বিসিএস শুবাচ: অধিদপ্তর বনাম পরিদপ্তর, থানা বনাম উপজেলা, সাত সাগরের মাঝি

ড. মোহাম্মদ আমীন

বিসিএস শুবাচ: অধিদপ্তর বনাম পরিদপ্তর, থানা বনাম উপজেলা, সাত সাগরের মাঝি

অধিদপ্তরমন্ত্রণালয় নয়, কিন্তু মন্ত্রণালয়ের প্রত্যক্ষ নিয়ন্ত্রণে মহাপরিচালক পদবিধারী একজন কর্মকর্তার নেতৃত্বে পরিচালিত কার্যালয় বা দপ্তরকে অধিদপ্তর বলে। অধিদপ্তরের প্রধান মহাপরিচালক সরকারের সচিব বা অতিরিক্ত সচিব পদ-মর্যাদার হয়ে থাকেন। যেমন: পাসপোর্ট অধিদপ্তর, মহিলা বিষয়ক অধিদপ্তর।

পরিদপ্তর: সরাসরি সংশ্লিষ্ট অধিদপ্তরের এবং অধিদপ্তরের মাধ্যমে পরোক্ষভাবে মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন কার্যালয় বা দপ্তরকে পরিদপ্তর বলে। পরিপদপ্তরের প্রধানকে বলা হয় পরিচালক। মহাপরিচালক সাধারণত যুগ্মসচিব বা উপসচিব পদমর্যাদার হয়ে থাকেন।

থানা বনাম উপজেলা: থানার আইনশৃঙ্খলা রক্ষার প্রধান দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি অফিসার ইনচার্জ (OC)। উপজেলার প্রধান প্রশাসনিক কর্মকর্তা উপজেলা নির্বাহী অফিসার (UNO)। একটি উপজেলায় একাধিক থানা থাকতে পারে। তবে একটি থানায় একাধিক উপজেলা থাকতে পারে না। উপজেলা আইনশৃঙ্খলা রক্ষা কমিটির প্রধান হলো উপজেলা নির্বাহী অফিসার। উপজেলায় উপজেলা চেয়ারম্যান থাকে ও ভাইস চেয়ারম্যান থাকে। থানায় কোনো থানা চেয়ারম্যান থাকে না।

সাত সাগরের মাঝি: ‘সাত সাগরের মাঝি’ ফররুখ আহমদের প্রথম কাব্যগ্রন্থ। এটি ১৯৪৪ খ্রিষ্টাব্দের ডিসেম্বর মাসে প্রথম প্রকাশিত হয়। এই বইয়ের ১৯ টি কবিতার মধ্যে উল্লেখযোগ্য পাঞ্জেরী, সিন্দবাদ, আকাশ-নাবিক, ডাহুক, এই সব রাত্রি। কাব্যগ্রন্থটিতে পুনর্জাগরণের বাণী উচ্চারিত হয়েছে। সৈয়দ ফররুখ আহমদ ( ১০ই জুন, ১৯১৮ – ১৯শে অক্টোবর, ১৯৭৪) ‘মুসলিম রেনেসাঁর কবি’ হিসেবে খ্যাত। তিনি বাংলা কাব্যজগতের সর্বাধিক সনেট রচয়িতা।

বিসিএস প্রিলি পরীক্ষা ২০২৪: বিসিএস প্রিলি পরীক্ষার (সেট নং ৩) প্রশ্নের উত্তর

#subach

 

Leave a Comment

You cannot copy content of this page

poodleköpek ilanlarıankara gülüş tasarımı
Casibomataşehir escort