লাট্টু লাটিম লেতি লেত্তি লতি: শুবাচে প্রকাশিত শুবাচির লেখা

খুরশেদ আহমেদ
 
সংযোগ: https://draminbd.com/লাট্টু-লাটিম-লেতি-লেত্তি/

১। কৈশোরে লাট্টু বা লাটিম খেলেননি বা ওই খেলাটা দেখেননি এমন শুবাচি আছেন কি কেউ?

২। লাট্টু লাটিমএর চলিত রূপ, এবং লেতি লেত্তি সরু রশি যা পেঁচিয়ে লাটিম ঘোরানো হয়, বলেছে বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান (২০১৬)।

৩। পৃথিবীটা ঘোরে লাটিমের মতো, কবি আবু হাসান শাহরিয়ারের কবিতার লাইন, জানিয়েছেন পলিয়ার ওয়াহিদ তাঁর ‘শিশিরে পা রাখো অসুখীরা: আরশিতে কবির মুখ’ শীর্ষক লেখায়, chintasutra.com-এ।

৪। পৃথিবী যে শূন্যের মধ্যে প্রকাণ্ড চক্র আঁকিয়া সূর্যের চারিদিকে ছুটিয়া চলে এবং চলিতে চলিতে লাটিমের মতো ঘুরপাক খায়, সকল কথা আমরা সকলেই জানি। লিখেছেন সুকুমার রায়।

৫। “আগে সুতার মিস্ত্রিরাই গ্রামের কিশোরদেরকে লাটিম বানিয়ে দিতো। তারা সাধারণত পেয়ারা ও গাব গাছের ডাল দিয়ে এই লাটিম তৈরি করতো। নির্বাচিত পাট থেকে লাটিমের জন্য লতি বা ফিতা বানানো হতো। বর্তমানে বাণিজ্যিক ভিত্তিতে তুলাজাতীয় নরম কাঠ দিয়ে লাটিম এবং গেঞ্জির কাপড় দিয়ে লাটিমের ফিতা বানানো হয়।” লিখেছে উইকিপিডিয়া।

৬। “লাট্টু [।] একটা দড়ি নিয়ে ধৈর্য্য ধরে প্রথমে লাট্টুর চারপাশে পাকাতে হয়। তার পর এক হ্যাঁচকায় মাটিতে। ব্যস, বনবন করে ঘুরতে শুরু করবে লাট্টু। লিখেছে আনন্দবাজার পত্রিকা, অনলাইন সংস্করণে।

৭। “এ প্রজন্মের অনেকের কাছেই লাটিম খেলাটা অজানা হয়তো। তবে একদা এ দেশ তো বটেই, রাজধানীর অলিগলিতেও লাট্টু নিয়ে তুমুল প্রতিদ্বন্দ্বিতায় মেতে উঠত কিশোর বয়সীরা। কিন্তু করোনার কারণে ফুটবলক্রিকেট বন্ধ বলেই কি না আবার ঢাকার পথে বনবন ঘুরছে লাট্টু! মুখেমাস্ক কিশোরখেলোয়াড়ের হাতের তালুতে ঘুর্ণ্যমান লাট্টুর ছবিসহ রিপোর্ট করেছে কালের কণ্ঠ ১ এপ্রিল ২০২০।

৮। ঘুরিয়ে দুনিয়ার লাট্টু, ভগবান হারিয়েছে লেত্তি মান্না দে গানের লাইন উদ্ধৃত করে ডীইজ়মএর মতো সিরিয়াস দর্শনকাহিনি দৃশ্যত রম্যরস সহকারে শুরু করেছেন আশীষ লাহিড়ী তাঁর ভগবানের লেত্তি বইয়ের ডীইজ়ম: ভগবানের হারানো লেত্তি প্রবন্ধে।

৯। লাট্টু অনুষঙ্গী দড়ি বা রশি বা লেতি বা লেত্তিকে উইকিপিডিয়া লিখেছে লতি, বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান তার লতি ভুক্তিতে সেঅর্থ অন্তর্ভুক্ত করেনি।
১০। আমার কৌতূহল: লাট্টুর ওই লেত্তিকে বাংলাদেশে আমরা কোথাওনাকোথাও লতি বলি না কি?

শুবাচের প্রকাশের তারিখ:  ২রা জুলাই, ২০২০।

খুরশেদ আহমেদের লেখা
https://draminbd.com/স্বাগত-সুস্বাগত-স্বাগতং/
https://draminbd.com/তৎসম-শব্দের-কণ্টকারণ্যে/
https://draminbd.com/স্বাগত-সুস্বাগত-স্বাগতং/
https://draminbd.com/ব্যবহারিক-বা-ব্যাবহারিক/
 
https://draminbd.com/বাংলা-একাডেমি-আধুনিক-বাং/
সংযোগ:https://draminbd.com/স্বরযন্ত্র-নিয়ে-দুঃখকথা/
সংযোগ: https://draminbd.com/লাট্টু-লাটিম-লেতি-লেত্তি/
— — — — — — — — — — — — — — — — —
 
 
কিছু প্রয়োজনীয় সংযোগ
শুবাচ গ্রুপের সংযোগ: www.draminbd.com
শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/
আমি শুবাচ থেকে বলছি
 
— — — — — — — — — — — — — — — — —
প্রতিদিন খসড়া
আমাদের টেপাভুল: অনবধানতায়
— — — — — — — — — — — — — — — — —
Spelling and Pronunciation
error: Content is protected !!