বিচারিক না কি বৈচারিক: কোনটি শুদ্ধ

ড. মোহাম্মদ আমীন
সংযোগ: https://draminbd.com/বিচারিক-না-কি-বৈচারিক-কোন/
তৎসম বিচার(বি+√চারি+অ) হতে খাঁটি বাংলা হিসেবে বিচারিক শব্দের উদ্ভব। বিচারক বহুল প্রচলিত। সে হিসেবে বৈচারিক শব্দটির প্রচলন নেই বললেই চলে।
সংস্কৃত ব্যাকরণমতে বিচারিক শুদ্ধ নয়। শুদ্ধ হয়— বৈচারিক। কারণ, সংস্কৃত ব্যাকরণমতে, কোনো শব্দের সঙ্গে ইক-প্রত্যয় যুক্ত হলে ওই শব্দের প্রথম বর্ণে যদি ই/ঈ কিংবা  ই/ঈ-কার থাকে তাহলে তা ঐ-কার হয়ে যায়। সে হিসেব বিচার শব্দের সঙ্গে ইক-প্রত্যয় যুক্ত হলে শব্দটি হয় বৈচারিক। যেমন—
এক+ ইক= ঐকিক
দিন+ইক = দৈনিক
নীতি+ইক= নৈতিক
বিপ্লব+ইক= বৈপ্লবিক
বিদেশ+ইক= বৈদেশিক
চীন+ইক= চৈনিক
নিমিত্ত+ইক= নৈমিত্তিক
নিসর্গ+ইক= নৈসর্গিক
বিকল্প +ইক = বৈকল্পিক।
বিকাল +ইক = বৈকালিক।
বিজয় +ইক = বৈজয়িক।
বিজ্ঞান +ইক = বৈজ্ঞানিক।
বীতংস +ইক = বৈতংসিক।
বিতান+ইক = বৈতানিক
বিতাল +ইক = বৈতালিক।
বেদান্ত + ইক = বৈদান্তিক।
বেদ+ইক = বৈদিক।
বিদেশ +ইক = বৈদেশিক।
বিদেহ + ইক = বৈদেহিক।
বিদ্যুৎ + ইক = বৈদ্যুতিক।
বিনাশ + ইক = বৈনাশিক।
বিবাহ+ইক = বৈবাহিক।
বিমান+ইক = বৈমানিক।
বিশ্ব +ইক = বৈশ্বিক।
বিষয় +ইক = বৈষয়িক।
বিহাস+ইক = বৈহাসিক।
তেমনি, বিচার+ ইক= বৈচারিক।
 এ গেল সংস্কৃত ব্যাকরণের নিয়মের কথা, বাংলায় বিচারিক ও বৈচারিক শব্দের অবস্থান পর্যবেক্ষণ করা যাক। প্রথমে বলে রাখি, বিচারিক বাংলা শব্দ।  এটি সংস্কৃত বা তৎসম শব্দ নয়। তাই বাংলা শব্দ হিসেবে ‘বিচারিক’ শুদ্ধ। অধিকন্তু —
পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

