বাণীমন্দির, গোষ্ঠী, সৃজন সৃজনশীল সৃষ্টিশীল, বধূ, বেশ বেশ, হযবরল

ড. মোহাম্মদ আমীন

বাণীমন্দির
বাণীমন্দির মানে কী? বাণীমন্দির মানে— স্কুল, পাঠশালা, বিদ্যালয়, শিক্ষালয়, কলেজ, বিশ্ববিদ্যালয়, গবেষণাগার, শিক্ষাপ্রতিষ্ঠান প্রভৃতি। কিন্তু কেন এমন নাম? বাণী ও মন্দির মিলে— বাণীমন্দির। সংস্কৃত বাণী অর্থ— (বিশেষ্যে) শব্দ, উক্তি, ভাষণ; সরস্বতী দেবী (বাণীবন্দনা); উপদেশমূলক উক্তি। সংস্কৃত মন্দির অর্থ— পূজা
পাঞ্জেরী পাবলিকেশন্স লি.
বা উপাসনার গৃহ; দেবালয়; গৃহ, ভবন, পবিত্র স্থান, মনকে পবিত্র করে এমন স্থান। সুতরাং, বাণীমন্দির অর্থ— এমন একটি গৃহ বা ভবন যেখানে শব্দ, উক্তি, ভাষণ, উপদেশমূলক কথা প্রভৃতি শেখানো হয়। অর্থাৎ বিদ্যালয়, শিক্ষালয়, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, গবেষণাগার প্রভৃতি।
 
গোষ্ঠী
‘গোষ্ঠী’ শব্দের অর্থ পরিবার, জ্ঞাতি, আত্মীয়স্বজন, দল বা সম্প্রদায়। সংস্কৃত ’গোষ্ঠ’ থেকে বাংলা ’গোষ্ঠী’ শব্দের উদ্ভব। সংস্কৃত ভাষায় ‘গোষ্ঠ’ শব্দের অর্থ – গো-সমূহ রাখার স্থান বা গরুর পাল যেখানে থাকে। একসময় গোয়ালকে কেন্দ্র করে জনবসতি ও সমাবেশ গড়ে উঠত। গোয়ালই ছিল সব মনুষ্য-সমাবেশের কেন্দ্র। গোবেচারা হিসেবে ‘গরু’ নামের গালি কষ্টকর হলেও খ্যাতিমান লোকের ‘গোষ্ঠী’- এমন পরিচয় দিতে অনেকের পুলকিত ভাব লক্ষ করা যায়। শুধু তাই নয়, এখন প্রায় শোনা যায়- শিল্পী-গোষ্ঠী, সাহিত্যিক-গোষ্ঠী, ব্যবাসায়ী-গোষ্ঠী ইত্যাদি। যার অর্থ হয় যথাক্রমে: শিল্পী-গোয়াল, সাহিত্যিক-গোয়াল, ব্যবসায়ী-গোয়াল।
 
সৃজন, সৃজনশীল, সৃষ্টিশীল
‘সৃজন’ অর্থ (বিশেষ্যে) সৃষ্টি, নির্মাণ, রচনা। সৃষ্টি ও সৃজন সমার্থক। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানে ‘সৃজন’ শব্দকে অশুদ্ধ প্রয়োগ বলা হয়েছে। ‘সৃজন’ শব্দের সঙ্গে যুক্ত হয়ে গঠিত হয়েছে ‘সৃজনশীল’। যার অর্থ দেখানো হয়েছে সৃষ্টিশীল। অর্থাৎ, ‘সৃষ্টিশীল’ ও ‘সৃজনশীল’ সমার্থক।
অশুদ্ধ ‘সৃজন’ শব্দের সঙ্গে যুক্ত হয়ে ‘সৃজনশীল’ শব্দটি গঠিত হলেও বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান ‘সৃজনশীল’ শব্দকে অশুদ্ধ নির্দেশ করেনি। শুধু তাই নয়, অশুদ্ধ সৃজন দিয়ে গঠিত ‘সৃজনধর্মী’ শব্দটিকেও অশুদ্ধ বলা হয়নি। বরং ‘সৃজনশীল’ ও ‘সৃষ্টিশীল’ উভয় শব্দকে পৃথক ভুক্তিতে ঠাঁই দিয়েছে। অতএব, বাংলা শব্দ হিসেবে ‘সৃজনশীল’ শব্দকে অশুদ্ধ বলার কোনো সুযোগ নেই। বরং সৃজনশীল প্রতিভার সৃষ্টি হিসেবে স্বচ্ছন্দে ব্যবহার করা যায়।
‘সৃজন’ অশুদ্ধ হতে পারে, কিন্তু বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, ‘সৃজনশীল’ শব্দটি অশুদ্ধ নয়। এছাড়া, ‘সৃষ্টিশীল’ শব্দটির চেয়ে ‘সৃজনশীল’ অধিক প্রচলিত ও জনপ্রিয়। অধিকন্তু, শ্রুতিমাধুর্যও ব্যবহারগত কারণে ‘সৃষ্টিশীল’ শব্দের চেয়ে অধিক বর্ণিল।
 
