বিসিএস: Guard গার্ড থেকে গারদ, অ্যাকাডেমি বনাম ইনস্টিটিউট: অভিবাসী বনাম শরণার্থী, মহাসাগর, সাগর, উপসাগর ও হ্রদ, ক্ষুদ্র নৃ-গোষ্ঠি বনাম উপজাতি

 
 
 দমকা হাওয়ার উদ্ভব

‘দমকা’ শব্দের আভিধানিক অর্থ: সহসা প্রবল-বেগে আগত, ঝটিকাবেগ, আকস্মিক সংঘটিত প্রভৃতি। বাতাস বা হাওয়ার গতিবেগ প্রকাশে শব্দটির অধিক ব্যবহার লক্ষণীয়। ফারসি ‘দম্‌গাহ্’ থেকে বাংলা ‘দমকা’ ’ শব্দের উৎপত্তি। ফারসি ভাষায় ‘দম্‌গাহ্‌’ একটি যন্ত্রের নাম। বাংলায় এ যন্ত্রটি ‘হাপর’ নামে পরিচিত। কর্মকার ও স্বর্ণকারগণ ‘হাপর’ ব্যবহার করেন। হাপরের কাজ হাওয়া-বাতাস উদগিরণ করে কয়লার আগুনকে আরও তপ্ত করে তোলা। হাপরে চাপ পড়লে ফস করে হঠাৎ বাতাস বেরিয়ে কয়লার আগুনে অক্সিজেন সরবরাহ করে। ফলে আগুন আরও উজ্জ্বল হয়ে জ্বলে ওঠে। এটি করার জন্য হাপরের হাতলকে বারবার উঠানামা করাতে হয়। ফারসি ‘দম্‌গাহ্‌’ নামক যন্ত্রের মধ্য দিয়ে হঠাৎ বেরিয়ে আসা হাওয়া-বাতাসকে বাঙালিরা ‘দমকা’ শব্দের মাধ্যমে ‘আকস্মিক’ অর্থে ব্যবহার করতে শুরু করে। এভাবে ‘দম্‌গাহ্‌’ শব্দটি বাংলায় যান্ত্রিক রূপ হারিয়ে সহসা প্রবল-বেগে আগত, ঝটিকাবেগ, আকস্মিক সংঘটিত কোনো বিষয় প্রভৃতি অর্থ ধারণ করে।

Guard থেকে গারদ

‘গারদ’ শব্দের আভিধানিক অর্থ কয়েদ, জেলখানা, কারাগার। ইংরেজি গার্ড (Guard) শব্দ থেকে বাংলা ‘গারদ’ শব্দের উদ্ভব। গার্ড শব্দের অর্থ পাহারা, প্রহরী প্রভৃতি। থানার গারদেও গার্ড থাকে। জেলখানাতেও গার্ড থাকে। আবার পাগলাগারদেও গার্ড থাকে। গার্ডের কাজ পাহারা দেওয়া। গার্ডের চারিত্রিক অনুষঙ্গ থেকে বাংলা গারদ শব্দটি এমন অর্থ ধারণ করেছে।
 
 

অ্যাকাডেমি বনাম ইনস্টিটিউট

অ্যাকাডেমি: অ্যাকাডেমি ইংরেজি শব্দ। শিল্প, সাহিত্য, বিজ্ঞান প্রভৃতির চর্চা, গবেষণাকর্ম, সারস্বতকেন্দ্র কিংবা কোনো বিষয়ে প্রশিক্ষণদানের উদ্দেশ্যে স্থাপিত প্রতিষ্ঠানকে অ্যাকাডেমি বা একাডেমি বলা হয়। এথেন্সের সন্নিকটে স্থাপিত প্লেটোর শিক্ষাকেন্দ্রটির নাম ছিল অ্যাকাডেমি। মূলত সেখান থেকে শব্দটির উদ্ভব।অ্যাকাডেমিতে সাধারণত ব্যাপকভিত্তিতে প্রথাগত কিংবা কারিগরি বা সামরিক শিক্ষা প্রদান করা হয়। যেমন— যেমন: বাংলা একাডেমি, মেরিন একাডেমি, বাংলাদেশে মিলিটারি একাডেমি। একাডেমি হচ্ছে অ্যাকাডেমি শব্দের বানান-ভেদ।
ইন্সটিটিউট: ইন্সটিটিউট ইংরেজি শব্দ। সাধারণত বিশেষ পেশাগত বা ব্যবস্থাপনাগত প্রভৃতি সুনির্দিষ্ট বিষয়ে শিক্ষাপ্রদানকারী কিংবা গবেষণামূলক প্রতিষ্ঠানকে ইনস্টিটিউট বলে। যেমন: ইন্সটিটিউট অব হেলথ টেকনোলজি, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট ইত্যাদি।
মূলত উভয়ের মধ্যে পার্থক্য সূক্ষ্ম।
সূত্র: বিসিএস সমগ্র (বিবিধি), ড. মোহাম্মদ আমীন।

