ভিতর ভেতর জিজ্ঞেস জিজ্ঞাসা এবং অভ্যাস ও অভ্যেস

ড. মোহাম্মদ আমীন
বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, সংস্কৃত অভ্যন্তর থেকে উদ্ভূত এবং বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত ‘ভিতর’ শব্দটি হচ্ছে ‘ভেতর’ শব্দের সাধু রূপ।শব্দটির অর্থ হলো : মধ্য, অভ্যন্তর, অন্দর। এর বৈশেষণিক রূপ : ভেতরের, অন্তবর্তী প্রভৃতি।
‘জিজ্ঞাসা’‘জিজ্ঞেস’— দুটোই শুদ্ধ। ‘জিজ্ঞাসা’ হচ্ছে সংস্কৃত এবং ‘জিজ্ঞেস’ তদ্ভব। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে সংস্কৃত জিজ্ঞাসা শব্দের অর্থ— জানার ইচ্ছা, কৌতূহল, প্রশ্ন (জিজ্ঞাসা করা), তত্ত্বানুসন্ধান, জ্ঞানানুসন্ধান প্রভৃতি।সংস্কৃত জিজ্ঞাসা শব্দ থেকে উদ্ভূত জিজ্ঞেস শব্দের অর্থ জিজ্ঞাসা। সুতরাং উভয় শব্দের অর্থ অভিন্ন।
বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত সংস্কৃত অভ্যাস শব্দের অর্থ— প্রতিনিয়ত আচরণজাত স্বভাব, বারবার আবৃত্তি বা চেষ্টার ফলে আয়ত্ত স্বভাব, পরিচয়, অভিজ্ঞতা প্রভৃতি। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানে অভ্যেস শব্দটি নেই। তবে কোনো অভিধানে কোনো শব্দ না-থাকা মানে এই নয় যে, শব্দটি অশুদ্ধ। বাংলায় প্রায় তিন লাখ শব্দ আছে, সবগুলো শব্দসম্বলিত কোনো অভিধান বাংলায় নেই। অভ্যেস শব্দটি বহুল প্রচলিত এবং খ্যাতিমান লেখকদের লেখায় নির্বিচারে ব্যবহৃত হয়েছে এবং হচ্ছে। অতএব শব্দটি অপরিচিত নয়। তাই চলিত বাংলায় এবং উপন্যাসের কথোপকথনে অভ্যেস শব্দটি লেখা যায়। আমিও লিখি।
শুবাচি খুরশেদ আহমেদের ভাষায়, “আমার বোধে, ‘জিজ্ঞেস’, ‘জিজ্ঞাসা’; ‘ভেতর’, ‘ভিতর‘; ও ‘অভ্যেস’, ‘অভ্যাস‘—এই জুটিগুলোর প্রতিটির দুটি রূপের যে-কোনো রূপই ব্যবহারযোগ্য কথ্য ভাষায়।” আমিও তা সমর্থন করি।
——————————————————————————————————————-

সাধারণ জ্ঞান সমগ্র

বিবিধ এবং হযবরল : জ্ঞান কোষ

সেবা কিন্তু পরিষেবা কেন

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/১

কি না  বনাম কিনা এবং না কি বনাম নাকি

শুদ্ধ বানান চর্চা লিংক/১

দৈনন্দিন বিজ্ঞান লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/৩

শুদ্ধ বানান চর্চা লিংক/৪

কীভাবে হলো দেশের নাম

সাধারণ জ্ঞান সমগ্র/১

সাধারণ জ্ঞান সমগ্র/২

এককথায় প্রকাশ

শব্দের বানানে অভিধানের ভূমিকা

error: Content is protected !!