বধূ শব্দের আদি অর্থ
বধূ শব্দের বর্তমান ও প্রচলিত অর্থ: বিবাহিত স্ত্রী, বিয়ের কনে, ছেলের বউ প্রভৃতি। এটি সংস্কৃত শব্দ। ‘বধূ’ শব্দের মূল ও আদি অর্থ ‘যে যুবকের মন বাঁধে’। বধূ ছাড়া আর কেউ যুবকের মন বাঁধতে পারে না। তাই উচ্ছল-উদ্‌বেল-সমুদ্র-চঞ্চলময় যুবকও বিয়ের পিঁড়িতে বসার পর নিরীহ ও গোবেচারা বলদ হয়ে যায়। কনে, বধূ হয়ে
পাঞ্জেরী পাবলিকেশন্স লি.
যুবকের মন এমন শক্ত করে বেঁধে রাখে যে, তার আর নড়াচড়ার সুযোগ বলতে গেলে থাকেই না। বিয়ের আগে বধূ থাকে কনে, কনে হচ্ছে বাঁশির মতো সুরেলা মোহনীয় আবেশ। সেই কনে বধূ হওয়া পর বাঁশ হয়ে যুবককে লাশের মতো নির্জীব করে দেয়।
 
বেশ, বেশ এবং বেশি বেশী
বেশ ভুক্তি দুটি। সংস্কৃত বেশ (√বিশ্+অ) অর্থ (বিশেষ্যে) সজ্জা, পোশাক। ২. ফারসি বেশ অর্থ (বিশেষণে) উত্তম, চমৎকার, যথেষ্ট; (ক্রিয়াবিশেষণে) উত্তমরূপে, (অব্যয়ে) অনুমোদনসূচক ( বেশ, তাই হোক)। বেশি, -বেশী: ফারসি ‘বেশি’ অর্থ (বিশেষণে) অধিক, প্রাচুর্য। সংস্কৃত -বেশী (√বেশ্্+ইন্) অর্থ (বিশেষণে) বেশধারী (ভদ্রবেশী); স্ত্রীবাচক: বেশিনী। ‘‘-বেশী’’ স্বাধীনভাবে ব্যবহৃত হয় না। অন্য শব্দের সঙ্গে যুক্ত হয়ে ব্যবহৃত হয়। যেমন: প্রতিবেশী, ছদ্মবেশী, চীরবেশী।
 
হযবরল
এটি একটি বহুল প্রচলিত বাগ্ধারা। যার আভিধানিক অর্থ : বিপর্যস্ত, বিশৃঙ্খলা, গোঁজামিল, অব্যবস্থা প্রভৃতি। বাংলায় স্বরবর্ণ ও ব্যঞ্জনবর্ণ একটি নির্দিষ্ট ক্রমানুসারে সুশৃঙ্খলভাবে সজ্জিত থাকে। যেমন অ আ ই ঈ উ ঊ ঋ; ক খ গ ঘ ঙ প্রভৃতি। শিশুদের যখন বর্ণপরিচয় শুরু হয়, তখন বর্ণগুলো শিশুরা শুধু মুখস্থ করেছে নাকি চিনে চিনে ভালোভাবে রপ্ত করেছে তা পরীক্ষা করার জন্য বর্ণগুলো পর পর না-দেখিয়ে এলোমেলো ও বিশৃঙ্খলভাবে দেখানো হয়। এটাই ছিল বর্ণমালা পরিচয় পরীক্ষার রেওয়াজ। যেমন ‘য র ল ব শ হ’ এ নির্ধারিত ক্রম ভেঙে হয়তো শিশুদের দেখানো হতে পরে : ‘হ য ব র ল’। বর্ণপরিচয়ের পরীক্ষার জন্য বর্ণসমূহের ক্রমবিন্যাসের চ্যুতি, গোঁজামিল বা বিশৃঙ্খলা থেকে ‘হ য ব র ল’ বাগ্ধারাটির উৎপত্তি।
 
লিংক: https://draminbd.com/বাণীমন্দির-গোষ্ঠী-সৃজন-স/
 
সূত্র: ড. মোহাম্মদ আমীন বাংলা বানান: প্রয়োগ ও অপপ্রয়োগ, পাঞ্জেরী পাবলিকেশন্স লি.
error: Content is protected !!