বালাই ষাট, বালাইষাট, বালাই-ষাট

ড. মোহাম্মদ আমীন
সংযোগ: https://draminbd.com/বালাই-ষাট-বালাইষাট-বালাই/
আরবি বালাই ও  সংস্কৃত ষষ্ঠী (দেবী) থেকে উদ্ভূত খাঁটি বাংলা ষাট শব্দের সমন্বয়ে  ‘বালাই ষাট’ কথাটির উদ্ভব। অর্থাৎ বালাই ষাট  কথায় বিদ্যমান ষাট শব্দটি সংখ্যা ৬০ অর্থ জ্ঞাপন করে না। এই ষাট হচ্ছে ষষ্ঠী দেবীর বাংলা রূপ। ‘বালাই ষাট’ কথার ষাট শব্দের সঙ্গে সংখ্যা ৬০-এর কোনো সম্পর্ক নেই।  
কোথায় কী লিখবেন বাংলা বানান: প্রয়োগ ও অপপ্রয়োগ: ড. মোহাম্মদ আমীন পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

আরবি বালাই অর্থ (বিশেষ্যে)— আপদ, অমঙ্গল, উৎপাত, ঝামেলা, বিপদ। সংস্কৃত ষষ্ঠী থেকে উদ্ভূত খাঁটি বাংলা ষাট অর্থ (বিশেষ্যে)— অমঙ্গল প্রতিবিধানের উদ্দেশ্যে ষষ্ঠী দেবীর নাম উচ্চারণ। 

অভিধানমতে, বালাই ষাট কথার অর্থ (বিশেষ্যে)— অশুভ বা অমঙ্গল খণ্ডনসূচক উক্তি, বিপদ আপদ বা অকল্যাণ দূরীভূত হওয়ার  প্রার্থনা, অশুভ বা অমঙ্গল হতে মুক্ত রাখার জন্য দেবী ষষ্ঠীর  মঙ্গল কামনা। প্রয়োগ দেখুন—
“কী হয়েছে রমণী বাবু?” হরি বাবু বললেন, “মন খারাপ করে বসে আছেন কেন?”
আমার ছেলেটি খুব অসুস্থ।  বাঁচে কি না সন্দেহ।
বালাই ষাট ও কথা বলতে নেই। ভালো হয়ে যাবে আপনার ছেলে।
বালাই ষাট, বালাইষাট, বালাই-ষাট, কোনটি শুদ্ধ: বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান ও  বাংলা একাডেমি ব্যবহারিক বাংলা অভিধান লিখেছে: বালাই ষাট। ‘বালাই-ষাট’, লিখেছে বাংলা একাডেমি বাংলা বানান-অভিধান [পরিমার্জিত ও পরিবর্ধিত তৃতীয় সংস্করণ ফেব্রুয়ারি ২০০৮-এর পঞ্চম পুনর্মুদ্রণ জানুয়ারি ২০১৫]। অশোক মুখোপাধ্যায়ের সংসদ বানান অভিধান [পরিবর্ধিত তৃতীয় সংস্করণ ২০০৯-এর তৃতীয় মুদ্রণ ২০১৩] লিখেছে ‘বালাই-ষাট’। বাংলা একাডেমি হতে প্রকাশিত সর্বশেষ অভিধানকে আমি অনুসরণ করি। সে হিসেবে আমি লিখি, “বালাই ষাট”
জানা অজানা অনেক মজার বিষয়: https://draminbd.com/…
শুবাচ গ্রুপের সংযোগ: www.draminbd.com
শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/
আমি শুবাচ থেকে বলছি
error: Content is protected !!