বিপৎ ও বিপদ: বিপৎসীমা কিন্তু বিপদগ্রস্ত বিপজ্জনক ও বিপদবহুল কেন

ড. মোহাম্মদ আমীন
সংযোগ: https://draminbd.com/বিপৎ-ও-বিপদ-বিপৎসীমা-কিন্/
সংস্কৃত বিপৎ [বি+ √পদ্‌+ক্বিপ)- এর আভিধানিক অর্থ সন্ধি ও সমাসে অঘোষ বর্ণের পূর্বে ‘বিপদ’ শব্দের রূপ। এটি বিপদ শব্দের সমার্থক এবং অন্যান্য বহুল প্রচলিত অর্থ হচ্ছে-

ড. মোহাম্মদ আমীন, পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

– বিপদ, আপদ, বিপত্তি, দুর্দশা, দুরবস্থা, ঝঞ্ঝাট প্রভৃতি। অতএব ‘বিপৎ’ থেকে সৃষ্টি শব্দ হিসেবে লিখুন : বিপৎকাল, বিপৎকালীন, বিপৎচিহ্ন, বিপৎসংকুল, বিপৎসংকেত, বিপৎসীমা, বিপত্তারণ, বিপত্তারিণী প্রভৃতি। এসব শব্দে ‘ৎ’-এর স্থলে ‘ত’ বিধেয় নয়।

অভিধানমতে, বিপৎ ও বিপদ উভয় বানান শুদ্ধ। বাক্যে যে-কোনো একটি লেখা যায়। তবে বিভক্তি যুক্ত হলে ৎ, দ হয়ে যায়। যেমন:
১. চারদিকে শুধু বিপৎ আর বিপৎ।
২. চারদিকে শুধু বিপদ আর বিপদ।
বাক্য (১) ও (২) দুটোই শুদ্ধ।
কিন্তু,
“বিপদে মোরে রক্ষা করো এ নহে মোর প্রার্থনা,
বিপদে আমি না যেন করি ভয়- – -।”
এই বিপদে সর্বদা দ হবে। কারণ, ৎ-এর সঙ্গে বিভক্তি যুক্ত হয় না।

বিপৎসীমা কিন্তু বিপদগ্রস্ত বিপজ্জনক ও বিপদবহুল কেন?

বিপৎসীমা: সন্ধি ও সমাসে অঘোষ বর্ণের আগে বিপদ হয় না বিপৎ হয়। তাই অঘোষ বর্ণের পূর্বে ‘বিপদ’ না হয়ে ‘বিপৎ‘ বসে। যেমন: বিপৎকাল, বিপৎকালীন, বিপৎচিহ্ন, বিপৎপাত, বিপৎসংকুল, বিপৎসংকেত, বিপৎসীমা ইত্যাদি । এখানে, কাল ও কালীন-এর ক, চিহ্ন-এর চ, পাত-এর প, সংকুল, সংকেত ও সীমা-এর স অঘোষ বর্ণ। তাই শব্দগুলোর বানানে ‘বিপৎ’।

বিপদগ্রস্ত, বিপজ্জনক বিপদবহুল: সন্ধি ও সমাসে ঘোষ বর্ণের আগে বিপৎ হয় না, বিপদ হয়। তাই ঘোষ বর্ণের আগে দ-যুক্ত ‘বিপদ’ বসে। যেমন: বিপদগ্রস্ত, বিপদবহুল, বিপদভঞ্জন, বিপদাপদ (বিপদ্+আপদ), বিপজ্জনক (বিপদ্+জনক), বিপদ্দশা (বিপদ্+দশা)।
এখানে, গ্রস্ত-এর গ, বহুল-এর ব, ভঞ্জন-এর ভ, আপদ-এর আ, জনক- এর জ, দশা-এর দ ঘোষ বর্ণ। তাই শব্দগুলির বানানে ‘বিপদ’।
অঘোষ বর্ণ: যে বর্ণ উচ্চারণকালে স্বরতন্ত্রী অনুরণিত হয় না, তাদের বলা হয় অঘোষ বর্ণ । যেমন- ক চ ট ত প; খ ছ ঠ থ ফ— প্রভৃতি।
ঘোষ বর্ণ: যেসব বর্ণ উচ্চারণকালে স্বরতন্ত্রী অনুরণিত হয় তাকে ঘোষ বর্ণ বলে। যেমন: গ জ ড দ ব ঘ ঝ ঢ ধ ভ— প্রভৃতি।
নিমোনিক: খণ্ড-ত দন্ত্য-স বর্ণকে সহ্য করতে পারে না। তাই বিপদ শব্দের অব্যবহিত পর দন্ত্য-স এলে বিপদ শব্দের ‘দ’ সরে গিয়ে তার স্থানে খণ্ড-ত বর্ণকে বসিয়ে দেয়। তাই বিপদ কিন্তু বিপৎসংকুল, বিপৎসংকেত, বিপৎসীমা, বিপৎসাগর, বিপৎসন্ধ্যা; কিন্তু বিপদগ্রস্ত, বিপদবহুল, বিপদভঞ্জন, বিপদাপদ (বিপদ্+আপদ), বিপজ্জনক (বিপদ্+জনক), বিপদ্দশা (বিপদ্+দশা)।
শুবাচ গ্রুপের লিংক: www.draminbd.com
error: Content is protected !!