অভিবাসী বনাম শরণার্থী

কেউ যখন শিক্ষা,ব্যবসায়, চাকুরি, গবেষণা ইত্যাদির উদ্দেশ্যে নিজ দেশে ছেড়ে অন্যকোনো দেশে স্থায়ী বা অস্থায়ীভাবে বসবাসের উদ্দেশ্যে গমন করে তখন তাকে অভিবাসী বলে। যেমন: বিদেশে চাকুরি কিংবা শিক্ষার জন্য গমনকারী বাংলাদেশি।
রাজনৈতিক, সামাজিক, জাতিগত, ধর্মীয় বা নিরাপত্তাগত কারণে যখন কেউ নিজ জন্মভূমি ছেড়ে আশ্রয়ের জন্য অন্য কোনো দেশে অস্থায়ীভাবে অবস্থান করে বা করতে বাধ্য হয় তখন তাকে শরণার্থী বলে। যেমন: বাংলাদেশে বসবাসকারী রোহিঙ্গা জনগোষ্ঠী।
 

ক্ষুদ্র নৃ-গোষ্ঠি বনাম উপজাতি (সংক্ষিপ্ত)

ক্ষুদ্র নৃ-গোষ্ঠী / আদিবাসী: কোনো এলাকার সবচেয়ে প্রাচীন বা আদি জনবসতি ও তাদের সংস্কৃতিকে বোঝাতে আদিবাসী শব্দটি ব্যবহৃত হয়। আদি জনগোষ্ঠী বলে এরা আধুনিক জনগোষ্ঠীর জৈব ও সামাজিক প্রভাবজাত নয় এবং এতে তাদের আগ্রহও নেই।
উপজাতি: উপজাতি এমন জনগোষ্ঠীকে বোঝায় যারা আলাদা রাষ্ট্র গঠন করতে পারেনি, কিন্তু নিজস্ব একটি আলাদা সংস্কৃতি গড়ে তুলেতে সমর্থ হয়েছে। মূলত রাষ্ট্রের সঙ্গে সম্পর্কের ভিত্তিতে জাতি বা উপজাতি স্থির হয়ে থাকে। এরা আদি জনগোষ্ঠী নয়, তবে মূল জনগোষ্ঠী থেকে নিজস্ব স্বাতন্ত্র্য বজায় রেখে জীবনযাপন করে।
 

মহাসাগর, সাগর, উপসাগর ও হ্রদ

মহাসাগর: সীমারেখা নির্ণয় প্রায় দুঃসাধ্য এমন সুবিশাল এলাকা নিয়ে বিস্তৃত জলরাশিকে মহাসাগর বলে। যেমন: প্রশান্ত মহাসাগর। মহাসাগরের আয়তন মূলত ভৌগলকি অনুমানভিত্তিক বিষয়।
সাগর: তুলনামূলকভাবে মহাসাগরের চেয়ে এলাকা নিয়ে বিস্তৃত জলরাশিকে সাগর বলে । যেমন: বঙ্গোপসাগর। সাগরের আয়তন মূলত ভৌগলকি অনুমানভিত্তিক বিষয়।
উপসাগর: যে সাগরে তিনদিক স্থল সীমানা দ্বারা পরিবেষ্টিত তাকে উপসাগর বলে।
হ্রদ: সাগরের চেয়ে ছোট বিস্তৃত জলরাশি।যার চারদিকে স্থলভাগ দ্বারা পরিবেষ্টিত থাকে তাকে হ্রদ বলে। যেমন: বৈকাল উপসাগর।
 

হিসপানিক

স্প্যানিশ ভাষা, সংস্কৃতির সঙ্গে সম্পৃক্ত কোনো দেশের অভিবাসী জাতিগোষ্ঠীকে হিসপানিক বলা হয়। তাদের সাধারণ বৈশিষ্ট্য হচ্ছে স্প্যানিশ ভাষায় কথা বলা।
 

