বামুন বাদল বান, দক্ষিণা পেলে যান, অসূর্যম্পশ্যা, গুরু মারা বিদ্যা

ড. মোহাম্মদ আমীন

বামুন বাদল বান, দক্ষিণা পেলে যান; অসূর্যম্পশ্যা, গুরু মারা বিদ্যা

অসূর্যম্পশ্যা

“বানানটি ভুলে যাই বারবার, কীভাবে মনে রাখব? এর অর্থ কী?”
অসূর্যম্পশ্যা শব্দের উচ্চারণ অশুর্‌জম্‌পোশ্‌শা। সংস্কৃত অসূর্যম্পশ্যা অর্থ (বিশেষ্যে) যে নারীকে সূর্যকিরণও স্পর্শ করেনি, অন্তঃপুরবাসিনী, যে নারী কঠোরভাবে পর্দ মেনে চলে। অনেকে লিখেন অসূর্যস্পশ্যা। অসুর্যস্পশ্যা লিখবেন না। এখানে স্পর্শের কিছু নেই। বরং স্পর্শহীনতা আছে। তাই লিখুন অসূর্যম্পশ্যা।
 
নিমোনিক: অসূর্যম্পশ্যা অর্থ এমন একজন মহিলা যে সর্বদা পর্দা মেনে চলে, এমন পর্দা-কর মহিলা যাকে সূর্যের আলো পর্যন্ত স্পর্শ করতে পারেনি। তাই সূর্য শব্দের পর মহিলা বানানের ম্ দিতে হয়। অতঃপর ম-এর সঙ্গে পর্দা বানানের প্ যুক্ত করে দিন। কারণ মহিলাকে পর্দা-যুক্ত না করলে অসূর্যম্পশ্যা হবে কীভাবে?
 
বামুন বাদল বান, দক্ষিণা পেলে যান— অর্থ কী?
বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, বিশেষ্য হিসেবে দক্ষিণা (দক্ষিণ+আ) শব্দটির অর্থ— সামাজিক ক্রিয়াকর্মের পারিশ্রমিকরূপে দেয় পারিতোষিক, পুরোহিত কাজি প্রভৃতিকে দেয় অর্থ, শিক্ষা সমাপ্তির পর গুরুকে শিষ্য কর্তৃক দেয় অর্থাদি এবং বিশেষণ হিসেবে দক্ষিণা শব্দটির অর্থ— দক্ষিণ দিক থেকে আগত, দক্ষিণদিকসংক্রান্ত।
 
‘বামুন বাদল বান দক্ষিণা পেলে যান।’ — খনার এই বচনটিতে দক্ষিণা শব্দটি বামুন (ব্রাহ্মণ/পুরোহিত)-এর ক্ষেত্রে বিশেষ্য হিসেবে পারিতোষিক এবং বাদল ও বান-এর ক্ষেত্রে বিশেষণ হিসেবে দক্ষিণ দিক থেকে আগত (এখানে বায়ুর আগমন) অর্থে ব্যবহৃত হয়েছে।
সামাজিক ক্রিয়াদির পরে ভোজনপর্ব শেষ করে দক্ষিণা না পেলে বামুন যেমন যান না বা যেতে চান না, তেমনি বাদল ও বান দেখা দিলে দক্ষিণা বায়ু প্রবাহিত না হলে বাদল ও বান-ও চলে যায় না মানে শেষ হয় না।
 
অর্থাৎ খনার প্রবচনটির অর্থ হলো: পুরোহিত বা বামুন দক্ষিণা বা পারিতোষিক পেলে যেমন আয়োজকের বাড়ি থেকে চলে যান, ঠিক তেমনি দক্ষিণা বায়ু তথা দক্ষিণ দিক থেকে বায়ু প্রবাহিত হলে বাদল বা বৃষ্টি ও বান বা বন্যা হ্রাস পায় মানে চলে যায়।
 
গুরু মারা বিদ্যা
গুরু মারা বিদ্যা কথার অর্থ— (বিশেষ্য) ১. গুরুর নিকট থেকে লব্ধ যে বিদ্যা দ্বার গুরুকেই পরাস্ত করা হয়; গুরুর শিষ্য হয়েও সেই গুরুকে হারাবার মতো বিদ্যা; গুরুর নিকট থেকে প্রাপ্ত বিদ্যা দ্বারা গুরুকে শিক্ষাদান। ২. গুরুর নিকট থেকে লব্ধ অপপ্রযুক্ত বিদ্যা।
— — — — — — — — — — — — — —  —  — — — — — — — — — — — — — —  —
 
error: Content is protected !!