মিয়াঁ অর্থ স্বামী; মিয়াঁ বিবি রাজি; মিয়াঁ গালি, মিয়াঁ শব্দের ব্যুৎপত্তি: বিবাহিতা স্ত্রী

ড. মোহাম্মদ আমীন
সংযোগ: https://draminbd.com/মিয়াঁ-অর্থ-স্বামী-মিয়াঁ-ব/
মিয়া কি গালি? মিয়া অর্থ স্বামী
 
বউয়ের বোন শালি, বউয়ের ভাই শালা,
সহোদরের চেয়েও তারা অনেক বেশি ভালা।
শালা  খুব প্রিয় একটি স্বজন। আবার মারাত্মক বিশ্রী একটা গালি। পকেটমারকে হাতেনাতে ধৃত করার পর শালা ডাকা আর স্ত্রীর ছোটোভাইকে আদর করে শ্বশুরের হোটেল রুমে বসে  শালা ডাকা এক নয়। আবার বিরক্ত হয়ে বউয়ের ভাইকেও শালা ডাকা গালি-বকার চেয়ে বড়ো অপমানের হয়ে যেতে পারে। যার নই শালি, তার বুক খালি। কিন্তু, রাস্তাঘাটের শালি, ভয়ানক এক গালি। অতএব, সাধু সাবধান।  আপনি কী বললেন তা বিবেচ্য বিষয় নয়; কীভাবে কখন কোথায়  এবং কেন বললেন, সর্বোপরি উদ্দিষ্ট বক্তা তা  কীভাবে নিলেন  এগুলোই বিবেচ্য বিষয়। 
 
বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, মিয়াঁ ফারসি উৎসের বাংলা শব্দ। বিশেষ্যে শব্দটির অর্থ নামের পূর্বে বা পরে ব্যবহৃত আখ্যা; সর্দার, মণ্ডল, মিয়াঁ (মিয়াঁ-বিবি) প্রভৃতি। দেখা যাচ্ছে অভিধানে মিয়া শব্দে গালির কোনো চিহ্ন নেই। শব্দটির সবকটি অর্থ শ্রদ্ধা আর মর্যাদার। কিন্তু প্রায়োগিকে এসে মাঝে মাঝে এমন শ্রদ্ধার মিয়াঁও বিড়ালের ম্যাও ম্যাও শব্দের মতো গালি হয়ে যায়। ঠিক শালা-শালির মতো। কিচ্ছু করার নেই। কথার বহর, জানোয়ারের আসর। বলার ভঙ্গিতেও শব্দের কথার রূপকতা কিংবা অর্থ পরিবর্তন হয়ে যেতে পারে।
 
একটা কথা গালি না কি আদর, অভিশাপ না কি আশীর্বাদ; আদরামি না বাঁদরামি তা অর্থের ওপর নির্ভর করে না। নির্ভর করে পরিস্থিতি আর গ্রহণ-অগ্রহণের ওপর। ভঙ্গি কিংবা অবস্থান আর  উদ্দেশ্যের ওপর। কাজের ছেলে বা কাজের মেয়ে কথা দিয়ে কেবল গৃহর্মী বোঝায় না; দক্ষ আর চৌকশ প্রিয়জনকেও কাজের ছেলে বা কাজের মেয়ে বলা হয়া। সত্যি, আমাদের আদুরে কন্যা রুমা একটা কাজের মেয়ে।  আমার এক খালাত ভাইয়ের নাম মিয়াঁ। অনেকে মুরুব্বিদের সম্মান করে মিয়াঁভাই ডাকেন। আবার বিরক্তি প্রকাশেও মিয়া বলা হয় ধ্যাৎ মিয়াঁ! ভণ্ডামি করার জায়গা পান না! আবার স্বামীও মিয়াঁ। মিয়াঁ বিবি রাজি, ক্যাঁয়া করেগা কাজি?
 
 
 

স্ত্রী বনাম বিবাহিতা স্ত্রী

সঙ্গীয় মহিলাটি আপনার কে হন?
  • একজন বললেন— সঙ্গীয় মহিলাটি আমার স্ত্রী
  • আরেকজন বললেন— সঙ্গীয় মহিলাটি আমার বিবাহিতা স্ত্রী
আমার প্রশ্ন—`স্ত্রী’ আর ‘বিবাহিতা স্ত্রী’— এ দুয়ের তফাত কী?
পত্নী প্রকাশে ‘স্ত্রী’ কথাটিই যথেষ্ট। তাহলে ‘বিবাহিতা স্ত্রী’ কি সাঙা পত্নী? না কি বৈশেষণিক বাহুল্য?

প্রতিদিন খসড়া-১

প্রতিদিন খসড়া-২

প্রতিদিন খসড়া-৩

শুবাচ গ্রুপের লিংক: www.draminbd.com
 
শুবাচ গ্রুপের সংযোগ: www.draminbd.com
শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/
 
 
— — — — — — — — — — — — — — — — —
error: Content is protected !!