক, ড. মির্জা নুরুল হুদা, ড. ওয়াহিদুল হক ড ও ওয়াহিদউদ্দিন মাহমুদ প্রত্যেকে কেবল একটি করে বাজেট পেশ করেছেন। যথাক্রমে ১৯৭৫-৭৬, ১৯৭৯-৮০, ১৯৮৯-৯০ ও ১৯৯৬-৯৭ অর্থবছরে। তবে ওয়াহিদউদ্দিন মাহমুদের পেশ করা বাজেটটি ছিল অন্তর্বর্তীকালীন বাজেট। আহম মোস্তফা কামাল পেশ করেন অর্ধ বাজেট, তিনি অসুস্থতার জন্য পুরো বাজেট পেশ করতে পারেননি।

দুটি বাজেট
ড. এম এ মুনিম জাতীয় সংসদে দুটি বাজেট পেশ করেন। বছরদ্বয় হচ্ছে যথাক্রমে ১৯৮৯-১৯৯০ ও ১৯৯০-৯১। ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম পর পর দুটি বাজেট পেশ করেন। যথাক্রমে ২০০৭-০৮ ও ২০০৮-২০০৯।

বাজেট ঘোষণা ও সরকার
চার মেয়াদে আওয়ামী লীগ সরকারের চারজন অর্থমন্ত্রী ১৯টি বাজেট সংসদে পেশ করেন। বিএনপির তিন মেয়াদের শাসন আমলে তিনজন ১৬টি বাজেট এবং জাতীয় পার্টির আমলে চারজন অর্থমন্ত্রী নয়টি বাজেট পেশ করেন। দুটি তত্ত্বাবধায়ক সরকারের আমলে পেশ হয় ৩টি বাজেট।

দেখুন : বাজেট

উপমহাদেশের প্রথম বাজেট

স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট

বাজেট ও মুদ্রাস্ফীতি

error: Content is protected !!