১। নিচের অভিধানসমূহের কোনটিতে ‘বিচারিক’ বা ‘বৈচারিক’—কোনো শব্দই পাওয়া যায় না —

i) বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান [প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০১৬],
ii) বাংলা একাডেমি বাংলা বানান-অভিধান [পরিমার্জিত ও পরিবর্ধিত তৃতীয় সংস্করণ ফেব্রুয়ারি ২০০৮-এর পঞ্চম পুনর্মুদ্রণ জানুয়ারি ২০১৫],
iii) বাংলা একাডেমি ব্যবহারিক বাংলা অভিধান [পরিমার্জিত সংস্করণ ডিসেম্বর ২০০০-এর অষ্টাদশ পুনর্মুদ্রণ: মাঘ ১৪২১/জানুয়ারি ২০১৫],
iv) বাংলা একাডেমি বাঙলা উচ্চারণ অভিধান [পরিমার্জিত ও পরিবর্ধিত দ্বিতীয় সংস্করণ (১৯৯৯)-এর নবম পুনর্মুদ্রণ (২০১৬)],
কিংবা
v) বাংলা একাডেমী সংক্ষিপ্ত বাংলা অভিধান [পরিমার্জিত ও পরিবর্ধিত দ্বিতীয় সংস্করণ, ফেব্রুয়ারি ১৯৯৬, পঞ্চম পুনর্মুদ্রণ জুন ২০০৮]।
২।  বাংলা একাডেমি প্রকাশিত ‘প্রশাসনিক পরিভাষা’ [প্রথম প্রকাশ ১৯৭৫, সপ্তম পুনর্মুদ্রণ ২০১৫] Judicial-অর্থে ‘বিচারিক‘ শব্দটি অন্তর্ভুক্ত করেছে অনেক পারিভাষিক বাগ্‌ভঙ্গিতে। যথা: ‘বিচারিক স্বীকারোক্তি’, ‘বিচারিক ডিক্রি’, ‘বিচারিক তদন্ত’, ‘বিচারিক পূর্বদৃষ্টান্ত’, ‘বিচারিক পুনর্বিবেচনা’, ‘বিচারিক অছি’। এই গ্রন্থে ‘বৈচারিক’ শব্দটি পাওয়া যায় না।
৩। বাংলাদেশের “অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন, ২০০১ ( ২০০১ সনের ১৬ নং আইন ) [১১ এপ্রিল, ২০০১] নিজের মধ্যেই ধারণ করে আছে শব্দবন্ধ ‘বিচারিক কার্যক্রম’: “বিচারিক কার্যক্রম—”১[ ৩১ । এই আইনের অধীনে ২[ ট্রাইব্যুনাল ও আপীল ট্রাইব্যুনালের] বা কেন্দ্রীয় কমিটির কার্যক্রম Penal Code (XLV of 1860) এর Section 228 এ উল্লিখিত বিচারিক কার্যক্রম (Judicial Proceeding) ওCode of Criminal Procedure, 1898 (Act, V of 1898)-এরSection 480 তে উল্লিখিতCivil Court এর কার্যক্রম বলিয়া গণ্য হইবে।]” 
এই গ্রন্থেও  বৈচারিক শব্দটি পাওয়া যায় না। সংস্কৃত ব্যাকরণমতে, বৈচারিক শব্দ শুদ্ধ হলেও বাংলায় শব্দটির বহুল প্রচলিত নয়। বরং দুর্লভ। অধিকন্তু, অধিকাংশ অভিধানে শব্দটি ঠাঁই পায়নি।
উপসংহার:  বিচারিক শব্দটি সংস্কৃত ব্যাকরণের নিয়মানুসারে সংস্কৃত শব্দ হিসেবে শুদ্ধ নয়। কিন্তু বাংলা শব্দ হিসেবে ‘বিচারিক’ শব্দটি  শুদ্ধ, স্বীকৃত, প্রমিত এবং বহুলব্যবহৃত। অতএব, সংস্কৃত ব্যাকরণের নিয়মে সিদ্ধ কি না, তা বিবেচ্য নয়।  সুতরাং, তৎসম শব্দ হিসেবে বৈচারিক শুদ্ধ  এবং খাঁটি বাংলা শব্দ হিসেব বিচারিক শুদ্ধ।
স্মর্তব্য , বিচারিক তৎসম নয়, খাঁটি বাংলা শব্দ। প্রচলনই খাঁটি বাংলা শব্দের শুদ্ধতা এবং ব্যুৎপত্তি। বাংলার সব খাঁটি বাংলা শব্দ এভাবে উদ্ভূত।
শুবাচ গ্রুপের সংযোগ: www.draminbd.com
শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/
আমি শুবাচ থেকে বলছি
— — — — — — — — √— — — — — — — — —
প্রতিদিন খসড়া
আমাদের টেপাভুল: অনবধানতায়
— — — — — — — — √— — — — — — — — —
Spelling and Pronunciation
HTTPS://DRAMINBD.COM/ENGLISH-PRONUNCIATION-AND-SPELLING-RULES-ইংরেজি-উচ্চারণ-ও-বান/
বাঙালির খাবারদাবার: https://draminbd.com/বাঙালির-খাবারদাবার/
error: Content is protected !!