বিসিএস বাংলা : ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর/৭

বিসিএস বাংলা : ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর/৭

ড. মোহাম্মদ আমীন

রামকৃষ্ণ পরমহংস ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর

১৮৮২ খ্রিষ্টাব্দের ৫ই আগস্ট রামকৃষ্ণ পরমহংস ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের বাদুড় বাগানের বাড়িতে আসেন। দুজনের মধ্যে ঐতিহাসিক এক আলাপ ঘটে। এই বছর মেট্রোপলিটান কলেজে চালু হয় আইন পাঠ্যক্রম।

 মৃত্যু

বাংলার নবজাগরণের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর লিভার ক্যান্সারে আক্রান্ত হয়ে ১৮৯১ খ্রিষ্টাব্দের ২৯ শে জুলাই, মোতাবেক  ১২৯৮ সনের ১৩ই শ্রাবণ, রাত্রি দুটো আঠারো মিনিটে কলকাতার বাদুড় বাগানের নিজ বাসভবনে মারা যান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭০ বছর ১০ মাস ৪ দিন। মৃত্যুর পর ১৮৯১ খ্রিষ্টাব্দের সেপ্টেম্বর মাসে তাঁর অসমাপ্ত আত্মজীবনী “বিদ্যাসাগর চরিত প্রকাশ” করেন পুত্র নারায়ণচন্দ্র বিদ্যারত্ন। ১৮৯২ খ্রিষ্টাব্দের এপ্রিল মাসে ৪০৮টি শ্লোকবিশিষ্ট ভূগোল খগোল বর্ণনম্ গ্রন্থটি প্রকাশিত হয়। পশ্চিম ভারতের সিভিলিয়ন জন লিয়রের অনুরোধে বিদ্যাসাগর, পুরাণ, সূর্যসিদ্ধান্ত ও ইউরোপীয় মত অনুসারে এই ভূগোল গ্রন্থটি রচনা করেছিলেন।

 স্বীকৃতি সম্মাননা

১৮৮০ খ্রিষ্টাব্দের ১লা জানুয়ারি বিদ্যাসাগর সিআইই উপাধি পান। ১৮৮৩ খ্রিষ্টাব্দে তিনি পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ের ফেলো নির্বাচিত হন। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের নামে তাঁর জেলা পশ্চিম মেদিনীপুরে একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। চালু হয় বিদ্যাসাগর মেলা। কলকাতায় আধুনিক স্থাপত্যের অন্যতম শ্রেষ্ঠ নিদর্শন বিদ্যাসাগর সেতু তাঁর নামে উৎসর্গিত। ২০০৪ খ্রিষ্টাব্দের বিবিসি জরিপে তিনি  সর্বকালের শ্রেষ্ঠ বাঙালির তালিকায় অষ্টম স্থান অধিকার করেন। তাঁর জীবন ও কর্ম নিয়ে প্রায় অর্ধ শতকের অধিক গ্রন্থ রচিত হয়েছে।

 বিদ্যাসাগর সম্পর্কে রবীন্দ্রনাথ

তাই রবীন্দ্রনাথ যথার্থই বলেছেন, “বিদ্যাসাগর বাংলা গদ্যভাষার উচ্ছৃঙ্খল জনতাকে সুবিভক্ত, সুবিন্যস্ত, সুপরিচ্ছন্ন ও সুসংহত করিয়া তাহাকে সহজ গতি ও কর্মকুশলতা দান করিয়াছিলেন।” রবীন্দ্রনাথ বিদ্যাসাগরের জীবন নিয়ে লিখেছেন, “বিদ্যাসাগর চরিত”।

চলচিত্রায়ণ

তার অনূদিত গল্প অবলম্বনে তৈরী হয় ভ্রান্তিবিলাস চলচ্চিত্র ।


বিসিএস বাংলা : ফররুখ আহমদ

বিসিএস বাংলা: কায়কোবাদ

বিসিএস বাংলা : ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর /১

বিসিএস বাংলা : ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর/২

বিসিএস বাংলা : ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর /৩

বিসিএস বাংলা : ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর /৪

বিসিএস বাংলা : ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর /৫

বিসিএস বাংলা : ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর /৬

বিসিএস বাংলা : ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর/৭

 

knowledge Link

সাধারণ জ্ঞান সমগ্র/২

সাধারণজ্ঞান সমগ্র/১

সাধারণ জ্ঞান সমগ্র

শুদ্ধ বানান চর্চা (শুবাচ)/১

শুদ্ধ বানান চর্চা (শুবাচ)/২

শুদ্ধ বানান চর্চা (শুবাচ)/৩

শুদ্ধ বানান চর্চা (শুবাচ)/৪

শুবাচ গ্রুপের লিংক: www.draminbd.com
তিনে দুয়ে দশ: শেষ পর্ব ও সমগ্র শুবাচ লিংক
এই পোস্টের ওয়েব লিংক: কিছু প্রয়োজনীয় পোস্ট

 

error: Content is protected !!