থানা মডেল থানা ও কোতয়ালি থানা

থানা: থানার আইনশৃঙ্খলা রক্ষার প্রধান দায়িত্বে থাকেন ওসি। মডেল থানার আইনশৃঙ্খলা রক্ষার প্রধান দায়িত্বে থাকেন এএসপি।
মডেল থানা: মডেল থানা তুলনামূলকভাবে থানার চেয়ে আধুনিক অস্ত্রশস্ত্রে সজ্জিত থাকে। বাংলাদেশের প্রথম মডেল থানা ময়মনসিংহ জেলার ভালুকা।
কোতয়ালি থানা: এক সময় রাজস্ব কালেক্টটর (অধুনা জেলা প্রশাসক) রাজস্ব সংগ্রহের সুবিধার্থে নিয়মিত পুলিশ বাহিনীর পাশপাশি বিশেষ পুলিশ বাহিনীর মতো কোতয়াল বাহিনী দ্বারা কিছু থানা পরিচালিত করতেন। এসব থানাকে বলা হয় কোতওয়ালি থানা। যারা রাজস্ব বা খাজনা দিতে পারতেন না কোতয়াল বাহিনী তাদের ধরে এনে থানায় রাখত। পরবর্তীকালে সেই থানাগুলো কোতয়ালি থানা হিসেবে পরিচিতি পায়।
 

রেকটো (recto) বনাম ভারসো (verso)

পুস্তকের ডানদিকের পৃষ্ঠাকে recto এবং বামদিকের পৃষ্ঠাকে verso বলে। ভারসোসমূহে জোড় সংখ্যা এবং রেকটোসমূহে বেজোড় সংখ্যা থাকে।
 

কোকো(Cocoa)

কোকো হচ্ছে ক্রান্তীয় অঞ্চলের একটি অর্থকর ফসল।চকোলেট, মাখন,পানীয়-সহ বিভিন্ন মিষ্টি জাতীয় খাদ্যের সুগন্ধ বাড়ানোর জন্য কোকো ব্যবহার করা হয়।
 

হেমলক

হেমলক ইউরোপ ও উত্তর আফ্রিকায় বহুল পরিচিত অত্যন্ত বিষাক্ত বহুবর্ষজীবী একটি সপুস্পক উদ্ভিদ। হেমলকের রস থেকে প্রচণ্ড বিষাক্ত একপ্রকার বিষ তৈরি করা হয়। যার নামও হেমলক। সক্রেটিসকে এই হেমলক পান করিয়ে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়েছিল।
 
চন্দ্রমুদ্রা বা Moon Money
চন্দ্রমুদ্রা বা Moon Money হলো প্রাচীনকালে চীনে প্রচলিত এক ধরনের বিনিময় মাধ্যম বা বিনিময় মুদ্রা। তামার তৈরি এ মুদ্রাটি অর্ধ চন্দ্রাকৃতির ছিল।তাই এর নাম হয় চন্দ্রমুদ্রা।

অপেরা

ইতালীয় অপেরা (Opera) শব্দের বাংলা গীতিনাট্য। এর উদ্ভব ইতালিতে। পরবর্তীকালে তা সমগ্র ইউরোপে ছড়িয়ে পড়ে। এটি পাশ্চাত্যে অত্যন্ত জনপ্রিয় গীতিনির্ভর বিশেষ ধরনের নাটক। এটি পশ্চিমা শাস্ত্রীয় সংগীতের একটি প্রধান শাখা। অভিনয়, পোশাকসজ্জা এবং কখনো কখনো নৃত্য সহকারে মঞ্চে গীতিনাট্য পরিবেশন করা হয়। সহজ কথা, সংগীত-প্রধান নাটককে অপেরা বা গীতিনাট্য বলা হয়।অপেররার কাহিনি ও চরিত্রের সঙ্গে সমন্বয় করে সংগীত চয়ন করা হয়। শকুন্তলা বাংলা ভাষার প্রথম অপেরা বা গীতিনাট্য।

