বৃহত্তম ক্ষুদ্রতম দীর্ঘতম উচ্চতম দৈর্ঘ্য প্রস্থ উচ্চতা লম্বা

ড. মোহাম্মদ আমীন

বৃহত্তম ক্ষুদ্রতম দীর্ঘতম উচ্চতম দৈর্ঘ্য প্রস্থ উচ্চতা লম্বা

সংস্কৃত বৃহত্তম (বৃহৎ+তমট্‌) অর্থ— (বিশেষণে) সবচেয়ে বড়ো, বিশালতম। যেমন: বৃহস্পতি সৌরজগতের বৃহত্তম গ্রহ। এশিয়া পৃথিবীর বৃহত্তম মহাদেশ। বৃহত্তম শব্দটি আয়তন নির্দেশক বিশেষণ। আয়তন হচ্ছে সাধারণতভাবে দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতার গুণফল। যেমন: চীনের শিচুয়ান প্রদেশের রাজধানী শেংদু শহরে অবস্থিত ৫০০ মিটার দীর্ঘ, ৪০০ মিটার প্রস্থ ও ১০০ মিটার  উচ্চতা অর্থাৎ  ২ কোটি ঘনমিটার আয়তন-বিশিষ্ট  নিউ সেঞ্চুরি গ্লোবাল সেন্টার পৃথিবীর বৃহত্তম ভবন। অর্থাৎ আয়তন= দৈর্ঘ্যXপ্রস্থXউচ্চতা (ঘন একক)।
 
যেসব বিষয় পরিমাপে উচ্চতা নেই কিংবা উচ্চতা অনাবশ্যক বা পরিমেয় নয় সেসব ক্ষেত্রে উচ্চতাকে ১ ধরা হয়। সুতরাং সেসব ক্ষেত্রে আয়তন হচ্ছে: দৈর্ঘ্য ও প্রস্থের গুণফল। যেমন: বাংলাদেশের আয়তন ১,৪৭,৬১০ বর্গ কিলোমিটার। বৃহত্তম শব্দ দিয়ে আলংকারিক অর্থে আয়তন ব্যতীত অন্য কিছু প্রকাশ করা হলে তার আগে ওই বিষয়টি উল্লেখ করা হয়। যেমন: জনসংখ্যার ঘনত্ব বিবেচনায় পৃথিবীর বৃহত্তম দেশ সিঙ্গাপুর। অধিবাসীর মধ্যে ধনীর শতকরা হার বিবেচনায় পৃথিবীর বৃহত্তম দেশ মোনাকো।
 
দীর্ঘতম কথার অর্থ হচ্ছে সবেচেয়ে লম্বা সবচেয়ে দূর, সবচেয়ে উঁচু, সবচেয়ে দীর্ঘ প্রভৃতি। এটি আয়তনের তিনটি মাত্রার একটি। তিন মাত্রার কোনো বস্তুর একপ্রান্ত থেকে অন্যপ্রান্ত পর্যন্ত পর্যন্ত সর্বোচ্চ দূরত্বকে দীর্ঘ, দৈর্ঘ্য বা উচ্চতা বলা হয়। যেমন:  মেঘনা বাংলাদেশের দীর্ঘতম নদী। হিমালায় পৃথিবীর উচ্চতম পর্বতশৃঙ্গ। বড়ো চাচা আমাদের বংশের সবচেয়ে লম্বা মানুষ।
 
কোনো কিছু দীর্ঘতম হলে বৃহত্তম হবে কিংবা বৃহত্তম হলে যে দীর্ঘতম হবে তা নয়।  যেমন: পৃথিবীর বৃহত্তম দেশ রাশিয়া, কিন্তু পৃথিবীর দীর্ঘতম দেশ চিলি।  দীর্ঘ, লম্বা, উচ্চতা প্রভৃতি  দৈর্ঘ্য শব্দের সমার্থক। 
 
আয়তন দ্বিমাত্রিক বা ত্রিমাত্রিক। কিন্তু দৈর্ঘ্য সর্বদা  একমাত্রিক। আয়তন নির্ভর করে তিনটি মাত্রার গুণ ফলের ওপর। অন্যদিকে, দৈর্ঘ্য কেবল নিজেই নিজের ওপর নির্ভরশীল। সে পরিমাপের ক্ষেত্রে অন্য কোনো মাত্রার ওপর নির্ভরশীল নয়।
 
 
দেখুন:
 
 
error: Content is protected !!