বীতশ্রদ্ধ, বীতি ও বীথি, হতশ্রী, হতভাগা ও হতাস্মি

 

ড. মোহাম্মদ আমীন 

বীতশ্রদ্ধ, বীতি ও বীথি, হতশ্রী, হতভাগা ও হতাস্মি

বীতশ্রদ্ধ

বীত ও শ্রদ্ধা মিলে বীতশ্রদ্ধ। সংস্কৃত বীত (বি+√ই+ত) অর্থ— (বিশেষণে) চলে গিয়েছে বা দূর হয়েছে এমন, বিগত; অপগত (বীতশোক)। সুতরাং, বীতশ্রদ্ধা (বীত+শ্রদ্ধা) অর্থ— (বিশেষণে) শ্রদ্ধা হারিয়েছে এমন (বীতশ্রদ্ধনীতি), আস্থাহীন (জনগণ তার প্রতি বীতশ্রদ্ধ হয়ে পড়েছে);  বিরক্ত (সাধারণ মানুষ প্রশাসণের প্রতি বীতশ্রদ্ধ হয়ে আন্দোলন শুরু করেছে।)।  বীতশ্রদ্ধ শব্দের অনুরূপ গঠনের শব্দ:  বীতকাম (কামনাশূন্য), বীতভয় (ভয়মুক্ত), বীতরাগ (নিস্পৃহ), বীতশোক (শোকমুক্ত), বীতস্পৃহ (নিরাকঙ্ক্ষ), বীতহব্য (হোম বা যজ্ঞ ত্যাগ করেছে এমন)।

বীতি ও বীথি

বীতি (বি+√ই+তি) অর্থ (বিশেষ্যে) ভোজন, আহার, গতি, মুক্তি, স্বাধীনতা, দীপ্তি এবং বীথি (√বিথ্‌+ই) অর্থ (বিশেষ্যে) সারি, শ্রেণি, পঙ্‌ক্তি, দুইপাশে বৃক্ষশ্রেণিশোভিত পথ।

হতশ্রী হতভাগা হতাস্মি 

হত ও শ্রী যুক্ত হয়ে হতশ্রী। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, হত (√হন্‌+ত) অর্থ— (বিশেষণে) মৃত, নিহত। ব্যাহত,, বাধাপ্রাপ্ত। লুপ্ত (হতগৌরব)। অশুভ, মন্দ (হতভাগা) প্রভৃতি। কোনো বিষয় হত, লুপ্ত, আহত, ব্যাহত বা বাধাপ্রাপ্ত, দুর্দশাগ্রস্ত, নষ্ট, ধ্বংস হয়েছে কিংবা হ্রাস পেয়েছে বা অপমানিত হয়েছে প্রভৃতি প্রকাশ করার জন্য শব্দের আগে হত যুক্ত করা হয়। যেমন:
 
হতগৌরব (গৌরব ধূলিসাৎ হয়েছে এমন), হতচকিত (হতভম্ব), হতচেতন (অচেতন, অজ্ঞান), হতচ্ছাড়া (দুর্দশাগ্রস্ত), হতজীব (প্রাণহীন, মৃত), হতজ্ঞান (অচেতন, হতচেতন), হতত্রপ (নির্লজ্জ, বেহায়া), হতদরিদ্র, হতধী (বুদ্ধিহীন, বুদ্ধিহারা), হতপ্রভ (নিষ্প্রভ, ম্লান), হতপ্রায় (মুমূর্ষু, মৃতপ্রায়), হতবল (দুর্বল), হতবাক (নির্বাক, বিস্মিত), হতবুদ্ধি (হতভম্ব), হতভাগা (মন্দভাগ্য), হতমান (অপমানিত, অপদস্থ), হতমূর্খ (মহামূর্খ), হতলক্ষ্মী (লক্ষ্মীছাড়া), হতশ্রদ্ধ (শ্রদ্ধাহীন, বীতশ্রদ্ধ), হতশ্রী (শ্রীহীন, হতভ্যাগ্য, লক্ষ্মীছাড়া, সম্পদহীন), হতাদর (অনাদৃত, অনাদর, অমর্যাদা), হতাশা (হত+আশা), হতাশ্বাস (আশা-প্রত্যাশা লুপ্ত হয়েছে এমন), হতাস্মি [(হত+অস্মি); অর্থ: আমি মরে গেলাম, আমি শেষ হয়ে গেলাম এরূপ খেদোক্তি] প্রভৃতি হত দিয়ে গঠিত কয়েকটি শব্দ।
 
এত হত থেকে হওয়া শব্দকে মুক্ত রাখার জন্য হওয়া অর্থ প্রকাশ করার জন্য ব্যবহৃত শব্দের বানানে ত-য়ে ও-কার দিতে হয়। যেমন:
তেমন যদি হতো
ইচ্ছে হলে সবাই হতো ধানের গোলার মতো।

ক্লিক করুন এখানে পাবেন অনেক অজানা মজার বিষয়

 
error: Content is protected !!