অধিদপ্তর বনাম পরিদপ্তর

অধিদপ্তর: মন্ত্রণালয় নয়, কিন্তু মন্ত্রণালয়ের প্রত্যক্ষ নিয়ন্ত্রণে মহাপরিচালক পদবিধারী একজন কর্মকর্তার নেতৃত্বে পরিচালিত কার্যালয় বা দপ্তরকে অধিদপ্তর বলে। অধিদপ্তরের প্রধান মহাপরিচালক সরকারের সচিব বা অতিরিক্ত সচিব পদ-মর্যাদার হয়ে থাকেন। যেমন: পাসপোর্ট অধিদপ্তর, মহিলা বিষয়ক অধিদপ্তর।
পরিদপ্তর: সরাসরি সংশ্লিষ্ট অধিদপ্তরের এবং অধিদপ্তরের মাধ্যমে পরোক্ষভাবে মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন কার্যালয় বা দপ্তরকে পরিদপ্তর বলে। পরিপদপ্তরের প্রধানকে বলা হয় পরিচালক। মহাপরিচালক সাধারণত যুগ্মসচিব বা উপসচিব পদমর্যাদার হয়ে থাকেন।
 

ক্রশ ভোটিং

শাসকদল বা বিরোধীদলের সদস্যগণ যখন দলের সিদ্ধান্ত কিংবা দলগত বাধা এবং সমর্থন ভঙ্গ করে বিপক্ষ দলকে ভোট দেয় তাকে ক্রশ ভোটিং বলা হয়।
 

নববর্ষ সববছর ১৪ই এপ্রিল হয় কীভাবে?

প্রতি চার বছর অন্তর লিপ ইয়ার। লিপইয়ারে একদিন বেশি। সে বছর নববর্ষ ১৪ই এপ্রিল নাও হতে পারে; কিন্তু তবু বাংলা নববর্ষ কীভাবে সববছর ১৪ই এপ্রিল হয়?
বঙ্গাব্দকে আধুনিক করার লক্ষ্যে ১৯৬৬ খ্রিষ্টাব্দের ১৭ই ফেব্রুয়ারি বাংলা একাডেমি ড. মুহম্মদ শহীদুল্লাহর নেতৃত্বে একটি কমিটি গঠন করে। গঠিত কমিটির প্রস্তাব অনুসারে বছরের ১ম পাঁচ মাস ৩১দিনের ও বাকি ৭ মাস ৩০দিনের এবং লিপইয়ারের ক্ষেত্রে ফাল্গুন মাসে ১দিন যোগ করা হয়।এ কারণে বাংলা নববর্ষ প্রতিবছর ১৪ এপ্রিল হয়।

ট্যাবলয়েড পত্রিকা

সাধারণত যে আকারের পত্রিকা প্রকাশিত হয় তার চেয়ে অর্ধেক আকারের পত্রিকাকে ট্যাবলয়েড পত্রিকা বলে । যেমন: মানবজমিন ।

ডিপ্লোমেটিক ইলনেস

অসুস্থতার অজুহাতে সরকারি বা রাষ্ট্রীয় কোনো অনুষ্ঠান বা সভায় যোগদান না করাকে ডিপ্লোমেটিল ইলনেস বলে।

অ্যাক্টা-দিউরনা(Acta-diurna)

আধুনিক সংবাদপত্রের প্রাচীন রূপকে অ্যাক্টা-দিয়োরনা বলে। ৫০ খ্রিষ্টপূর্বাব্দে জুলিয়াস সিজারের শাসনামনে রোমে তৎকালীন ঘটনাবলি হাতে লিখে প্রকাশ্য স্থানে সেঁটে রাখা হতো। যা অ্যাক্টা-দিযোরনা নামে পরিচিত।

নটিক্যাল মাইল

নটিক্যাল মাইল হলো সমুদ্র দূরত্ব পরিমাপের একক। এটি নাবিকদের দুরত্ব নির্ণায়ক একক, বাংলায় বলা হয় নৌমাইল।
১ নটিক্যাল মাইল =১.৮৫২কিমি= ৬,০৭৬ ফুট(প্রায়)।
 

অ্যাক্টা-দিউরনা(Acta-diurna)

আধুনিক সংবাদপত্রের প্রাচীন রূপকে অ্যাক্টা-দিয়োরনা বলে। ৫০ খ্রিষ্টপূর্বাব্দে জুলিয়াস সিজারের শাসনামনে রোমে তৎকালীন ঘটনাবলি হাতে লিখে প্রকাশ্য স্থানে সেঁটে রাখা হতো। যা অ্যাক্টা-দিযোরনা নামে পরিচিত।
 
