বাজেট

বাজেট শব্দের উৎপত্তি ও বিশ্বের প্রথম বাজেট
ফরাসি শব্দ ইড়ঁফমবঃঃব থেকে বাজেট শব্দের উদ্ভব । এর অর্থ চামড়ার ব্যাগ। ১৭৩৩ খ্রিষ্টাব্দে যুক্তরাজ্যে সর্বপ্রথম বাজেট দেওয়া হয়। স্যার রবার্ট ওয়ালপোল ১৭২০ খ্রিষ্টাব্দে ব্রিটেনের পার্লামেন্টে প্রথম জাতীয় বাজেট ও রাজস্বনীতি উত্থাপন করেন। ১৭৩৩ খ্রিষ্টাব্দে ওয়ালপোল সরকারের ঋণের বোঝা কমাতে তাঁর রাজস্ব পরিকল্পনায় ওয়াইন, তামাক প্রভৃতি-সহ আরও কিছু পণ্যের ওপর আবগারি শুল্ক ধার্য করার প্রস্তাব করেন। এতে সাধারণ জনগণ এতই ক্ষুব্ধ হয়ে পড়ে। এ অবস্থায় উইগ পিয়ার উইলিয়াম ‘দ্য বাজেট ওপেন অর অ্যান আনসার টু এ প্যামফলেট’ নামে একটি পুস্তিকা লিখে ফেলেন। সেবার অর্থাৎ ১৭৩০ খ্রিষ্টাব্দে প্রথম সরকারের রাজস্বনীতিতে বাজেট শব্দটি ব্যবহার করা হয়। তবে, বাজেটের আধুনিক ও আনুষ্ঠানিক রূপ পায় ১৭৬০ খ্রিষ্টাব্দ থেকে।
বাজেট ব্যাগ কালো কেন
১৮৬০ খ্রিষ্টাব্দে ব্রিটেনের চ্যান্সেলর অব এক্সচেকার বা রানি-নিয়োজিত অর্থবিষয়ক প্রধান উইলিয়াম ই গ্ল্যাডস্টোন (২৯ ডিসেম্বর,১৮০৯-১৯ মে ১৮৯৮) একটি লাল স্যুটকেসে ভরে বাজেট সংক্রান্ত নথি নিয়ে সংসদে এলেন। সেই স্যুটকেসের ওপর রানির স্বর্ণখচিত একটা ছাপ ছিল। তিনি চার বছর ওই পদে অধিষ্ঠিত ছিলেন। প্রতিবার ওই লাল ব্রিফকেসে ভরে বাজেটের কাগজপত্র নিয়ে সংসদে গেছেন। এরপর গ্ল্যাডস্টোন বারো বছর প্রধানমন্ত্রী ছিলেন। বারো বছরই তাঁর অর্থমন্ত্রী ওই লাল ব্যাগ নিয়ে সংসদে গেছেন বাজেট পেশ করতে। পরের প্রধানমন্ত্রীর আমলেও একই ব্রিফকেস নিয়ে অর্থমন্ত্রী সংসদে গেছেন বাজেট পেশ করতে। এভাবে অনেক বছর ব্যবহার করতে করতে লাল ব্রিফকেসের লাল রঙ উঠে গিয়ে কালো হয়ে যায়। এই কালো ব্যাগের অনুসরণে অনেকে কালো ব্রিফকেস নিয়ে বাজেট পেশ করতে যান।

বাজেট উপস্থাপনের সময় ও অর্থবছর
দেশভেদে বাজেট পেশের সময় ভিন্ন। বাংলাদেশে সাধারণত জুন মাসের প্রথম সপ্তাহ বা প্রথম বৃহস্পতিবার বাজেট পেশ হয়। পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, বাংলাদেশের অর্থবছর শুরু ১ জুলাই, শেষ ৩০ জুন। চীন, ব্রাজিল, সংযুক্ত আরব আমিরাত ও স্পেনে অর্থবছর শুরু হয় ১ জানুয়ারি আর শেষ হয় ৩০ ডিসেম্বর। ভারত, ইংল্যান্ড, হংকং, কানাডা এবং দক্ষিণ আফ্রিকায় অর্থবছর শুরু হয় ১লা এপ্রিল এবং শেষ হয় ৩১ মার্চ। যুক্তরাষ্ট্র ও থাইল্যান্ডে অর্থবছর শুরু হয় ১ অক্টোবর, শেষ হয় ৩০ সেপ্টেম্বর।

বাজেটের সময়সীমা
বাংলাদেশের বাজেট প্রণয়ন করা হয় ১২ মাসের জন্য, যা চলতি বছরের ১লা জুলাই থেকে পরবর্তী বৎসরের ৩০শে জুন পর্যন্ত কার্যকর থাকে। প্রতিবছর জুন মাসে বাংলাদেশের জাতীয় সংসদের বাজেট অধিবেশনে সরকারের পক্ষে অর্থমন্ত্রী বাজেট বিল পেশ করেন। এর আগে এই বাজেট বিল ক্যাবিনেট সভায় বিবেচনা ও অনুমোদন করা হয়।

error: Content is protected !!