রাষ্ট্রভাষা হিসেবে বাংলার সাংবিধানিক স্বীকৃতি

রাষ্ট্রভাষা হিসেবে বাংলা ভাষার সাংবিধানিক স্বীকৃতি
১৯৫৬ খ্রিষ্টাব্দের ২৯ শে ফেব্রুয়ারি বাংলা পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা হিসেবে সাংবিধানিক স্বীকৃতি লাভ করে। সংবিধানের মূল ভাষা ছিল ইংরেজি। সংবিধানে রাষ্ট্রভাষা সংক্রান্ত ২১৪ অনুচ্ছেদটির বাংলা অনুবাদ হলো:-
২১৪(১)- পাকিস্তানের রাষ্ট্রভাষা হবে উর্দু ও বাংলা, তবে শর্ত থাকে যে, সংবিধান দিবসের অব্যবহিত পূর্বপর্যন্ত পাকিস্তাানের যেসব সরকারি উদ্দেশ্য পরিপালনের জন্য ইংরেজি ভাষা ব্যবহৃত হয়েছে, সে সকল উদ্দেশ্যে উক্ত ভাষা সংবিধান দিবস হতে আরম্ভ করে পরবর্তী বিশ বছর মেয়াদের জন্য ব্যবহৃত হতে থাকবে এবং উক্ত বিশ বছর মেয়াদ অতিক্রম হওয়ার পর সংসদ আইন দ্বারা যেরূপ উদ্দেশ্য নির্ধারণ করবেন, সেরূপ উদ্দেশ্য সাধনের জন্য ইংরেজি ভাষা ব্যবহারের বিধান করা যাবে।

(২) সংবিধান দিবস হতে আরম্ভ করে দশ বছর মেয়াদ অতিবাহিত হলে ইংরেজি ভাষা পরিবর্তনকল্পে সুপারিশ করার নিমিত্ত রাষ্ট্রপতি একটি কমিশন গঠন করবেন।

(৩) এ অনুচ্ছেদে এমন কিছু নেই, যা উক্ত বিশ বছর মেয়াদ অতিক্রান্ত্র হওয়ার পূর্বে কোনো প্রাদেশিক সরকারকে সে প্রদেশে যে-কোনো একটি রাষ্ট্রভাষার দ্বারা ইংরেজি ভাষাকে পরিবর্তিত করা হতে বিরত রাখতে পারবে।
রাষ্ট্রভাষা হতে জাতীয় ভাষা
১৯৬২ খ্রিষ্টাব্দের ১লা মার্চ পাকিস্তানের সামরিক প্রেসিডেন্ট ফিল্ড মার্শাল আইয়ুব খান ‘দ্যা কনস্টিটিউশন অব দ্যা রিপাবলিক অব পাকিস্তান’ প্রবর্তন করেন। এ সংবিধানে বাংলা ভাষার মর্যাদা রাষ্ট্রীয় ভাষা হতে পরিবর্তিত করে জাতীয় ভাষায় আনা হয়। উক্ত সংবিধানের ২১৫ অনুচ্ছেদের বাংলা অনুবাদ নিম্নরূপ-
২১৫(১)- পাকিস্তানের জাতীয় ভাষা বাংলা ও উর্দু; কিন্তু সংবিধানের এ অনুচ্ছেদকে অন্য কোনো ভাষা ব্যবহারের প্রতিবন্ধকরূপে ব্যবহার করা যাবে না, বিশেষত ইংরেজি ভাষা পরিবর্তনের ব্যবস্থা না হওয়া পর্যন্ত এ ভাষা (ইংরেজি) সরকারি ও অন্যান্য উদ্দেশ্যসমূহ প্রতিপালনের জন্য ব্যবহৃত হতে পারবে।

(২) সরকারি উদ্দেশ্য প্রতিপালনের জন্য ইংরেজি ভাষা পরিবর্তনের প্রশ্নটি পরীক্ষা ও তার প্রতিবেদন উপস্থাপনকল্পে ১৯৭২ খ্রিষ্টাব্দে রাষ্ট্রপতি একটি কমিশন গঠন করবেন। উল্লেখ্য ১৯৭২ খ্রিষ্টাব্দের এপ্রিল মাসে কমিটি গঠনের প্রচেষ্টা গ্রহণ করা হয়েছিল। কিন্তু স্বাধীনতা যুদ্ধের কারণে কমিটি পরবর্তীকালে অর্থহীন হয়ে যায়।
বাংলা ভাষার বর্তমান সংবিধানিক মর্যাদা
১৯৭২ খ্রিষ্টাব্দের ৪ঠা নভেম্বর গণপরিষদ গৃহীত ও মূল ভাষা হিসেবে বাংলায় রচিত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ এর সংবিধানের ৩নং অনুচ্ছেদে বাংলা ভাষাকে একক ও শর্তহীনভাবে রাষ্ট্রীয় মর্যাদা দিয়ে বলা হয় “প্রজাতন্তের রাষ্ট্রভাষা হবে বাংলা”।

ভাষা আন্দোলনের সূত্রপাত

error: Content is protected !!