ভদ্রলোক বনাম ভদ্র লোক: নিরেট ও ফাঁকা

ভদ্রলোক বনাম ভদ্র লোক: নিরেট ফাঁকা

এবি ছিদ্দিক

বাক্যে শব্দের ব্যবহারকে সংক্ষেপ করবার প্রয়োজনে সমাসের সৃষ্টি। সমাস পদবন্ধকে সংক্ষিপ্ত করে ভাষাকে সহজ ও দ্রুত করে ঠিক, কিন্তু ব্যাকরণের এ বিষয়টির জন্যে বাংলাভাষীকে বিড়ম্বনাও কম পোহাতে হয় না। সমাসের মূল বিড়ম্বনা একটিই— কখন সমাসবদ্ধ পদদ্বয় বা পদ কটিকে নিরেটভাবে লিখতে হবে এবং কখন বিচ্ছিন্নভাবে লিখতে হবে। কেননা, এ ফাঁক রাখা-না-রাখার কারণে বাংলা শব্দের প্রায়োগিক অর্থ বদলে যাওয়া একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দিক। শব্দের মধ্যখানে ফাঁকজনিত কারণে বিড়ম্বনার সৃষ্টি করা এমনই দুটি শব্দ হচ্ছে ‘ভদ্রলোক’ আর ‘ভদ্র লোক’। ব্যাকরণের বিধিমতে উভয় রূপই শুদ্ধ, তবে প্রায়োগিক ক্ষেত্রে খানিকটা পার্থক্য রয়েছে। আর, এ শব্দজোড়ের প্রায়োগিক পার্থক্য অতি সংক্ষেপে বিবৃত করাই এই ছোটো নিবন্ধটি রচার মূল উদ্দেশ্য।

ভদ্রলোক: আচরণে ভদ্র বা অমায়িক যে লোক, তিনিই ভদ্রলোক। এটি একটি সমাসবদ্ধ পদ। প্রথাগত বিচারে ‘ভদ্রলোক’ বিশেষ্য হলেও বাক্যের মধ্যে এটি সর্বনামের মতো কাজ করে। সাধারণত কোনো ব্যক্তির নাম ঊহ্য রেখে ওই ব্যক্তি সম্পর্কে কিছু বলবার ক্ষেত্রে ‘ভদ্রলোক’ শব্দটি ব্যবহৃত হয়। বাক্যের মধ্যে ‘ভদ্রলোক’-এর পরিবর্তে ‘তিনি’, ‘তাঁর’ প্রভৃতি সম্ভ্রান্ত সর্বনাম কিংবা কোনো নাম বিনা দ্বিধায় ব্যবহার করা যায়। নিম্নের প্রায়োগিক উদাহরণ দুটি দেখলে বিষয়টি অনুধাবন করা সহজতর হয়ে যাবে—

১. শ্রীময় সক্রজিৎ ঘোষের সঙ্গে টমের প্রথম পরিচয় শুবাচে। তিনি অত্যন্ত অমায়িক। ভদ্রলোক (তিনি/সক্রজিৎ) বাংলা ভাষার নানান বিষয়ে গভীর জ্ঞান রাখেন।

২. শ্রীমুখ রুবি বিনতে মনোয়ার প্রবীণ শুবাচিদের একজন। ভদ্রমহিলা (তিনি/রুবি বিনতে মনোয়ার) পেশায় একজন শিক্ষক। শব্দের ক্রিয়াভিত্তিক চর্চায় তাঁর ভালো দখল রয়েছে।

ভদ্র লোক: ‘ভদ্র লোক’ সমাসবদ্ধ নয়, এটি মূলত দুই শব্দের একটি পদবন্ধ। এখানে ‘লোক’ বিশেষ্য এবং ‘ভদ্র’, লোক’-এর শুরুতে বসে লোকটি কেমন, তা নির্দেশ করা। সোজা কথায় বললে— ‘ভদ্র লোক’-এর ‘ভদ্র’ বিশেষণ এবং ‘লোক’-কে বিশেষিত করাই এর কাজ। প্রকৃতপক্ষে ‘ভদ্র লোক’-এর ভদ্র ঠিক ‘লোক’-কে বিশেষিত করে না; ‘ভদ্র লোক’ বাক্যের শুরুর দিকে যে ব্যক্তিবাচক বিশেষ্য বা সর্বনাম থাকে, তাকে বিশিষ্ট করে তোলে। নিম্নের দৃষ্টান্ত দুটি বিষয়টি স্পষ্ট করে দিতে পারে—

১. শিলিগুড়ির যাত্রায় নির্জন সেনের মতো প্রাজ্ঞিক ও নিপাট ভদ্র লোককে ভ্রমণসঙ্গী হিসেবে পেয়ে টমের খুশির মাত্রা দেখে কে!

২. বিয়েবাড়িতে অযথা ছোটাছুটি না-করে ছাফিয়ার মতো ভদ্র মেয়ে সেজে বসে থাকবে।

 

Leave a Comment

You cannot copy content of this page

poodleköpek ilanlarıankara gülüş tasarımı
Casibomataşehir escort