যত দোষ নন্দ ঘোষ

প্রবাদের নন্দ ঘোষ শ্রীকৃষ্ণের পালক পিতা । হিন্দু ধর্ম অনুযায়ী যুগ চারটি । যথা – সত্য, ত্রেতা, দ্বাপর ও কলি । হিন্দু ধর্মের মিথ অনুযায়ী, দ্বাপর যুগে যখন অধর্ম বেড়ে গিয়েছিল, তখন অধার্মিকদের বিনাশ ও ধর্ম রক্ষার জন্য অবতাররূপে শ্রীকৃষ্ণের জন্ম হয় । শ্রীকৃষ্ণের মামা কংশ দৈববাণীতে জানতে পারেন তার বোন দেবকীর অষ্টম গর্ভজাত সন্তান তার মৃত্যুর কারণ হবে। তখন কংস শ্রীকৃষ্ণের বাবা-মা যথাক্রমে বাসুদেব ও দেবকীকে কারাগারে বন্দি করে রাখেন। দেবকীর অনেক সন্তান জন্ম হয়, কংস দেবকীর সাত সন্তানকে হত্যা করেন ।

অষ্টম সন্তান শ্রীকৃষ্ণ যখন জন্ম গ্রহণ করে তখন বাসুদেব তাকে গোকুলে নন্দ ঘোষের গৃহে রেখে আসে । পৌরাণিক কাহিনিমতে, প্রচণ্ড ঝড়ের রাতে শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেন । কারাগৃহের তালা অলৌকিকভাবে খুলে যায়, প্রহরী গভীর ঘুমে আছন্ন হয়ে পড়ে। এই সুযোগে বাসুদেব নন্দ রাণী যশোদার নিকট শ্রীকৃষ্ণকে রেখে তাঁর কন্যা সন্তানকে নিয়ে কারাগারে ফিরে আসেন । এদিকে কংশ জানতে পারেন নন্দালয়ে শ্রীকৃষ্ণ বড় হচ্ছে । তাই কংশের কাছে নন্দের অনেক দোষ । যেখানে দোষ হোক, যেই করুক না কেন, নন্দকে সব দোষের জন্য দায়ী করা হতো। এজন্য বলা হয় যত দোষ নন্দ ঘোষ।

গবেষণা, প্রাতিষ্ঠানিক অধ্যয়ন, মাতৃভাষা জ্ঞান, প্রাত্যহিক প্রয়োজন, শুদ্ধ বানান চর্চা এবং বিসিএস-সহ যে-কোনো প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য অতি প্রয়োজনীয় কয়েকটি লিংক :

শুবাচ লিংক

শুবাচ লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/১

শুদ্ধ বানান চর্চা লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/৩

নাটোর জেলার নামকরণ

চকরিয়ার ইতিহাস ও ঐতিহ্য

মানিকগঞ্জ জেলার নামকরণ ও ঐতিহ্য

হাতিয়া উপজেলার নামকরণ ইতিহাস ও ঐতিহ্য

পটুয়াখালী আগুনমুখা নদীর নামকরণ

ভেদরগঞ্জ উপজেলা ও ইউনিয়নসমূহের নামকরণ

আমিও পুলিশ ছিলাম

বিসিএস পরীক্ষার প্রশ্নপত্র ভুল আর ভুল

চটি পড়বেন না পরবেন

তৈরি তৈরী দুঃসংবাদ

তিন শ-য়ের বাড়াবাড়ি

error: Content is protected !!