বিপজ্জনক বিপদজনক, গাঁথুনি বনাম গাঁথুনী, ক্ষ্মা ক্ষ্মাধর ক্ষ্মাভৃৎ, বাবা শব্দের বিপরীত লিঙ্গ

বিপজ্জনক: বিপদ্‌+জনক= বিপজ্জনক। বিপদজনক লিখলে ভুল হবে কেন? বিপদজনক ভুল। কারণ একশব্দ হিসেবে বিপদজনক কথাটি উচ্চারণ করা যায় না। ‘দ’ উচ্চারণ করতে গেলে ‘জনক’ কথাটি ‘বিপদ’ বলার পর থেমে উচ্চারণ করতে হয়। যারা বিপজ্জনক লিখতে জানেন না, তারা লিখেতে পারেন বিপদের জনক

ঢাকা শহরে পথচলা ভারি বিপজ্জনক

ক্ষ্মা ক্ষ্মাধর ক্ষ্মাভৃৎ: ক্ষ্মা কথার শাব্দিক অর্থ যে সমস্ত ভার বহন করে। তবে এর প্রায়োগিক ও আলংকারিক অর্থ: ধরিত্রী, পৃথিবী, ধরা। ক্ষ্মা নিয়ে গঠিত হয়েছে ক্ষ্মাধর ও ক্ষ্মভৃৎ। ক্ষ্মাধর অর্থ (বিশেষ্যে) রাজা, পৃথিবীপতি, মহিপতি, মহিপাল, মহীশ, নৃপতি। ক্ষ্মাভৃৎ অর্থ (বিশেষ্যে) রাজা নৃপতি মহিপাল; পবর্ত পাহাড় গিরি।
হস্তিনানগরের ক্ষ্মাধর দশরথের জ্যেষ্ঠ পুত্র রামচন্দ্র।

গাঁথুনি ও গাঁথুনী: কোনটি সঠিক— গাঁথুনি না কি গাঁথুনী? সঠিক হচ্ছে গাঁথুনি। নিমোনিক: কোনো শব্দের বানানে চন্দ্রবিন্দু থাকলে ওই শব্দের বানানে ঈ-কার হবে না। কারণ, চন্দ্রবিন্দু যুক্ত শব্দ অতৎসম। ব্যতিক্রান্ত ক্ষেত্র ছাড়া অতৎসম শব্দের বানানে সাধারণত ঈ-কার হয় না।

গাঁথুনি শক্ত না হলে কোনো নির্মাণই টেকসই হয় না।

বাবা শব্দের বিপরীত লিঙ্গ: বাবা শব্দের বিপরীত লিঙ্গ কী? বাবা শব্দের বিপরীত লিঙ্গ নারী, দাদি, মা, মেয়ে, চাচি, ঝি, স্ত্রী, বোন, খালা, ভাবি, নানি, প্রেমিকা. . . এরূপ আরও অনেক কিছু হতে পারে। এককথায়, যারা ‘বাবা’ নামক সত্তাটির বিপরীত লিঙ্গ ধারণ করে তারা। তবে সাধারণত ব্যাকরণে ‘বাবা’ শব্দের বিপরীত লিঙ্গ বলা হয় ‘মা’। এটি কিন্তু সামগ্রিক বৈশিষ্ট্য বিবেচনায় কোনো স্বয়ংসম্পূর্ণ উত্তর নয়, বরং একটি পাশকাটানো উত্তর। ব্যাকরণিক ভাষায় এমন উত্তর গ্রাহ্য হলেও তা সার্বিক বিবেচনায় অসম্পূর্ণ । তারা দুজন দু-মেরুর। একজন যদি বলে উত্তর তো আরেক জন বলে দক্ষিণ। এ হিসেবে তারা বিপরীত। লৈঙ্গিক বিবেচনায় বাবার বিপরীত শুধু মা হবে কেন? বোনের লিঙ্গ কি বাবার মতো? এছাড়া বাবা শব্দটি (অব্যয়ে) বিস্ময় ভয় বিরক্তি প্রভৃতি ভাবপ্রকাশক উক্তি হিসেবেও ব্যবহৃত হয়।

বাবা তুর্কি উৎসের বাংলা শব্দ। এর অর্থ (বিশেষ্যে) পিতা, জনক; পুত্র বা পুতস্থানীয়কে স্নেহসম্বোধনে ব্যবহৃত শব্দ; সাধুসন্ন্যাসীদের সম্মানসূচক আখ্যা (বাবা নানক); অব্যয়ে বিস্ময় ভয় বিরক্তি প্রভৃতি ভাবপ্রকাশক উক্তি ( শিশুটি তার মাকে উদ্দেশ করে বলল, “ওরে বাবা, কত্তো বড়ো একটি সাপ!”)

জানা অজানা অনেক মজার বিষয়: https://draminbd.com/?s=অজানা+অনেক+মজার+বিষয়
শুবাচ গ্রুপের সংযোগ: www.draminbd.com
শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/
আমি শুবাচ থেকে বলছি
error: Content is protected !!