বৈশাখ বৈশাখী কালবৈশাখী কালবৈশাখি ও কালবোশেখি: হাওয়া থেকে পাওয়া : জারজ শব্দ

ড. মোহাম্মদ আমীন
তৎসম কাল (কলি+অ) এবং তৎসম বৈশাখী (বিশাখা+অ+ঈ) মিলে তৎসম কালবৈশাখী (কাল+বৈশাখী)। কিন্তু বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানে কালবৈশাখী’ বানানের কোনো শব্দকে ভুক্তি হিসেবে রাখা হয়নি। রাখা হয়েছে কেবল: কালবৈশাখি । অথচ জ্ঞানেন্দ্রমোহন দাসের ‘বাঙ্গালা ভাষার অভিধান’ ছাড়াও আরও অনেক প্রামাণ্য অভিধানে  কেবল কালবৈশাখী বানানের শব্দটিকে ঠাঁই দেওয়া হয়েছে। এসব অভিধানে ‘কালবৈশাখি’ বানানের কোনো শব্দ নেই।
তাহলে ‘কালবৈশাখি’ বানানের শব্দটি কি ব্যাকরণগতভাবে শুদ্ধ নয়? 
বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানে,কালবৈশাখি’ শব্দটিকে সংস্কৃত উল্লেখ করে যে ব্যুৎপত্তি  নির্দেশ করা হয়েছে তা হলো: কালবৈশাখি= স. কাল+স. বৈশাখি  অথচ ওই অভিধানে ‘বৈশাখি’ বানানের কোনো শব্দ নেই, আছে কেবল বৈশাখী’।  বৈশাখি’ বানান  থাকলেও  সংস্কৃত বৈশাখী’ হতে উদ্ভূত হিসেবে তা তৎসম/সংস্কৃত হতে পারে না, হতে পারে খাঁটি বাংলা শব্দ।  ‘বৈশাখি’ তৎসম না হলেকালবৈশাখি’ কীভাবে তৎসম বা সংস্কৃত হয়? অথচ বাংলা একাডেমি হতে প্রকাশিত ওই অভিধানে ‘কালবৈশাখি’ শব্দটিকে তৎসম উল্লেখ করা হয়েছে।
আমার পৃষ্ট বিষয়: বাংলা একাডেমি  ‘কালবৈশাখি’  শব্দের ব্যুৎপত্তিতে দেখানো  ‘বৈশাখি’ শব্দটি পেল কোথায়, নিল কোত্থেকে? এটা কী তাহলে হাওয়া থেকে পাওয়া?  না কি মুদ্রণপ্রমাদ? না কি অজ্ঞাতকুলশীল কোনো  ভৌতিক শব্দ ? এরূপ শব্দকে জারজ শব্দও বলা যায়।
নবি কি আরবি শব্দ? কাহিনি কি হিন্দি শব্দ? পরি কি ফারসি শব্দ? তিরপল কি ইংরেজি শব্দ?
নবি আরবি শব্দ নয়। আরবি উৎসের বাংলা শব্দ। আরবি শব্দ: نبي। কাহিনি কী হিন্দি শব্দ? না। কাহিনি হিন্দি শব্দ নয়। হিন্দি উৎসের বাংলা শব্দ। হিন্দি শব্দ:  कहानी। পরি ফারসি শব্দ নয়। ফারসি উৎসের বাংলা শব্দ। ফারসি শব্দ: پری। তিরপল ইংরেজি শব্দ নয়। ইংরেজি উৎসের বাংলা  শব্দ। ইংরেজি শব্দ tarpaulin। ‘ভান্ডার’ সংস্কৃত নয়। সংস্কৃত ‘ভাণ্ডাগার’ থেকে উদ্ভূত খাঁটি বাংলা শব্দ।
error: Content is protected !!