বিসিএস বাংলা সাধারণ জ্ঞান /১

ফোর্ট উইলিয়াম কলেজ পর্ব
১৮০১ খ্রিষ্টাব্দ হতে ১৮১৫ খ্রিষ্টাব্দ পর্যন্ত কেরি ও তার সহযোগীরা তেরটি গ্রন্থ প্রকাশ করেছিলেন। ইংরেজ সিভিলিয়ানদের পাঠ্যসূচির অন্তর্ভুক্ত রচনা হিসেবে গ্রন্থগুলো তৎকালে খুবই মুল্যবান হিসেবে বিবেচিত হতো। বাংলা গদ্যচর্চা ও গ্রন্থ প্রকাশের স্বীকৃতিস্বরূপ রামমোহন যুগের (১৮০১-১৮৪৩ খ্রিষ্টাব্দ ) প্রথম পনের বছর তথা ১৮০১-১৮১৫ খ্রিষ্টাব্দ কালকে ‘ফোর্ট উইলিয়াম কলেজ পর্ব’ নামে চিহ্নিত করা হয়েছে। ১৮০১ খ্রিষ্টাব্দ হতে ১৮১৫ খ্রিষ্টাব্দ পর্যন্ত সময়ের মধ্যে ফোর্ট উইলিয়াম কলেজ হতে ৮ জন লেখক ১৩ টি গদ্যগ্রন্থ প্রকাশ করেন।

ফোর্ট উইলিয়াম কলেজ হতে প্রকাশিত প্রথম গ্রন্থ
রামরাম বসু রচিত ‘রাজা প্রতাপাদিত্য চরিত্র’ (১৮০১ খ্রি.) গ্রন্থটি ফোর্ট উইলিয়াম কলেজ হতে ছাত্রদের জন্য  প্রকাশিত প্রথম পাঠ্যপুস্তক। এটি উনিশ শতকে বাংলায় মুদ্রিত প্রথম গ্রন্থ হিসেবেও খ্যাত। গ্রন্থটি বাঙালি লেখক কর্তৃক বাংলা ভাষায় লিখিত এবং বাংলা হরফে মুদ্রিত প্রথম গ্রন্থ হিসেবেও ঐতিহাসিক গুরুত্বের দাবিদার। ‘রাজা প্রতাপাদিত্য চরিত্র’ বাংলা সাহিত্যের প্রথম ‘জীবন-চরিত’। রামরাম বসুর দ্বিতীয় গ্রন্থ ‘লিপিমালা’ (১৮০২ খ্রি.)। মৃত্যুঞ্জয় বিদ্যালঙ্কার ফোর্ট উইলিয়াম কলেজের লেখক-গোষ্ঠীর মধ্যে সর্বাধিক (৫টি) গ্রন্থের রচয়িতা। উইলিয়াম কেরি (১৭৬১-১৮৩৪ খ্রি.), রামরাম বসু (১৭৫৩-১৮১৩) ও মৃতুঞ্জয় বিদ্যালঙ্কার (১৭৬২-১৮৯৯) প্রমুখ ফোর্ড উইলিয়াম কলেজের শ্রেষ্ঠ লেখক।

উইলিয়াম কেরির গ্রন্থ
ফোর্ট উইলিয়াম কলেজের ইতিহাসে কেরির নামে দুটি গ্রন্থ পাওয়া যায়। একটি ‘কথোপকথন’ এবং অন্যটি ‘ইতিহাসমালা’। কথোপকথন ১৮০১ খ্রিষ্টাব্দে এবং ইতিহাস মালা ১৮১২ খ্রিষ্টাব্দে প্রকাশিত হয়। গ্রন্থদ্বয় শ্রীরামপুর মিশন থেকে মুদ্রিত হয়েছিল। উইলিয়াম কেরি ১৭৯৩ খ্রিষ্টাব্দে ভারতবর্ষে আসেন। ১৭৬১ খ্রিষ্টাব্দের ১৭ ই আগষ্ট তিনি জন্মগ্রহণ করেন এবং ১৮৩৪ খ্রিষ্টব্দের ৯ই  জুন মারা যান। ‘কথোপকথন’ গ্রন্থটির ইংরেজি নাম ‘Dialogues intended to facilitate the acquiring of the Bengal Language’.

শ্রীরামপুর ব্যাপটিস্ট মিশন ও শ্রীরামপুর মিশন প্রেস
১৮০০ খ্রিষ্টাব্দের ১০ই জানুয়ারি শ্রীরামপুর ব্যাপটিস্ট মিশনের কাজ শুরু হয়। একই বছর মার্চ মাসে শ্রীরামপুর মিশন প্রেসের কাজ আরম্ভ হয়। ‘মঙ্গল সমাচার মাতিউর রচিত’ এ প্রেস হতে মুদ্রিত প্রথম গ্রন্থ

 দেখুন:  বাংলা বানান কোথায় কী লিখবেন

বাংলা সাহিত্যের ইতিহাস

ড. মোহাম্মদ আমীন, বিসিএস (প্রশাসন), দশম ব্যাচ।

error: Content is protected !!