ব্যাকরণ মুখস্থ না করেই প্রমিত বানান আত্মস্থ করার কৌশল

ড. মোহাম্মদ আমীন

ভৃত -ভৃৎ পরভৃত পরভৃৎ:  সংস্কৃত ‘ভৃত’ অর্থ বিশেষণে অন্যের দ্বারা লালিত (পরভৃত, কোকিল), পালিত; ভরা, পূর্ণ। পরভৃত অর্থ কোকিল। সংস্কৃত ‘-ভৃৎ’ অর্থ বিশেষ্যে যে লালন করে, বিশেষণে লালনকারী (পরভৃৎ, কাক)। পরভৃৎ অর্থ কাক। লালনকারী ‘পরভৃৎ’ বা কাক তার আস্ত-ত-এর অর্ধেক পরভৃত বা কোকিলকে লালন করার জন্য ব্যয় করে। তাই লালনকারী পরভৃৎ বা কাককে ‘খণ্ড-ৎ’ নিয়ে সন্তুষ্ট থাকতে হয়। এজন্য তার বানান পরভৃৎ। অন্যদিকে, ‘ভৃত’ শব্দের আরেকটি অর্থ পূর্ণ। তাই তার বানানে আস্ত-ত। এজন্য কোকিল অর্থ পরভৃত এবং কাক অর্থ পরভৃৎ

ভূয় ভূয়োভূয় ভূয়সী ভূয়িষ্ঠ ভূয়োদর্শন ভূয়োদর্শিতা: সংস্কৃত ‘ভূয়’ অর্থ ক্রিয়াবিশেষণে পুনরায়, প্রচুর পরিমাণে; বিশেষণে অনেক, বিস্তর, বহুল। ভূয়োভূয়ো অর্থ পুনঃপুন, বারবার। ভূয়সী ও ভূয়িষ্ঠ অর্থ বিশেষণে বিস্তর, প্রচুর, প্রভূত, বহুল। ভূয়োদর্শন ও ভূয়োদর্শিতা অর্থ— অনেক দেখেশুনে অর্জিত অভিজ্ঞতা। ভূয়িষ্ঠ বানানে ষ্ঠ। কারণ, তৎসম শব্দে ঠ-এর আগে ষ বসে। অধিকন্তু অ আ ছাড়া অন্য স্বরবর্ণের পরস্থিত স, ষ হয়ে যায়। নিমোনিক: ভূয়-যুক্ত শব্দগুলোর সঙ্গে জ্ঞান, ভূঁই ও প্রাচুর্য জড়িত। এরা ভুয়া নয়। ভূমির মতো প্রাচুর্যময়। তাই বানানে ঊ-কার আবশ্যক। কারণ, ভূঁইয়াগণ এমন গুণের অধিকারী হয়। বানান করার সময় কথাটি মনে রাখলে শুদ্ধ বানানের জন্য ভূয়সী প্রশংসার অধিকারী হতে পারবেন। আমার মতো লজ্জায় পড়তে হবে না।

করুণা করে না করোনা:  করুণা’ বানানে মূর্ধন্য-ণ। কারণ, সে করুণা করে, করুণা করার সময় না করে না। ‘করুণা’ সবার বিপদে-আপদে করণকারণিক-সহ একঝাঁক কর্ণধার নিয়ে এগিয়ে আসে। ‘করোনা’ বানানে দন্ত্য-ন। কারণ, সে নিষ্ঠুর, তার মধ্যে কোনো করুণা নেই। বানানটাই তার নেতিবাচক: করো+না। ‘করোনা’ কাউকে করুণা করে না। তাই তার শরীরে করুণার মূর্ধন্য-ণ নেই।পুরো আত্মা-সত্তা নেতিবাচক দন্ত্য-ন দিয়ে ভরতি। এতক্ষণ বললাম, নিমোনিক। ব্যাকরণ বলে—  করোনা বিদেশি শব্দ। তাই  দন্ত্য-ন। বিদেশি শব্দে ণত্ব চলে না, কেবল নত্ব চলে।

সূত্র: নিমোনিক বাংলা বানান অভিধান (প্রকাশনীয়), ড. মোহাম্মদ আমীন।


All Link

বিসিএস প্রিলি থেকে ভাইভা কৃতকার্য কৌশল

ড. মোহাম্মদ আমীনের লেখা বইয়ের তালিকা

বাংলা সাহিত্যবিষয়ক লিংক

বাংলাদেশ ও বাংলাদেশবিষয়ক সকল গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/১

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/২

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন /৩

কীভাবে হলো দেশের নাম

ইউরোপ মহাদেশ : ইতিহাস ও নামকরণ লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/১

দৈনন্দিন বিজ্ঞান লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/৩

শুদ্ধ বানান চর্চা লিংক/৪

কীভাবে হলো দেশের নাম

সাধারণ জ্ঞান সমগ্র

সাধারণ জ্ঞান সমগ্র/১

সাধারণ জ্ঞান সমগ্র/২

বাংলাদেশের তারিখ

 

error: Content is protected !!