থানা বনাম উপজেলা:
থানারর আইনশৃঙ্খলা রক্ষার প্রধান অফিসার ইনচার্জ (OC)। উপজেলার প্রধান প্রশাসনিক কর্মকর্তা উপজেলা নির্বাহী অফিসার (UNO)। একটি উপজেলায় একাধিক থানা থাকতে পারে। তবে একটি থানায় একাধিক উপজেলা থাকতে পারে না। উপজেলা আইনশৃঙ্খলা রক্ষা কমিটির প্রধান হলো উপজেলা নির্বাহী অফিসার।,উপজেলায় উপজেলা চেয়ারম্যান থাকে ও ভাইস চেয়ারম্যান থাকে। একটি উপজেলার অন্তর্ভুক্ত বিশেষ এলাকা।
 

শুবাচ বিসিএস সমগ্র/২১

পরিমাপের একক

দৈর্ঘ্য

১ ফুট = ১২ ইঞ্চি
১ গজ = ৩ ফুট
১ মাইল = ১৭৬০ গজ
১মাইল ≈ ১.৬১ কিলোমিটার
১ ইঞ্চি = ২.৫৪ সেন্টিমিটার
১ফুট = ০.৩০৪৮ মিটার
১ মিটার = ১,০০০ মিলিমিটার
১ মিটার = ১০০ সেন্টিমিটার
১ কিলোমিটার = ১,০০০ মিটার
১ কিলোমিটার = ০.৬২ মাইল (প্রায়)।

ক্ষেত্রফল

১ বর্গ ফুট = ১৪৪ বর্গ ইঞ্চি
১ বর্গ গজ = ৯ বর্গ ফুট
১ একর = ৪৩৫৬০ বর্গ ফুট।

আয়তন

১ লিটার = ০.২৬৪ গ্যালন (প্রায়)
১ ঘন ফুট = ১.৭২৮ ঘন ইঞ্চি
১ ঘন গজ = ২৭ ঘন ফুট।

ওজন

১ আউন্স = ২৮.৩৫০ গ্রাম (প্রায়)
১ পাউন্ড = ১৬ আউন্স
১ পাউন্ড = ৪৫৩.৫৯২ গ্রাম (প্রায়)
১ গ্রামের এক সহস্রাংশ = ০.০০১ গ্রাম
১ কিলোগ্রাম = ১,০০০ গ্রাম
১ কিলোগ্রাম = ২.২ পাউন্ড (প্রায়)
১ টন = ২,২০০ পাউন্ড।

শুবাচ বিসিএস সমগ্র/২২

মিলিয়ন, বিলিয়ন, ট্রিলিয়ন
মিলিয়ন
১ মিলিয়ন = ১০ লক্ষ
১০ মিলিয়ন = ১ কোটি
১০০ মিলিয়ন = ১০ কোটি
১,০০০ মিলিয়ন =১০০ কোটি
বিলিয়ন
১,০০০ মিলিয়ন = ১ বিলিয়ন
১ বিলিয়ন = ১০০ কোটি
১০ বিলিয়ন = ১,০০০ কোটি
১০০ বিলিয়ন = ১০,০০০ কোটি
১,০০০ বিলিয়ন = ১ লক্ষ কোটি
ট্রিলিয়ন
১,০০০ বিলিয়ন = ১ ট্রিলিয়ন
১ ট্রিলিয়ন = ১ লক্ষ কোটি
১০ ট্রিলিয়ন = ১০ লক্ষ কোটি
১০০ ট্রিলিয়ন = ১০০ লক্ষ কোটি
১,০০০ ট্রিলিয়ন = ১,০০০ লক্ষ কোটি।

শুবাচ বিসিএস সমগ্র/২৩

পরিমাপের দেশীয় একক
১ কুড়ি = ২০টি
১ রিম = ২০ দিস্তা = ৫০০ তা
১ ভরি = ১৬ আনা ;
১ আনা = ৬ রতি
১ গজ = ৩ ফুট = ২ হাত
 
১ কেজি = ১০০০ গ্রাম
১ কুইন্টাল = ১০০ কেজি
১ মেট্রিক টন = ১০ কুইন্টাল = ১০০০ কেজি ১ লিটার = ১০০০ সিসি
১ মণ = ৪০ সের
১ বিঘা = ২০ কাঠা( ৩৩ শতাংশ)
 
১ কাঠা = ৭২০ বর্গফুট (৮০ বর্গ গজ) 1 মিলিয়ন = 10 লক্ষ
১ মাইল = ১.৬১ কি.মি
১ কি.মি. = ০.৬২
১ ইঞ্চি = ২.৫৪ সে..মি
১ মিটার = ৩৯.৩৭ ইঞ্চি
১ কে.জি = ২.২০ পাউন্ড
 
