মির্জ গালিব; মির্জা আসাদুল্লাহ খাঁ, আধা মুসলিম, শরাব পান করি, কিন্তু শূকর খাই না

ড. মোহাম্মদ আমীন

মির্জ গালিব; মির্জা আসাদুল্লাহ খাঁ, আধা মুসলিম, শরাব পান করি, কিন্তু শূকর খাই না

ভারতবর্ষে মোগল-সম্রাজ্যের শেষ ও ব্রিটিশ শাসনের সূচনা যুগের খ্যাতিমান উর্দু এবং ফারসি  কবি  মির্জা আসাদুল্লাহ বেগ ১৭৯৭ খ্রিষ্টাব্দের ২৭শে ডিসেম্বর আগ্রায় জন্মগ্রহণ করেন। তাঁর ডাক নাম গালিব। সাধারণ্যে তিনি মির্জা আসাদুল্লাহ খাঁ গালিব, মির্জা গালিব প্রভৃতি নামেও পরিচিত।  রসিকতা ও যুক্তি উপস্থাপিত তর্কের জন্য তিনি ছিলেন খুবই খ্যাত। যে-কোনো পরিস্থিতিতে তিনি স্বাভাবিক থাকতে পারতেন।
 
গালিবের পূর্ব পুরুষগণ সমরকন্দ থেকে  আগ্রায় অভিবাসী হয়ে স্থায়ী নিবাস গড়ে তুলেন। উর্দু ও ফারসি সাহিত্যে  অসামান্য অবদানের জন্য তাঁকে দাবির-উল-মালিক ও নাজিম-উদ-দৌলা উপাধিতে ভূষিত করা হয়। তাঁকে  দক্ষিণ এশিয়ায় উর্দু ভাষার সবচেয়ে প্রভাবশালী কবি বলা হয়। শুধু ভারত বা পাকিস্তানে নয় সারা বিশ্বেই গালিবের কবিতা ও লেখার জনপ্রিয়তা রয়েছে। উর্দু কবিদের মধ্যে তাঁকে নিয়েই সবচেয়ে বেশি লেখা হয়েছে। দাস্তাবু তাঁর সর্বশ্রেষ্ঠ গ্রন্থ।
 
দাস্তাবু গ্রন্থে ভারতবর্ষে মোগল সাম্রাজ্যের শেষ দিকের ঘটনা  এবং সিপাহী বিদ্রোহের মাধ্যমে মোগল শাসনের চূড়ান্ত অবসানের নানা তথ্য দিনলিপি আকারে বর্ণনা করা হয়েছে। 
 
জীবদ্দশায় তিনি খ্যাতি পাননি। তাঁর খ্যাতি আসে মৃত্যুর পর।  গালিবের ভাষায়, আমি প্রশংসার কাঙাল নই। আমার কবিতা অর্থহীন হলেও তাতে কিছু যায় আসে না। আমার কবিতা আমার প্রাণের নির্মল স্পন্দন।  জীবদ্দমায় আমাকে কেউ স্বীকৃত না দিলেও পরবর্তী প্রজন্ম আমাকে স্বীকৃতি দেবে।  ১৮৬৯ খ্রিষ্টাব্দের ১৫ই ফেব্রুয়ারি তিনি মারা যান।  তাঁকে দিল্লির নিজামউদ্দিন আউলিয়ার মাজারের কাছে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।
 
 আধা মুসলমান 
 
ইংরেজদের হাতে লাল কেল্লার পতন  হলো। ইংরেজ বাহিনী  কেল্লা থেকে বাদশাহ ও তাঁর পরিবারের সদস্যগণকে ধরে নিয়ে গেছে।  হাজার হাজার বিশিষ্ট ব্যক্তি গৃহবন্দি।  মোগল দরবারের সঙ্গে সংশ্লিষ্ট খ্যাতিমান মুসলিম পণ্ডিতগণকে ধরে নিয়ে  কর্নেল ব্রাউনের ক্যাম্পে নির্বিচারে হত্যা করা হচ্ছে।   ইংরেজ সৈন্যরা একদিন মির্জা গালিবকেও তাদের ক্যাম্পে ধরে নিয়ে গেল।  যথাসময়ে তাঁকে কর্নেল ব্রাউনের কাছে হাজির করা হলো। লালকেল্লার সঙ্গে মির্জার পূর্বের যোগাযোগের কারণে তাঁর ফাঁসি হওয়ার আশঙ্কা। তবু তিনি নির্বিকার।
কর্নেল ব্রাউন মির্জা গালিবকে বললেন, তুমি কি মুসলমান?
গালিব বললেন,   মুসলমান, কিন্তু  আমি আধা মুসলমান।
কর্নেল ব্রাউন অবাক হয়ে বললেন, সে আবার কোন ধরনের মুসলমান ?
গালিব হেসে বললেন, শরাব পিতা হুঁ , লেকিন শুকুর নঁহি খাতা’। (মদ্য পান করি, কিন্তু শূকর খাই না। )

শুদ্ধ বানান চর্চা (শুবাচ) প্রমিত বানানবিধি

শুদ্ধ বানান চর্চা (শুবাচ) প্রমিত বানানবিধি
শুবাচ আধুনিক প্রমিত বাংলা বানান অভিধান
 
এক মিনিট সময় দিন বানানগুলো শিখে নিন
 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!