মৌন বনাম মৌনতা: কোনটি শুদ্ধ এবং কেন

ড. মোহাম্মদ আমীন

মৌন বনাম মৌনতা
মৌনতার সুতোয় বোনা একটি রঙিন চাদর
সংস্কৃত মৌন (মুনি+অ) অর্থ— (বিশেষ্যে) নীরবতা (মৌনপালন) এবং (বিশেষণে, বাংলায়) নীরব (মৌনমিছিল)। মৌন থেকে এসেছে মৌনব্রত, মৌনভঙ্গ, মৌনসম্মতি, মৌনাবলম্বন, মৌনী (মৌনী সাধক) প্রভৃতি।
 
ব্যুৎপত্তি থেকে দেখা যাচ্ছে: মুনি থেকে মৌনতা। মুনি (√মন্‌+ই) অর্থ— ঋষি, তপস্বী, যোগী। মুনিগণ সাধনাকালে নীরবতা পালন করতেন। তাই নীরবতা মুনিদের স্বভাব থেকে বাংলায় এসে মৌন হয়ে অনুরূপ নীরব অর্থ ধারণ করে। আবার মন থেকে মুনি। মন অর্থ চিত্ত, হৃদয়, অন্তঃকরণ, অতিরিন্দ্রিয় প্রভৃতি। মুনিদের মন অতিরিন্দ্রিয়।
 
অভিধানে মৌনতা শব্দটি নেই। তবে বাংলায় শব্দটির বহুল ব্যবহার রয়েছে। বিখ্যাত কবি-সাহিত্যিকদের অনেক লেখায় মৌনতা  পাওয়া যায়। বলা হচ্ছে— সংস্কৃত ব্যাকরণ অনুযায়ী, মৌনতা শব্দটির গঠন অশুদ্ধ। কিন্তু সংস্কৃত শব্দের অশুদ্ধ গঠনের এমন  অনেক শব্দ বাংলায় আছে এবং অভিধানে স্থান পেয়েছে। তাই মৌনতা তৎসম হিসাবে অশুদ্ধ হলেও বাংলা শব্দ হিসাবে অশুদ্ধ নয়। প্রচলন বিবেচনায় শব্দটিকে বাংলা শব্দ হিসেবে গণ্য করে অভিধানে স্থান দেওয়া যায়। ভূপেন হাজারিকার গানে কী চমৎকারভাবে মূর্ত হয়ে আছে মৌনতা:
 
বিমূর্ত এই রাত্রি আমার
মৌনতার সুতোয় বোনা
একটি রঙিন চাদর
সেই চাদরের ভাজে ভাজে
নিশ্বাসেরই ছোঁয়া
আছে ভালোবাসা আদর।
 
সঞ্চিতা
‘সঞ্চিতা’ নজরুলের একটি কাব্যগ্রন্থের নাম। এর আভিধানিক অর্থ: গল্প কবিতা প্রভৃতির সংগ্রহগ্রন্থ। সংস্কৃত সঞ্চিত থেকে সঞ্চিতা শব্দের উদ্ভব। এটি পদ হিসেবে বিশেষণ।
 
মাৎস্যন্যায়
সংস্কৃত  মাৎস্যন্যায় শব্দের আক্ষরিক অর্থ: ‘মাছের ন্যায়’। অপেক্ষাকৃত বড়ো মাছ ছোটো মাছকে খেয়ে ফেলে। দুর্বল শেষ হয়ে যায় সবলের গ্রাস। মাৎস্যন্যায় শব্দ দ্বারা  রাষ্ট্র বা সমাজ ব্যবস্থার এমন অবস্থাকে নির্দেশ করা হয় যখন কোনোরূপ প্রতিকার ছাড়া মাছদের জগতের মতো ছোটোরা বড়দের হাতে, দুর্বলরা সবলদের হাতে, কিংবা ক্ষমতাহীনরা শোষিত হয় ক্ষমতাবানদের হাতে। অরাজকতা আর বিশৃঙ্খলা গ্রাস করে পুরো সমাজ কিংবা রাষ্ট্রকে। সমাজ থেকে লোপাট হয়ে যায় স্বাভাবিক নিয়ম কিংবা সমতা। প্রাচীন বাংলার ইতিহাসকে মোটামুটি তিনটি ভাগে ভাগ করা যায়। প্রথম ভাগে প্রাগৈতিহাসিক কাল থেকে গুপ্ত শাসন পর্যন্ত, দ্বিতীয় ভাগে গুপ্ত-উত্তর কাল থেকে শশাঙ্কের শাসনকাল পর্যন্ত এবং তৃতীয় ভাগে শশাঙ্ক পরবর্তী বিশৃঙ্খলার যুগ থেকে পাল ও সেন শাসনকাল। মাৎস্যন্যায়ের সময়টি ছিল তৃতীয় ভাগের শুরুর দিকে।
— — — — — — — — — — — — — — — — — — —
 
লিংক: https://draminbd.com/মৌন-বনাম-মৌনতা-কোনটি-শুদ্/
————————————————————–
লিংক: https://draminbd.com/শুদ্ধ-বানান-চর্চা-শুবাচ-থ-3/
 
লিংক: https://draminbd.com/শুদ্ধ-বানান-চর্চা-শুবাচ-থ-4/
 
error: Content is protected !!