বিদেশি নামের বিদেশি উচ্চারণ ও বাংলা উচ্চারণ: এক

ড. মোহাম্মদ আমীন
ড. মোহাম্মদ আমীন
সক্রেটিস (খ্রিষ্টপূর্ব ৪৬৯— খ্রিষ্টপূর্ব ৩৯৯)
গ্রিক ভাষায় সক্রেটিস-এর নাম কী?
গ্রিক দার্শনিক ও নীতিশাস্ত্রের অন্যতম প্রবক্তা সক্রেটিস (Socrates)। গ্রিক ভাষায় তাঁর নাম সোক্রাতিস(Sokrates)। নীতিশাস্ত্রই ছিল তাঁর আগ্রহের বিষয়।
আলেকজান্ডার দি গ্রেট (Alexander the Great)[ খ্রিষ্টপূর্ব ৩৫৬—খ্রিষ্টপূর্ব৩২৩]
আলেকজান্ডার দি গ্রেটমাসিদনিয়ার (মাকেদনিয়) রাজা দ্বিতীয় ফিলিপের পুত্র। পৃথিবীর সর্বকালের অন্যতম সেরা বীর ও শ্রেষ্ঠ সমরনায়ক হিসেবে খ্যাত। তিনি আরিস্ততলের ছাত্র ছিলেন। দিগ্‌বিজয়ের জন্য আলেকজান্ডার প্রথমে পারস্য আক্রমণ করে এশিয়া মাইনরের গ্রিকদের পারসিকদের কবল থেকে মুক্ত করেন। এরপর তিনি সিরিয়া ও মেসোপটেমিয়া জয় করেন। মিশর জয় করে তিনি আলেকজান্দ্রিয়া নগরীর পত্তন করেন। শহরটির গ্রিক নাম আলেগ্‌জান্দ্রিয়া(Alexandria)। তিনি ভারতেরও কিয়দংশ জয় করেন। ভারত থেকে ফেরার পথে ব্যাবিলনে আকস্মিক অসুস্থ হয়ে পড়েন। খ্রিষ্টপূর্ব ৩২৩ অব্দে মাত্র ৩৩ বছর বয়সে মারা যান। অনেকে মনে করেন, তাঁকে কৌশলে বিষপ্রয়োগে হত্যা করা হয়। গ্রিক ভাষায় তাঁর নামের উচ্চারণ আলেগ্‌সান্দ্রস (Alexandros)।
আদম (Adam)
বাইবেলে বর্ণিত আদি মানব। তার বাইবেলিক নাম অ্যাডাম (Adam)।
ইসপ (খ্রিষ্টপূর্ব ৬২০- খ্রিষ্টপূর্ব ৫৬৪) পেবল-এর ইসপের গ্রিক নাম
ইসপ বিশ্বখ্যাত গ্রিক গল্পকার। তিনি তাঁর নীতিগল্পের জন্য বিশ্বখ্যাত। অনুমান খ্রিষ্টপূর্ব ষষ্ঠ শতকে তাঁর জন্ম। কথিত হয়, তিনি সামোস দ্বীপের ক্রীতদাস ছিলেন। তাঁর নামে যেসব নীতিগল্প প্রচলিত ছিল সেগুলো লিখিত ছিল না। ধারণা করা হয় সেগুলো ছিল মুখে-বলা গল্প। রোমান কবি ফিদরুস(Phaedrus) ইসপের মুখে-বলা ও বহুল প্রচলিত কতগুলো গল্প লাতিন ভাষায় অনুবাদ করেছিলেন।  গ্রিক ভাষায় গ্রিক নীতিগল্পকার ইসপের নামের উচ্চারণ এইপোস (Aísopos)
রোমান সম্রাট অগস্টাস (Augustus) এর নামের রোমান উচ্চারণ
রোমান সম্রাট অগস্টাস (খ্রিষ্টপূর্ব ৬৩-খ্রিষ্টপূর্ব ১৪) এর রোমান নাম কাইয়ুস (গাইয়ুস) ওক্তাভিয়ুস আউগুস্তুস (Gaius Octavius Augustus)।
অ্যাপোলো (Apollo)
গ্রিক পুরাণমতে জিউজ ও লিতোর পুত্র এবং আর্তেমেসির ভাই। গ্রিক পুরাণে তাকে সংগীত, আলোক ও যৌবনের দেবতা বলা হয়েছে। গ্রিক ভাষায় অ্যাপোলোর  নামের উচ্চারণ আপল্লোন (Apollon)
অ্যাথেন্স বা এথেন্স এর গ্রিক ও লাতিন নাম
অ্যাথেন্স (Athens) গ্রিসের রাজধানী ও প্রাচীন শহর। এটি ছিল প্রাচীন গ্রিসের বিখ্যাত নগর রাষ্ট্র।  সাধারণভাবে আথেন্স বা অ্যাথেন্স বা এথেন্স নামে পরিচিত। গ্রিক ভাষায় এর নাম আথেনে (Athenai)  এবং লাতিন রূপ আথেনি (Ahtenae)।
ɔ = অ                  ɑ = আ                  i = ই/ঈ         u = উ/ঊ
e = এ                   o = ও                    d = দ্              dɦ = ধ্
n = ন্/ণ্              p = প্                     ĕɑ = য়া             r = র্
ʃɔ = শ/ষ/স         ʃɑ = শা/ষা/সা       æ = অ্যা
Spelling and Pronunciation
HTTPS://DRAMINBD.COM/ENGLISH-PRONUNCIATION-AND-SPELLING-RULES-ইংরেজি-উচ্চারণ-ও-বান/
error: Content is protected !!