লাটিম লাট্টু লাটিম লেতি লেত্তি লতি

ড. মোহাম্মদ আমীন
সংযোগ: https://draminbd.com/লাটিম-লাট্টু-লাটিম-লেতি-ল/
ড. মোহাম্মদ আমীন
  • লাটিম দেশি শব্দ। অর্থ (বিশেষ্যে) অক্ষ বরাবর সংযুক্ত লোহার শলাকার ওপর ঘোরানো যায় এমন কাঠ বা প্লাস্টিকের তৈরি নাশপাতি আকৃতির খেলনা। এর চলিত রূপ লাট্টু। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান অনুযায়ী লাট্টু হিন্দি উৎসের শব্দ।
  • যে সরু রশি পেঁচিয়ে লাটিম বা লাট্টু ঘোরানো হয় তাকে বলা হয় লেতি বা লেত্তি। এটি হিন্দি লত্তি হতে উদ্ভূত।
“পৃথিবী যে শূন্যের মধ্যে প্রকাণ্ড চক্র আঁকিয়া সূর্যের চারিদিকে ছুটিয়া চলে এবং চলিতে চলিতে লাটিমের মতো ঘুরপাক খায়, এ-সকল কথা আমরা সকলেই জানি।”— সুকুমার রায়।
 “আগে সুতার মিস্ত্রিরাই গ্রামের কিশোরদেরকে লাটিম বানিয়ে দিতো। তারা সাধারণত পেয়ারা ও গাব গাছের ডাল দিয়ে এই লাটিম তৈরি করতো। নির্বাচিত পাট থেকে লাটিমের জন্য লতি বা ফিতা বানানো হতো। বর্তমানে বাণিজ্যিক ভিত্তিতে তুলাজাতীয় নরম কাঠ দিয়ে লাটিম এবং গেঞ্জির কাপড় দিয়ে লাটিমের ফিতা বানানো হয়।”  “লাট্টু [।] একটা দড়ি নিয়ে ধৈর্য্য ধরে প্রথমে লাট্টুর চারপাশে পাকাতে হয়। তার পর এক হ্যাঁচকায় মাটিতে। ব্যস, বনবন করে ঘুরতে শুরু করবে লাট্টু।” 
“ ‘ঘুরিয়ে দুনিয়ার লাট্টু, ভগবান হারিয়েছে লেত্তি’ ” – মান্না দে-র গানের লাইন উদ্ধৃত করে ‘ডীইজ়ম’-এর মতো সিরিয়াস দর্শন-কাহিনি দৃশ্যত রম্যরস সহকারে শুরু করেছেন আশীষ লাহিড়ী তাঁর ‘ভগবানের লেত্তি’ বইয়ের ‘ডীইজ়ম: ভগবানের হারানো লেত্তি’ প্রবন্ধে।

 

 

error: Content is protected !!