বড়োদিন, এক্সমাস, খ্রিষ্টমাস কেন এক্সমাস; আভিধানিক অর্থ; বড় দিন বড়দিন 

ড. মোহাম্মদ আমীন

 
খ্রিষ্টমাস: ইংরেজি Christmas (খ্রিষ্টমাস) থেকে এক্সমাস (Xmass) শব্দের উদ্ভব।  মধ্য ইংরেজি Christemasse ও আদি ইংরেজি Cristes mæsse থেকে খ্রিষ্টমাস শব্দটির জন্ম। প্রসঙ্গত, ১০৩৮ খ্রিষ্টাব্দে লন্ডন শহরে লিখিত একটি রচনায় সর্বপ্রথম মাস (maesse) শব্দটির  লিখিত রূপ পাওয়া যায়। “Cristes” শব্দটি গ্রিক Christos (মহান, অতি সম্মানীয়, বড়ো) এবং “maesse” শব্দটি লাতিন missa (পবিত্র উৎসব) থেকে উদ্ভূত। শব্দটি খ্রিষ্টান ধর্মাবলম্বীদের কাছে খ্রিষ্টের মাস’ নামে পরিচিত একটি বিশাল, পবিত্র ও মহান ধর্মীয় উৎসব। পৃথিবীর সব দেশে মহাসমারোহে বিশাল ব্যবস্থাপনার মধ্য দিয়ে দিনটি পালন করা হয়।
 
খ্রিষ্টমাস কেন বড়োদিন:  গ্রিক Cristes শব্দের আদি বা প্রাচীন অর্থ: অতি মহান, পবিত্র, বিশাল, অতি বড়ো। তাই  খ্রিষ্টের জন্মদিন হিসেবে পালিত  খ্রিষ্টমাস (Christmas ) বা এক্সমাসকে বাংলায় বলা হয় বড়োদিন। কথিত হয়, হেনরি লুই ভিভিয়ান ডিরোজিয়ো  (১৮ই এপ্রিল, ১৮০৯ — ২৬শে ডিসেম্বর, ১৮৩১)  খ্রিষ্টমাসকে বড়োদিন হিসেবে প্রচার করেন।
 
খ্রিষ্টমাসকে কেন এক্সমাস: প্রাচীন গ্রিক ভাষায় Χ (চি) ছিল Christ (খ্রিষ্ট) শব্দের প্রথম অক্ষর C-এর অভিন্ন  উচ্চারণ-দ্যোতক বর্ণ। এই বর্ণটি ছিল লাতিন অক্ষর X-এর সমোচ্চারিত রূপ। এই সমরূপতার কারণে ১৫৪৮ খ্রিষ্টাব্দে রোমের প্রধান খ্রিষ্টমাস উৎসবের একটি বিশাল  সাইনবোর্ডে  X বর্ণটিকে খ্রিষ্টমাস  শব্দের সংক্ষেপণ হিসেবে ব্যবহার করে লেখা হয়: X-mas।  যা দ্রুত সর্বত্র বহুল জনপ্রিয়তা নিয়ে ছড়িয়ে পড়ে। সে হতে খ্রিষ্টমাস শব্দটি সারাবিশ্বে সংক্ষেপ এক্সমাস হিসেবে চালু হয়ে যায়। এভাবে ক্রিস্টমাস হয়ে যায় এক্সমাস।
 
খ্রিষ্টমাস বা এক্সমাসের আভিধানিক অর্থ: আকাদেমি বিদ্যার্থী বাংলা অভিধানে যিশু খ্রিষ্টের জন্মোৎসব উৎসবটিকে বাংলায় বড়োদিন লেখা হয়েছে। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, বাংলা বড়ো ও সংস্কৃত দিন মিলে গঠিত বড়োদিন অর্থ (বিশেষ্যে) যে তারিখে যিশুখ্রিষ্টের জন্মোৎসব পালিত হয় (২৫ ডিসেম্বর বা ১০ই পৌষ); যে তারিখ থেকে উত্তর গোলার্ধে দিন বড়ো হতে আরম্ভ করে (২৩শে ডিসেম্বর বা ৮ই পৌষ); উত্তর গোলার্ধের দীর্ঘতম দিন (২১শে জুন বা ৭ই আষাঢ়)।
 
 
বড়োদিন বা ক্রিসমাস-এর সূচনা: বড়োদিন বা এক্সমাস একটি বার্ষিক খ্রিষ্টীয় উৎসব। ২৫শে ডিসেম্বর তারিখে যিশু খ্রিষ্টের জন্মদিন উপলক্ষ্যে এই উৎসব পালিত হয়। অনেকের মতে, এটি যিশুখ্রিষ্টের পৃথিবীতে জন্মগ্রহণের দিন নয়। আদিযুগীয় খ্রিষ্টানদের বিশ্বাস, এই তারিখের ঠিক নয় মাস পূর্বে ঈশ্বরপুত্র যিশু মেরির গর্ভে প্রবেশ করেন। সম্ভবত, এই হিসাব অনুসারেই ২৫ ডিসেম্বর  যিশুর জন্মতারিখ ধরা হয়। ভিন্নমতে, উত্তর গোলার্ধের দক্ষিণ অয়নান্ত দিবসের পরিপ্রেক্ষিতে ঐতিহাসিক রোমান উৎসবের অনুসরণে  ২৫শে ডিসেম্বর তারিখে যিশুর জন্মজয়ন্তী পালনের  সূচনা ঘটে। 
 
বড়দিন বড় দিন না কি বড়োদিন: বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানে পূর্বেকার বড় শব্দটিকে এখন কেবল বড়ো বানানে স্থান  দেওয়া হয়েছে। তাই শব্দটির প্রমিত বানান বড়ো। অন্যদিকে বড়ো ও দিন মিলে যেহেতু বিশেষ্য প্রাধান্য পেয়েছে তাই উভয় শব্দ পরস্পর সেঁটে বসে হবে: বড়োদিন।
— √ — √ — √ — √ — √ — √  — √ — √ — √ — √ — √  — √ — √ — √ — √ — √ — √  
 
শুবাচ গ্রুপ এর লিংক: www.draminbd.com
শুদ্ধ বানান চর্চা (শুবাচ) প্রমিত বানানবিধি
শুবাচ আধুনিক প্রমিত বাংলা বানান অভিধান
এক মিনিট সময় দিন বানানগুলো শিখে নিন
 
 
 
 
 
error: Content is protected !!