১ সের = ০.৯৩ কিলোগ্রাম
১ মে. টন = ১০০০ কিলোগ্রাম
১ পাউন্ড = ১৬ আউন্স
১ গজ= ৩ ফুট
১ একর = ১০০শতক
১ বর্গ কি.মি.= ২৪৭ একর
 

শুবাচ বিসিএস সমগ্র/৬

হাওড় বাওড় বিল ও ঝিল
হাওড়: সাগর শব্দ থেকে হাওড় শব্দের উদ্ভব। সাধারণভাবে ভূআলোড়নের ফলে সৃষ্ট প্রায় গামলা আকৃতির বিশাল জলাশয়কে হাওড় বলে।প্রচলিত অর্থে এটি বন্যা প্রতিরোধের জন্য নদীতীরে নির্মিত মাটির বাধের মধ্যে প্রায় গোলাকৃতি নিম্নভূমি বা জলাভূমি। তবে সর্বদা নদীর কূলে নির্মিত বাধের মধ্যে নাও থাকতে পারে। বর্ষায় প্রতিবছর হাওড় প্লাবিত হয়। বছরের কয়েক মাস পানিতে নিমজ্জিত থাকে।বর্ষা শেষে হাওড়ের গভীরে পানিতে নিমজ্জিত কিছু বিল জেগে ওঠে। গ্রীষ্মকালে হাওড়কে বিশাল মাঠের মতো মনে হয়। তবে ওই বিলে মাঝে মাঝে পানি থাকে। হাকালুকি বাংলাদেশের বিখ্যাত হাওড়।
বাঁওড়: পুরাতন নদীর গতিপথ পরিবর্তনের মাধ্যমে সৃষ্ট জলাশয়কে বাঁওড় বলে। এটি গাঙ্গেয় মৃতপ্রায় বদ্বীপ অঞ্চলে অবস্থিত নদীর পরিত্যক্ত বাহু। দেখতে অনেকটা পিরিচ আকৃতির খাদের মতো। বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলে বহুল পরিচিত বাঁওড় প্রায়শ বিলের সমার্থক। সাগরখালি, জালেশ্বর, রামপুর, পাঠানপাড়া, কাঠগড়া, যোগীনি, ইছামতি, জয়দিয়া, মারজাত প্রভৃতি বাংলাদেশের কয়েকটি বাঁওড়।
বিল: বাংলাদেশ, পশ্চিমবঙ্গ ও আসাম অঞ্চলে বিস্তৃত আবদ্ধ মিঠাপানির জলাশয়কে বিল বলে। বিল মূলত এমন একটি নিম্নভূমি যেখানে অতিরিক্ত পানি এসে জমা হয়। শুকনো মৌসুমে অধিকাংশ বিলে পানি থাকে না। তবে একটু বৃষ্টি হলে পানিতে ভরে যায়। বড়ো বড়ো বিলের গভীরতা বেশি। তাই প্রায় সারা বছর কোথাও না কোথাও পানি থাকে। মূলত পুরাতন নদীর গতিপথের ধার ঘেঁষে সৃষ্ট নিম্ন জলাভূমিকে বিল বলা হয়।
ঝিল: প্রবহমান নদীর পরিত্যক্ত খাতকে ঝিল বলা হয়। ঝিল এক প্রকার লম্বাকৃতির জলাশয়। এটি সাধারণত বিল অপেক্ষা ক্ষুদ্র। ঝিলের চারপাশ স্থলাবদ্ধ থাকে। এতে সারাবছর কিছু না কিছু পানি থাকে। ঝিল একটি আঞ্চলিক শব্দ। এর অর্থ অশ্বক্ষুরাকৃতির হ্রদ। উদাহরণ: ঢাকার হাতির ঝিল, মৌলভী বাজারের বেরি ঝিল, ভারতের হাওড়ায় অবস্থিত সাঁতরাগাছি ঝিল
সূত্র: বিসিএস সমগ্র (বিবিধ), ড. মোহাম্মদ আমীন।
 
 
 
 

বাকি অন্যান্য বিষয় দেখার জন্য: বিসিএস সমগ্র: শুবাচ

বিসিএস সমগ্র /২: শুবাচ

বিসিএস সমগ্র: শুবাচ

 

 
 

 

error: Content is protected !!