মাফিয়া কী ও কেন; মাফিয়া শব্দের ইতিহাস: ব্যুৎপত্তি ও ইতিবৃত্ত

ড. মোহাম্মদ আমীন

মাফিয়া কী ও কেন; মাফিয়া শব্দের ইতিহাস: ব্যুৎপত্তি ও ইতিবৃত্ত

 

মাফিয়া কী: মাফিয়া শব্দের বর্তমান সংজ্ঞার্থ এর উৎসকালীন সংজ্ঞার্থের চেয়ে বহুলাংশে ভিন্ন। উৎসকালে মাফিয়া শব্দটি অপরাধ বা অপরাধীর সঙ্গে জড়িত পদবাচ্য হিসেবে ব্যবহার করা হতো না। এর সঙ্গে অপরাধ বা অপরাধীর কোনো সম্পর্ক ছিল না। বর্তমানে মাফিয়া শব্দের সঙ্গে অপরাধ ও অপরাধী অবিচ্ছেদ্য এবং পুরো অপরাধমূলক পদবাচ্য হয়ে গেছে। এবার মাফিয়ার আধুনিক সংজ্ঞার্থ কী দেখা যাক।

সংজ্ঞার্থ: পরস্পর নির্ভরশীল কিন্তু নিবিড় সম্পর্কহীন অথচ পরস্পর যোগাযোগাবদ্ধ অভিন্ন সাংগাঠনিক কাঠামো এবং আচরণবিধি পালনকারী অপরাধী দলসমূহের জোটকে মাফিয়া বলে। মূল দলকে বলা হয় ফ্যামিলিয়া (পরিবার) বা  ক্ল্যান বা কোসকা। প্রত্যেক মাফিয়া পরিবার নির্দিষ্ট এলাকায়  সার্বভৌম ক্ষমতার অধিকারী সরকারের মতো নিজেদের বর্গাটা বা  সার্বভৌমত্ব দাবি করে।  

মাফিয়া শব্দের উৎপত্তি:  মাফিয়া শব্দটির উৎপত্তি সিসিলিতে। অনেকের মতো এটি আরবি উৎসের শব্দ। সিসিলি একসময় মুসলিম শাসিত আমিরাত বা রাজ্য ছিল।  তাই মাফিয়া যে আরবি উৎসের শব্দ সেটি সরাসরি প্রত্যাখান করা যায় না। সিসিলির ত্রপানি এবং মারসালা অঞ্চলের কিছু গুহা বা গোপন আস্তানায় সরকার বিরোধী, বিদ্রোহী, অবিভাসী, অপরাধী প্রভৃতি লুকিয়ে থাকত। আরব শাসকদের মুয়াফা (নিরাপত্তা, নিরাপত্তারক্ষাকারী) কর্তৃপক্ষ  সেখানে অভিযান চালাত। তাই অভিযানকারী মুয়াফা থেকে স্থানগুলোর নাম হয়ে যায় মাফিয়ে। বলা হয় আরবি ‍মুয়াফা থেকে উদ্ভূত মাফিয়ে থেকে  মাফিয়া।   গবেষকদের মতে আরবি (১) মাহয়াস (উদ্ধতভাবে দম্ভপ্রকাশ) বা (২) মারফুদ (প্রত্যাখ্যাত, বাতিল) বা (৩)  মুয়াফা ( নিরাপত্তা, রক্ষা) কিংবা (৪) মা আফির (পালের্মো  শাসনকারী আরবীয় গোত্রবিশেষ) শব্দসমূহের যে-কোনো একটি হতে মাফিয়া শব্দের উদ্ভব।

