ব্যাবহারিক প্রমিত বাংলা বানান সমগ্র : প্রশাসনিক না প্রাশাসনিক

প্রশাসনিক না প্রাশাসনিক 
‘প্রশাসন’ শব্দের সঙ্গে ‘ইক্’ প্রত্যয় যুক্ত করলে হয়, ‘প্রশাসন+ ইক = প্রাশাসনিক’। যেমন : সময় + ইক = সাময়িক, বর্ষ+ ইক = বার্ষিক, প্রত্যহ + ইক = প্রাত্যহিক, নন্দন+ইক = নান্দনিক, সমষ্টি + ইক = সামষ্টিক ইত্যাদি। এ হিসেবে ‘প্রাশাসনিক’ শব্দটি শুদ্ধ। কোন অভিধানে কীভাবে শব্দটির ব্যুৎপত্তি লেখা হয়েছে, এখানে তা বলা হচ্ছে না। এখানে ব্যাকরণের নিয়মটা বলা হচ্ছে। যদি কোনো অভিধানে লেখা থাকে, প্রশাসন+ ইক = প্রশাসনিক, তো আমি বলব সেটি অভিধান নয়, অবিধান। ওইসব অভিধানের কেবল সেটুকুই আমি গ্রহণ করি, যেটি অবিধান নয়, বিধান।
‘শাসন’ শব্দের সঙ্গে ইক্ প্রত্যয় যুক্ত করলে হয়, ‘শাসন + ইক =শাসনিক’। যেমন : মাস+ ইক = মাসিক, কাল + ইক = কালিক, আত্মন্ + ইক = আত্মিক, জাল+ ইক = জালিক ইত্যাদি। এভাবে শাসন শব্দের সঙ্গে ‘ইক’ প্রত্যয় যোগে প্রাপ্ত ‘শাসনিক’ শব্দের সঙ্গে ‘প্র’ উপসর্গ যোগ করলে হয় ‘প্র+ শাসনিক= প্রশাসনিক’। এ হিসেবে ‘প্রশাসনিক’ শব্দটি শুদ্ধ।
অতএব ব্যাকরণগতভাবে ‘প্রশাসনিক’ এবং ‘প্রাশাসনিক’- দুটোই শুদ্ধ। ‘সমসাময়িক’ এবং ‘সামসময়িক’ শব্দদ্বয়ের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।
ফাউ

আমাদের প্রত্যহ ব্যবহৃত কিছু শব্দের বানান

অগ্রীম (ভুল), অগ্রিম (ঠিক)
অত্যাধিক(ভুল), অত্যধিক (ঠিক)
অনুমদিত(ভুল), অনুমোদিত (ঠিক)
অনুযায়ি(ভুল), অনুযায়ী (ঠিক)
অনুদিত(ভুল), অনূদিত (ঠিক)
আভ্যন্তরীণ(ভুল), অভ্যন্তরীণ (ঠিক)
আমাদের প্রত্যহ ব্যবহৃত কিছু শব্দের বানান

অন্তর্ভূক্ত (ভুল), অন্তর্ভুক্ত (সঠিক)
অত্র অফিসে (ভুল), এই অফিসে (সঠিক)
কর্মকর্তাবৃন্দ (ভুল), কর্মকর্তৃবৃন্দ (সঠিক)
ইতিমধ্যে (ভুল), ইতোমধ্যে (সঠিক)
উদ্দোগ (ভুল), উদ্যোগ (সঠিক)
উপলক্ষ (ভুল), উপলক্ষ্য (সঠিক)
উহ্য (ভুল), ঊহ্য (সঠিক)

সূত্র: ব্যাবহারিক প্রমিত বাংলা বানান সমগ্র, ড. মোহাম্মদ আমীন, পর্যবেক্ষণ ও পরিশীলনে হায়াৎ মামুদ, পাঞ্জেরী পাবলিকেশন্স লি.।  বাংলা ভাষার মজা, ড. মোহাম্মদ আমীন, পাঞ্জেরী পাবলিকেশন্স লি.।

ক্লিক করুন : সাধারণ জ্ঞান সমগ্র

Language
error: Content is protected !!