বিসিএস পরীক্ষায় করোনা: করোনাবিষয়ক প্রশ্ন

ড. মোহাম্মদ আমীন

করোনা ( Corona) শব্দের উৎস: ল্যাটিন করোনা (corona ) বা গ্রিক কোরনে বা করোনা (korone) হতে করোনা শব্দের উদ্ভব।
 
করোনা ( Corona) শব্দের অর্থ: এর অর্থ— সূর্য হতে ছড়ানো রশ্মি বা জ্যোতির্বলয়। গ্রিক পুরাণমতে, করোনা হচ্ছে—দেবদেবীর মাথায় পরিহিত মুক্তাখচিত ঐশ্বরিক তাজ, যা থেকে ছড়িয়ে পড়ত জ্যোতির্বলয়ের মতো রশ্মি। জ্যোতির্বলয়ও করোনা নামে পরিচিত।
 
নামকরণের কারণ ও সার্থকতা: ভাইরাসটি দেখলে মনে হয় তার গোলাকার শরীরের চারিদিক থেকে করোনা বা ঐশ্বরিক তাজ বা সূর্যরশ্মির হতে নির্গত জ্যোতির্বলয়ের মতো আলোক রশ্মি ছড়িয়ে পড়ছে। তাই নাম দেওয়া হয়েছে করোনাভাইরাস। আসলে ওগুলো আলোক রশ্মি নয়, ভাইরাসের শারীরিক গঠন।
 
প্রথম শনাক্ত: ১৯৬০ খ্রিষ্টাব্দে মধ্যপ্রাচ্যে ব্রঙ্কাইটিস আক্রান্ত দুটি মুরগি এবং সর্দিকাশি আক্রান্ত দুজন মানুষের কফে প্রথম এই প্রকৃতির ভাইরাস পাওয়া যায়। ছবি নেওয়ার পর ভাইরাসটির শরীরের চারিদিকে জ্যোতির্বলয়ের মতো দৃশ্য দেখা গেল। তাই নাম দেওয়া হয় কোরোনাভাইরাস।
 
ড. মোহাম্মদ আমীন
কোভিড-১৯ ( Covid-19): Co-এর পূর্ণরূপ Corona Vi-এর পূর্ণরূপ Virus, D-এর পূর্ণরূপ Disease এবং 19 মানে 2019। সুতরাং, Covid-19 এর পূর্ণরূপ: CoronaVirus Disease 2019. এটি অত্যন্ত সংক্রামক রোগ।
 
প্রতিষেধক: এখনও প্রতিষেধক আবিষ্কৃত হয়নি। সঙ্গরোধ, পরিস্থিতি অনুযায়ী জনবিচ্ছিন্ন থাকা বা রাখা, ব্যক্তিগত প্রতিরক্ষামূলক ব্যবস্থা প্রতিষ্ঠা প্রভৃতি এ রোগের সংক্রমণ হতে বাঁচার প্রধান উপায়।
 
প্রথম সংক্রমণ: ২০১৯ খ্রিষ্টাব্দের ৩১ শে ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে এই ভাইরাসের সক্রিয় সংক্রমণ ধরা পড়ে। এরপর বেইজিংসহ দেশের বিভিন্ন অঞ্চলে এই ভাইরাস ছড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে। সার্স ভাইরাসে ২০০২ থেকে ২০০৩ খ্রিষ্টাব্দে চীনে ও হংকংয়ে প্রায় সাড়ে ৬০০ মানুষ মারা গিয়েছিল। তবে তখন সেই ভাইরাসটির আচরণ এখনকার মতো এত শক্তিশালী ছিল না।
 
পিপিই (PPE): Personal Protective Equipment. দুর্যোগে ব্যক্তিগত প্রতিরক্ষায় প্রয়োজনীয় সামগ্রী। যেমন: করোনাভাইরাস প্রতিরোধে মাস্ক একটি পিপিই।
 
করোনাভাইরাস ও চিঠিপত্র: চিঠিপত্রের মাধ্যমে  এই ভাইরাস সংক্রমিত হয় না।WHO-এর মতে করোনাভাইরাস কাগজে বেশিক্ষণ বেঁচে থাকতে পারে না।
 

সামসময়িক কয়েকটি গুরুত্বপূর্ণ শব্দ

CoronaVirus: জীবদেহে মারাত্মক রোগ সৃষ্টিকারী গোলাকার রোগজীবাণুবিশেষ, কোভিড১৯ রোগসৃষ্টিকারী ভাইরাস। #Outbreak: প্রাদুর্ভাব, ভীতিকর প্রকাশ।
 
Pandemic: পৃথিবীব্যপী।
 
Epidemic: মহামারি, মড়ক, সংক্রামক রোগে ব্যাপক লোকক্ষয়।
 
Isolation: বিচ্ছিন্নকরণ।
 
Quarantine: সঙ্গনিরোধ, সঙ্গরোধ।
 
PPE(Personal Protective Equipment): ব্যক্তিগত নিরাপত্তামূলক বা নিরাপত্তাসহায়ক উপাদান। #Lockdown: তালাবদ্ধ করা, চলাচল সীমিত করে দেওয়া।
 
Shutdown: বন্ধ করা।
 
Mask: মুখোশ, মুখাবরণ।
 
COVID19: বিশ্বস্বাস্থ্য সংস্থা [WHO (World Health Organization) ঘোষিত করোনাভাইরাসের দাপ্তরিক নাম । #Virus: জীবদেহে রোগ সৃষ্টি করে এমন অতি ক্ষুদ্র জীবাণু, কম্পিউটারের উপাত্ত ধ্বংস করে এমন গুপ্ত সাংকেতিক নির্দেশ।
 
Hand Sanitizer: হাতকে জীবাণুমুক্ত করার রাসায়নিক তরল।
 
Social Distance: সমাজের লোকজনের মধ্যে পারস্পরিক নিরাপত্তামূলক দূরত্ব প্রতিষ্ঠার জন্য বিশেষ ব্যবস্থা।
 
লিংক: https://draminbd.com/বিসিএস-পরীক্ষায়-করোনা-কর/
—————
error: Content is protected !!