ভূগোল সাধারণ জ্ঞান : বায়ুমণ্ডলের স্তর

বায়ুমণ্ডল বা আবহমণ্ডল

ড. মোহাম্মদ আমীন

এক্সোমণ্ডল
এক্সোমণ্ডল হচ্ছে বায়ুমন্ডলের সবচেয়ে দূরবর্তী স্তর। এটি এক্সোবেস থেকে শুরু হয়ে ৭০০ কিলোমিটার উপরে বিস্তৃত এবং সমুদ্রপৃষ্ঠ হতে প্রায় চাঁদের দূরত্বের অর্ধেক পথ। এটি প্রধানত হাইড্রোজেন, হিলিয়াম এবং কিছু ভারী অণু দিয়ে গঠিত। এই স্তরে বায়ু খুবই হালকা।

তাপমণ্ডল
তাপম-ল প্রায় ৮০ কিলোমিটার বা ৫০ মাইল বা ২৬০.০০০ ফুট উপরে অবস্থিত এবং মেসোবিরতি থেকে থার্মোবিরতি পর্যন্ত এই স্তরের তাপমাত্রা উচ্চতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে বাড়তে থাকে। যা এক্সোমণ্ডলে প্রবেশ করলে উচ্চতার সঙ্গে সঙ্গে ধ্রুবক হয়। থার্মোবিরতি এক্সোমণ্ডল নিচে অবস্থিত বলে একে এক্সোবেসও বলা হয়। এর গড় উচ্চতা পৃথিবী থেকে প্রায় ৭০০ কিলোমিটার, কিন্তু সৌর ক্রিয়া ও ব্যাপ্তির সঙ্গে পরিবর্তিত হয় ৫০০ থেকে ১০০০ (৩১০-৬২০ মাইল; ১৬০০০০০-৩৩০০০০০ ফুট) কিলোমিটার পর্যন্ত। এই স্তরের তাপমাত্রা সর্বোচ্চ ১,৫০০ডিগ্রি সেলসিয়াস (২,৭০০ডিগ্রি ফা.) পর্যন্ত হয়। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের কক্ষপথ এই স্তরের ৩২০ থেকে ৩৮০ কিলোমিটারের (২০০ এবং ২৪০ মাইল) মধ্যে অবস্থিত। উত্তর গোলার্ধে অরোরা বোরিয়ালিস (aurora borealis) এবং দক্ষিণ গোলার্ধে অরোরা অস্ট্রালিস (aurora australis) নামে পরিচিত মেরুজ্যোতি মাঝেমধ্যে তাপমণ্ডল এবং এক্সোমণ্ডলের নিচের অংশ দেখা যায়।

মেসোমণ্ডল
মেসোমণ্ডল সমুদ্রপৃষ্ঠ হতে ৫০ কিলোমিটার বা ১৬০,০০০ ফিট বা ৩১ মাইল উপরে স্ট্র্যাটোবিরতি থেকে শুরু হয়ে মেসোবিরতি পর্যন্ত প্রায় ৮০ থেকে ৮৫ (৫০-৫৩ মাইল; ২৬০০০০-২৮০০০০ ফুট) কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত। উল্কাপিণ্ড সাধারণত ৭৬ কিমি থেকে ১০০ কিমি এর মধ্যে উচ্চতায় মেসোমণ্ডলে দেখা যায়। মেসোমণ্ডলের উচ্চতা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা হ্রাস যায়। এর উপরে অবস্থিত মেসোবিরতিতে তাপমাত্রা এত হ্রাস পায় যে এটিই পৃথিবীর সবচেয়ে শীতলতম স্থান। ওই স্থানের গড় তাপমাত্রা প্রায় -৮৫ডিগ্রি সেলসিয়াস (-১২০ডিগ্রি ফারেনহাইট, ১৯০ কেলভিন)। এই উচ্চতায় তাপমাত্রা -১০০ডিগ্রি সেলসিয়াস (-১৫০ডিগ্রি ফারেনহাইট, ১৭০ কেলভিন) পর্যন্ত হতে পারে। এই মণ্ডলের আয়নস্তরে বেতার তরঙ্গ প্রতিফলিত হয় ।

স্ট্রাটোমণ্ডল
স্ট্রাটোমণ্ডল পৃথিবী থেকে ১২/১৫ কিলোমিটার বা ৭.৫/৯.৩ মাইল বা ৩৯,০০০/৪৯,১০৪ ফুট উপরে ট্রপোবিরতি হতে শুরু হয়ে স্ট্র্যাটোবিরতি পর্যন্ত ৫০ থেকে ৫৫ (৩১-৩৪ মাইল; ১৬০,০০০- ১৮০,০০০ ফুট) কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত। স্ট্রাটমণ্ডলের শীর্ষে বায়ুমণ্ডলীয় চাপ সমুদ্রপৃষ্ঠের ১০০০ ভাগের এক। এই মণ্ডলেই রয়েছে ওজোনস্তর। ওজোন স্তর দ্বারা অতিবেগুনি রশ্মির বিকিরণ শোষণ বৃদ্ধির কারণে উচ্চতার সঙ্গে সঙ্গে তাপমাত্রা বাড়ে। ট্রপোবিরতিতে তাপমাত্রা -৬০ডিগ্রি সেলসিয়াস (-৭৬ ডিগ্রি ফারেনহাইট, ২১০ কেলভিন) হতে পারে। স্ট্রাটমণ্ডলে উপরে অনেক গরম।

ট্রপোমণ্ডল
ট্রপোমণ্ডল ভূপৃষ্ঠ থেকে শুরু হয় এবং প্রায় ১২/১৫ কিলোমিটার উচ্চতায় ট্রপোবিরতি পর্যন্ত বিস্তৃত, যদিও এই উচ্চতার তারতম্য ঘটে আবহাওয়ার কারণে যা মেরুতে প্রায় ৯ কিলোমিটার বা ৩০,০০০ ফুট এবং বিষুবরেখায় প্রায় ১৭ কিলোমিটার বা ৫৬,০০০ ফুট। সমস্ত আবহাওয়ার ঊপাদান যেমন মেঘ ইত্যাদিসহ ট্রপোমণ্ডলের ভর বায়ুমণ্ডলের ভরের প্রায় ৮০ ভাগ ধারণ করে। ট্রপোবিরতি হচ্ছে ট্রপোমণ্ডল ও স্ট্রাটোমণ্ডলের মধ্যে সীমারেখা স্বরূপ। এখনে সমুদ্র পৃষ্ঠের স্বাভাবিক চাপ ৭৬০ মি.মি. বা ৭৬ সে.মি। বায়ু মণ্ডলের এ স্তরে মেঘ, বৃষ্টি, কুয়াশা সীমাবদ্ধ থাকে।


ভূগোল সাধারণ জ্ঞান লিংক

ভূগোল : বায়ুমণ্ডল (Atmosphere) মহাশূন্য বাতাসের সীমানা ও ভর

ভুগোল সাধারণ জ্ঞান : কারমাইন লাইন

ভূগোল সাধারণ জ্ঞান : বায়ুমণ্ডলের উপাদান স্তর চাপ ও তাপ

ভূগোল সাধারণ জ্ঞান : আবহাওয়া এবং জলবায়ু

error: Content is protected !!