রাজাকার বনাম যুদ্ধপরাধী

. মোহাম্মদ আমীন

রাজাকার বনাম যুদ্ধপরাধী

রাজাকার: রাজাকার ফারসি উৎসের শব্দ। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত রাজাকার অর্থ— বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে

পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

(১৯৭১ খ্রিষ্টাব্দে) নারীনির্যাতন ও গণহত্যা-সহ বলপূর্বক ধর্মান্তকরণ, অগ্নিসংযোগ ও ব্যাপক লুটতরাজের জন্য দায়ী পাকিস্তানি হানাদার বাহিনীকে সহায়তাকারী ব্যক্তি; (২) ঘৃণ্য ব্যক্তি; (৩) গালিবিশেষ; (৪) স্বেচ্ছাসেবক। শব্দটির অর্থ একসময় স্বেচ্ছাসেবক হিসেবে ইতিবাচক ছিল। তবে এখন মারাত্মক নেতিবাচক শব্দ। ব্যক্তির কাজ শুধু ব্যক্তিকে নয়, শব্দকেও দূষণীয় করে দেয়। যেমন: মিরজাফর, হিটলার, বয়কট প্রভৃতি।

যুদ্ধপরাধীতৎসম যুদ্ধপরাধী (যুদ্ধ+অপরাধ+ইন্) অর্থ— যুদ্ধ চলাকালে যে ব্যক্তি বা গোষ্ঠী জেনেভা কনভেনশনের নীতিমালা লঙ্ঘন করেছে। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানে যুদ্ধপরাধী শব্দের আর একটি অর্থ দেওয়া হয়েছে সেটি হচ্ছে— বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তানি হানাদার বাহিনীর ব্যাপক নারী-নির্যাতন, গণহত্যা-সহ বলপূর্বক ধর্মান্তরণ, অগ্নিসংযোগ ও লুটতরাজের জন্য প্রত্যক্ষ ও পরোক্ষভাবে দায়ী ব্যক্তিবর্গ।

বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, রাজাকার কেবল তারাই যারা বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে (১৯৭১ খ্রিষ্টাব্দে) নারীনির্যাতন ও গণহত্যা-সহ বলপূর্বক ধর্মান্তকরণ, অগ্নিসংযোগ ও ব্যাপক লুটতরাজের জন্য দায়ী পাকিস্তানি হানাদার বাহিনীকে সহায়তা করছে। কিন্তু অনুরূপ অপরাধকারী ও সহায়তাকারী উভয়ে যুদ্ধপরাধী। সুতরাং, সকল রাজাকার যুদ্ধপরাধী, কিন্তু সকল যুদ্ধপরাধী রাজাকার নয়।

উৎস: কোথায় কী লিখবেন বাংলা বানান: প্রয়োগ ও অপপ্রয়োগ, ড. মোহাম্মদ আমীন, পাঞ্জেরী পাবলিকেশন্স লি.।

#subach

Leave a Comment

You cannot copy content of this page

poodleköpek ilanlarıankara gülüş tasarımı
Casibomataşehir escort