যদি হয় সুজন, তেঁতুল পাতায় ন-জন; যদি হয় সুজন, বরই পাতায় ন-জন

ড. মোহাম্মদ আমীন
সু আর জন মিলে সুজনসু অর্থ— উত্তম, ভালো, সুন্দর, চমৎকার, আকর্ষণীয়, নান্দনিক, গ্রহণযোগ্য । জন অর্থ মানুষ, লোক, ব্যক্তি। সুতরাং, সুজন অর্থ—  উত্তম মানুষ। অভিধানমতে, তৎসম সুজন(সু+জন) অর্থ (বিশেষ্য)—  উত্তম মানুষ, সৎলোক, সজ্জন, ভালো মানুষ, আদর্শ মানুষ, দয়াবান, মানবপ্রেমী, জীবপ্রেমী। তাহলে তেঁতুল বা বরই পাতা কেন? এখানে ছোটো তেঁতুল বা বরই পাতাকে  রূপক হিসেবে আনা হয়েছে। যার অন্তর্নিহিতঅর্থ ছোটো স্থান, সীমিত সম্পদ, প্রয়োজনের তুলনা অতি কম। ন-জন বা নজন অর্থ নয় জন।
অন্যের প্রতি দরদ এবং সবার প্রতি বন্ধুতা ও স্বজনসুলভ সহমর্মিতা আর সীমিত সম্পদের মাঝেও কাউকে বঞ্চিত না করে সবাইকে নিয়ে মিলেমিশে সহাবস্থান  সুজনের অন্যতম গুণ। একজন সুজন কেবল তার নিজের কথা ভাবে না। নিজের সঙ্গে অন্যের ভালোমন্দকেও অভিন্ন গণ্যে অগ্রসর হয়। অন্যের কষ্ট লাঘবে এগিয়ে আসে। নিজের কষ্ট হলেও অন্যকে বঞ্চিত করে না। এমন কোনো ছোটো স্থান যেখানে একজনের থাকা কষ্টকর, সেখানে সুজন হলে নয়জনও সানন্দে অবস্থান করতে পারে। কারণ, সুজন কেবল নিজের আনন্দের জন্য অন্য কাউকে বঞ্চিত করে না।
সুতরাং, যদি হয় সুজন, তেঁতুল পাতায় ন-জন প্রবাদটির  অন্তর্নিহিত অর্থ সম্পদ কিংবা সুযোগ সুবিধা সীমিত হলেও  সুজনের মতো গুণাবলীর অধিকারী হলে কাউকে বঞ্চিত না-করেও সবার সুখশান্তি নিশ্চিত ও আনন্দময় সহাবস্থান প্রতিষ্ঠা করা  যায়। অনুরূপ অর্থের আরেকটি প্রবাদ:  যদি থাকে বন্ধুর মন, গাঙ পেরুতে কতক্ষণ।
প্রবাদটির আধুনিক সংস্করণ: যদি হয় সুজন, এক বাইকে ন-জন।
স্বাস্থ্যগত সতর্কীকরণ: আপনি যতই সুজন হোন না, করোনাকালে এই প্রবাদ অনুসরণ করবেন না। যদি করেন তো, কিছু হয়ে গেলে আমার দোষ নেই।
———————————————————————–
শুবাচ গ্রুপের সংযোগ: www.draminbd.com
শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/
আমি শুবাচ থেকে বলছি
— — — — — — — — — — — — — — — — —
প্রতিদিন খসড়া
আমাদের টেপাভুল: অনবধানতায়
error: Content is protected !!