আর একটি মত, সিসিলীয় শব্দ মাফিয়ুসু বা মাফিয়ে কিংবা ইতালীয় মাফিয়োসো হতে মাফিয়া শব্দের উদ্ভব। মাফিয়ুসু  ও মাফিয়োসো শব্দের অর্থ  সদম্ভে হাঁটা, বাহাদুরি; সাহসিকতা, নির্ভীকতা প্রভৃতি। উনিশ শতকে মাফিয়ুসু শব্দের অর্থ ছিল মাস্তান, উদ্ধত, নির্ভীক, উদ্যমী এবং গর্বিত।  এর স্ত্রীবাচক রূপ  মাফিয়ুসা।  তবে মাফিয়ুসা শব্দের প্রায়োগিক অর্থ ছিল সুন্দরী এবং আকর্ষণীয়। এর সঙ্গে তখন অপরাধীর কোনো সম্পর্ক ছিল না। অন্যদিকে মাফিয়ে ছিল একটি স্থানিক নাম। সিসিলির ত্রপানি এবং মারসালা শহরে কিছু গুহা ছিল। যে গুহাগুলো  শরণার্থী, অবৈধ অভিবাসী এবং অপরাধীদের লুকিয়ে থাকার স্থান হিসেবে পরিচিত ছিল। এই প্রকৃতির গুহাগুলোকে  সিসিলীয় ভাষায়  মাফিয়ে বলে। 

মাফিয়া শব্দের সঙ্গে অপরাধীর সংশ্লিষ্টতা: মাফিয়া শব্দের সঙ্গে অপরাধীর সংশ্লিষ্টতা:  ১৮৬৩ খ্রিষ্টাব্দে “mafiusi di la Vicaria” (“ভিকারিয়ার মাফিয়োজি”) শিরোনামের নাটকটি মঞ্চস্থ হওয়ার পর মাফিয়া শব্দটি অপরাধ ও অপরাধীর গোপন সংগঠনের সঙ্গে অবিচ্ছেদ্য হয়ে যায়। নাটকটি পালের্মোর এক কারাগারের  অভ্যন্তরস্থ অপরাধচক্রকে ঘিরে রচিত। বর্তমান মাফিয়ার মতোই সেই চক্রে একজন বস ছিল। তার কার্যক্রম ছিল বর্তমান মাফিয়া ডনের অনুরূপ।   ইতালিতে নাটকটি অত্যন্ত জনপ্রিয় হয়। কিছুদিনের মধ্যেই ইতালীয় রাজ্যসমূহের সংবাদ প্রতিবেদনে এরূপ অপরাধজন বিষয়গুলো  “মাফিয়া” বলে আখ্যায়িত করা হতে থাকে।  ফলে মাফিয়া নামটি অপরাধ, অপরাধী ও অপরাধ চক্রের সঙ্গে অবিচ্ছেদ্য হয়ে যায়।

মাফিয়ার প্রাতিষ্ঠানিক মর্যাদা: ১৮৬৫ খ্রিষ্টাব্দে পালের্মোর প্রিফেক্ট ফিলিপ্পো আন্তোনিও গুয়ালতেরিও-এর একটি দাপ্তরিক  প্রতিবেদনে মাফিয়া শব্দটির প্রথম প্রাতিষ্ঠানিক ব্যবহার হয়। এর পর থেকে শব্দটি রাষ্ট্রীয়ভাবে ব্যবহৃত হতে থাকে।

মাফিয়াদের কাজ: মাদক, অস্ত্র, অবৈধ পণ্য প্রভৃতি-সহ যে-কোনো চোরাচালানে সহায়তা,  বিবাদে মধ্যস্থতা ও বিপদে কাঙ্ক্ষিত সহায়তা প্রদান এবং অবৈধ অর্থ লেনদেন বা চুক্তির সমন্বয় আর দেখভাল মাফিয়াদের প্রধান কাজ।  মাফিয়া সদস্যরা সার্বভৌম সংস্থার সদস্য হিসেবে নিজেদের সম্ভ্রান্ত ও সম্মানিত বলে দাবি করে।  তবে   জনসাধারণ তাদের ইতালীয় ভাষায় মাফিয়োজি  (একবচনে মাফিয়োসো) বলে থাকে। 

মাফিয়া কী ও কেন; মাফিয়া শব্দের ইতিহাস: ব্যুৎপত্তি ও ইতিবৃত্ত

 

error: Content is protected !!