মুক্ত, হস্ত, মুক্তহস্ত, মুক্তহস্তে দান এবং পরিপালন ও প্রতিপালন

ড. মোহাম্মদ আমীন

মুক্ত, হস্ত, মুক্তহস্ত, মুক্তহস্তে দান এবং পরিপালন ও প্রতিপালন

মুক্ত, হস্ত, মুক্তহস্ত এবং মুক্তহস্তে দান
 
মুক্ত: সংস্কৃত মুক্ত (√মুচ্‌+ত) অর্থ— (বিশেষণে) অব্যাহতিপ্রাপ্ত (দায়মুক্ত); নিষ্কৃতিপ্রাপ্ত (কারামুক্ত); মোক্ষপ্রাপ্ত; আরোগ্যপ্রাপ্ত (রোগমুক্ত); উন্মুক্ত, খোলা (মুক্ত বাতাস); অবাধ (মুক্তনীতি);  উদার (মুক্তহস্ত); পরিষ্কৃত (আবর্জনামুক্ত); সংকোচহীন (মুক্তকণ্ঠ); বন্ধনহীন (মুক্তকেশ)। মুক্ত ও হস্ত মিলে মুক্তহস্ত। হস্ত মানে হাত, কর্ম, ইচ্ছা, মনোবাসনা প্রভৃতি।
 
হস্ত:  সংস্কৃত হস্ত (√হস্‌+ত) অর্থ— বগল থেকে কবজি ও তালু-সহ আঙুলের ডগা পর্যন্ত দেহের অংশ, বাহু, ভুজ, কর, হাত, পাণি; মানবদেহের কনুই থেকে মাঝের আঙুলের প্রান্তদেশ পর্যন্ত দৈর্ঘ্যের এককবিশেষ, আনুমানিক ১৮ ইঞ্চি; হাতির শুঁড়। (আলংকারিক) সহযোগিতা বা বিঘ্ন সৃষ্টির লক্ষ্যে উদ্যোগ গ্রহণ (হস্তক্ষেপ); কর্ম, ইচ্ছা, মনোবাসনা (এতে আমার কোনো হাত ছিল না)।     
 
মুক্তহস্ত ও মুক্তহস্তে দান  মুক্ত ও হস্ত মিলে মুক্তহস্ত। মুক্তহস্ত শব্দের মুক্ত অর্থ— উদার, নিঃস্বার্থ, সর্বজনীন বোধ, অবাধ, বন্ধনহীন এবং হস্ত অর্থ হাত, মন, বাসনা, ইচ্ছা। সুতরাং, মুক্তহস্ত অর্থ— উদার মনে দান, নিঃস্বার্থভাবে দান, অবাধভাবে দান,  কোনোরূপ উপকারের প্রত্যাশা না করে উদারতার সঙ্গে সবাইকে দান, উপকারে সর্বজনীন বোধের বিদ্যমানতা। সে হিসেবে  মুক্তহস্তে দান করা মানে উদারচিত্তে দান করা।  বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, মুক্তহস্ত অর্থ—  (বিশেষণে) বদান্য, দানশীল, উদার।  
বাকি ও অন্যান্য অংশ
 
পরিপালন ও প্রতিপালন
পরিপালন আর প্রতিপালন শব্দের অর্থ প্রায় এক । পরিপালন মানে রক্ষণাবেক্ষণ।  প্রতিপালন কথাটি লালনপালন (সন্তান প্রতিপালন) অধিক অর্থে ব্যবহৃত হয়। ‘পরি’ এবং ‘প্রতি’ হচ্ছে সংস্কৃত বা তৎসম উপসর্গ । পরি উপসর্গ বিশেষ, সম্যক অর্থে ব্যবহৃত হয়।  প্রতি উপসর্গ সদৃশ, অনুরূপ কাজ অর্থে ব্যবহৃত হয় । এই উপসর্গদ্বয়ের মধ্যে তাদের মূল পার্থক্য নিহিত। তবে পরিপালন আর প্রতিপালন প্রায় সমার্থক।
 
বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, সংস্কৃত পরিপালন (পরি+পালন) অর্থ— (বিশেষ্যে) প্রতিপালন ও রক্ষণাবেক্ষণ। সংস্কৃত প্রতিপালন (প্রতি+√পালি+অন) অর্থ বিশেষ্যে লালন পালন, পোষণ (সন্তান প্রতিপালন); রক্ষণ (প্রতিশ্রুতি পরিপালন); রক্ষণাবেক্ষণ, তত্ত্বাবধান (প্রজা প্রতিপালন); মান্যকরণ (নির্দেশ প্রতিপালন)। উপরের আলোচনায় দেখা যায়, পরিপালন ও প্রতিপালন প্রায় সমার্থক। তবে সন্তানাদি লালনপালন অর্থে প্রতিপালন কথাটি অধিক ব্যবহৃত হয়। পরিপালন শব্দটি ব্যক্তিগত বা সীমিত পর্যায়ে বেশি ব্যবহৃত হয়।
 
error: Content is protected !!