বিষাক্ত ও বিষধর

ড. মোহাম্মদ আমীন

বিষাক্ত ও বিষধর

‘বিষাক্ত’ অর্থ বিষ দ্বারা অক্ত বা বিষ-মেশানো, বিষযুক্ত, বিষ রয়েছে এমন প্রভৃতি। যেমন: বিষাক্ত জল, বিষাক্ত বায়ু, বিষাক্ত খাদ্য। বিষাক্ত জিনিসের প্রতিটি কণা বিষাক্ত ও প্রাণীর জন্য ক্ষতিকর। বিষধর’ অর্থ বিষ ধারণ করেছে এমন, বিষধারণকারী। যেমন: বিষধর সাপ, বিষধর মাছ। এদের পুরো শরীর বিষযুক্ত নয় এবং তাদের শরীরের বিষ, মেশানো বিষ নয়। এই বিষ, বিষধারী শরীরের নির্দিষ্ট একটি স্থানে ধারণ করে। তাই ওই বিষাক্ত অংশ ছাড়া বাকি অংশে বিষ থাকে না। বিষাক্ত পানি হতে পারে, বিষাক্ত খাদ্য হতে পারে, বিষাক্ত ফল হতে পারে, বিষাক্ত আম হতে পারে; কিন্তু বিষাক্ত সাপ বা বিষাক্ত মাছ হতে পারে না। কারণ সাপ, বিষ-মেশানো কোনো কিছু নয়, এটি বিষ ধারণ করে মাত্র। তাই সাপকে-মাছকে বিষাক্ত না বলে বিষধর বলাই সমীচীন।

 

নগর ও নগরী

সংস্কৃত নগর (নগ+র) অর্থ (বিশেষ্যে) বৃহৎ জনপদ, বড় শহর, নগরী। ‘নগ’ থেকে নগর। নগ (ন+√গম্।+অ) অর্থ— যে গমন করে না; পাহাড়, পর্বত, উঁচু বৃক্ষ, গাছ। এই অর্থদ্যোতক ‘নগ’ থেকে নগর শব্দের উদ্ভব।বড়ো শহরে সাধারণত পর্বত-উঁচু দালান দেখা যায়। নগর শব্দের মূল অর্থ যেখানে বাড়িঘর; ‘নগ’ অর্থাৎ সেখানে পর্বতের সমান উঁচু। অতএব, ব্যুৎপত্তিগতভাবে নগর অর্থ— এমন জনপদ যেখানে পাহাড়ের মতো বড়ো ও উচু দালান দেখা যায়। অধিকন্তু, প্রাচীনকালে বৃক্ষাদিশোভিত স্থানে নগর গড়ে তোলা হতো কিংবা নগরে বৃক্ষাদি সৃজন করা হতো। আধুনিক নগরে কেবল পাহাড় সমান দালান দেখা যায়, বৃক্ষ দেখা যায় না। নগরী হলো নগর শব্দের স্ত্রীবাচক আলংকারিক অভিধা। উভয় শব্দ সমার্থক।

স্যার উচ্চারণ

“স্যার-এর উচ্চারণ কী হবে?”  স্যার-এর উচ্চারণ সার্‌।তবে fertilizer সার এর উচ্চারণ শার্। স্যার (sir) ইংরেজি শব্দ। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, স্যার অর্থ (বিশেষ্যে) শিক্ষক বা মান্য ব্যক্তিকে সম্বোধনে ব্যবহৃত শব্দ; আনুষ্ঠানিক পত্রের সম্বোধনে শ্রদ্ধা ও বিনয়ের প্রতীকরূপে ব্যবহৃত শব্দ; মহোদয়; ব্রিটিশ সরকার কর্তৃক প্রদত্ত খেতাববিশেষ।

ছড়া ও কবিতার মধ্যে পার্থক্য

নগর ও নগরী

স্যার উচ্চারণ

error: Content is protected !!