বাদী বিবাদী ও বিবাদি এবং অন্যান্য

ড. মোহাম্মদ আমীন

বাদী বিবাদী ও বিবাদি
বিবাদি বাংলা শব্দ। বিশেষণে শব্দটির অর্থ— বিবাদের বিষয়ীভূত, বিবাদের অন্তর্ভুক্ত। যেমন: বিবাদি সম্পত্তি। বিবাদি সম্পত্তি কিনে ভদ্রলোক মামলায় জড়িয়ে পড়লেন।
 
বাদী: সংস্কৃত বাদী অর্থ— (বিশেষণে) কোনো মতবাদের অনুসারী (সাম্রাজ্যবাদী); অভিযোক্তা, ফরিয়াদি; বক্তা (সত্যবাদী) এবং (বিশেষ্যে) রাগরাগিণীর প্রধান স্বর। 
 
বিবাদী: বিবাদী (বি+ √বদ্+ইন্) অর্থ— (বিশেষণে) বিবাদকারী এবং বিশেষ্যে মামলার বিরোধী পক্ষ। বিবাদী শব্দের আর একটি অর্থ সংগীতের বাদী স্বরের বিরুদ্ধ স্বর, যা রাগের সৌন্দর্য বৃদ্ধি করে। অতএব বিবাদি ও বিবাদী শব্দের প্রয়োগে সতর্ক থাকা প্রয়োজন। বিবাদী হচ্ছে বাদীর বিপরীত পক্ষ। বাদী যার বা যাদের বিরুদ্ধে অভিযোগ করে সে বা তারা বিবাদী। 
 

পরামানিক অর্থ কী?

সংস্কৃত প্রামাণিক থেকে উদ্ভূত পরামানিক অর্থ— (বিশেষ্যে) নাপিত, নরসুন্দর; মোড়ল; বিজ্ঞ ব্যক্তি; পদবিবিশেষ (পিংকি পরামানিক)। পরামানিক শব্দটি তৎসম প্রামাণিক শব্দের কোমলরূপ হিসেবেও ব্যবহৃত হয়।
 
প্রসঙ্গত, তৎসম প্রামাণিক (প্রমাণ+ইক) অর্থ— (বিশেষণে) প্রমাণসিদ্ধ, বিশ্বাসযোগ্য এবং (বিশেষ্যে) অধ্যক্ষ; পণ্ডিত ব্যক্তি; সমাজপতি; পদবিশেষ এবং (বাংলায়) নরসুন্দর, নাপিত।

গোরা: ইংরেজদের গোরা বলা হতো কেন?

ড. মোহাম্মদ আমীন, শুদ্ধ বানান চর্চা (শুবাচ)
সংস্কৃত গৌর থেকে গোরা শব্দের উদ্ভব। গোরা অর্থ (বিশেষণে)— গৌরবর্ণ, ফরসা; শ্বেতাঙ্গ এবং (বিশেষ্যে)— শ্রীচৈতন্য, গৌরাঙ্গ; ইউরোপের অধিবাসী।
ইউরোপের অধিবাসীরা সাধারণত ফরসা বা গৌরর্ণের ছিল। তাই ভারতীয়রা তাদের গোরা বলত। এভাবে গোরা শব্দটি ইউরোপের অধিবাসী কথার সমার্থক হয়ে পড়ে।
 
লিংক:  https://draminbd.com/বাদী-বিবাদী-ও-বিবাদি-এবং-অ/
 
error: Content is protected !!