বুমেরাং

ড. মোহাম্মদ আমীন

অভিধানমতে, বুমেরাং [বুমেরাঙ্] অর্থ (বিশেষ্যে)  ছুঁড়ে মারতে হয় এমন এক প্রকার কাঠের বাঁকানো অস্ত্র যা লক্ষ্যে আঘাত করে সাধারণত নিক্ষেপকারীর কাছে ফিরে আসে।  এমন কিছু যা উল্টো ফল বয়ে আনে; আত্মঘাতী পরিকল্পনা বা কর্ম; এমন পরিকল্পনা বা কর্ম যা নিজেরই ক্ষতি করে। {ই. boomerang}। বাংলা ভাষায় শব্দটি ব্যবহার করার হয় হিতের বিপরীত কর্মফল বুঝাতে।  বুমেরাং শব্দটি এসেছে অষ্ট্রেলিয়ার নিউসাউথ ওয়েলস এর অধুনালুপ্ত Aboriginal ভাষা থেকে। এর আদি উচ্চারণ ছিল “উ-মার-রাং”(wo-mur-rang)।

বুমেরাং verb হিসেবে যখন ব্যবহার করা হয়,  তখন অর্থ  হয়: ‘ফিরে আসা’ ,  (‘আত্মঘাতী আঘাত’ অর্থে।) ‘ওর বিরুদ্ধে ষড়যন্ত্র করেছিলে, এখন তো সব/সেটা বুমেরাং হয়ে তোমারই ক্ষতি করে বসল। Boomerang! এটি একটি কাঠের তৈরি অস্ত্র, যা ছুঁড়ে মারার পর লক্ষ্যবস্তুতে আঘাত করে পুনরায় আঘাতকারীর অভিমুখেই ফিরে আসে। শব্দটি অস্ট্রেলীয় আদিবাসীদের ভাষা থেকে ইংরেজি ভাষায় অন্তর্ভুক্ত হয়েছে।

বুমেরাং  বিশেষ কৌশলে তৈরি বক্রাকৃতির এক খণ্ড কাঠ, যা অস্ত্র হিসেবে বা খেলার জন্য ব্যবহৃত হয়।  এলাকা ভেদে  বিভিন্ন আকৃতি ও প্রকৃতির বুমেরাং দেখা যায়।  সব চেয়ে পরিচিত হলো প্রত্যাবর্তনক্ষম বুমেরাং। এটি  সঠিকভাবে নিক্ষেপ করা গেলে উপবৃত্তাকার পথে প্রদক্ষিণ করে আবার নিক্ষেপকারীর কাছেই ফিরে আসে। তবে কিছু  কিছু বুমেরাং নিক্ষেপকারীর কাছে ফিরে আসে না। এসব বুমেরাং অস্ত্র হিসেবে ব্যবহৃত হয়।  প্রত্যাবর্তনক্ষম বুমেরাং খেলার সামগ্রী হিসেবে  ব্যবহৃত হয়। 

ইতিহাসে থেকে জানা যায় প্রাচীন মিশরীয়, আমেরিকার ক্যালিফোর্নিয়া এবং অ্যারিজোনার আদিবাসীরা এবং দক্ষিণ ভারতীয়রা পাখি এবং খরগোস মারার জন্য অপ্রত্যাবর্তী বুমেরাং (যে বুমেরাংগুলো নিক্ষেপকারীর কাছে ফিরে আসে না) ব্যবহার করত। কিছু কিছু বুমেরাং ছোঁড়া হতো না, এগুলো হাতাহাতি লড়াইয়ে বিশেষ করে অষ্ট্রেলিয়ায় ব্যবহৃত হতো।


All Link

বিসিএস প্রিলি থেকে ভাইভা কৃতকার্য কৌশল

ড. মোহাম্মদ আমীনের লেখা বইয়ের তালিকা

বাংলা সাহিত্যবিষয়ক লিংক

বাংলাদেশ ও বাংলাদেশবিষয়ক সকল গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/১

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/২

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন /৩

কীভাবে হলো দেশের নাম

ইউরোপ মহাদেশ : ইতিহাস ও নামকরণ লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/১

দৈনন্দিন বিজ্ঞান লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/৩

শুদ্ধ বানান চর্চা লিংক/৪

কীভাবে হলো দেশের নাম

সাধারণ জ্ঞান সমগ্র

সাধারণ জ্ঞান সমগ্র/১

সাধারণ জ্ঞান সমগ্র/২

বাংলাদেশের তারিখ

ব্যাবহারিক বাংলা বানান সমগ্র : পাঞ্জেরী পবিলেকশন্স লি.

শুদ্ধ বানান চর্চা প্রমিত বাংলা বানান বিধি : বানান শেখার বই

কি না  বনাম কিনা এবং না কি বনাম নাকি

মত বনাম মতো : কোথায় কোনটি এবং কেন লিখবেন

ভূ ভূমি ভূগোল ভূতল ভূলোক কিন্তু ত্রিভুবন : ত্রিভুবনের প্রিয় মোহাম্মদ

error: Content is protected !!