লিঙ্গসর্বস্বতত্ত্ব বা লিঙ্গসর্বস্ব ব্যাকরণ

বাংলা ব্যাকরণের আলোচ্য বিষয়

আজকের বিষয় : লিঙ্গসর্বস্ব-তত্ত্ব

ড. মোহাম্মদ আমীন

আমরা জানি, সাধারণভাবে ব্যাকরণের আলোচ্য বিষয় চারটি। যথা: (১) ধ্বনিতত্ত্ব, (২) শব্দতত্ত্ব বা রূপতত্ত্ব, (৩) বাক্যতত্ত্ব বা পদক্রম এবং (৪) অর্থতত্ত্ব। তবে, বাংলা ও সংস্কৃত ব্যাকরণে আর একটি আলোচ্য বিষয় রয়েছে— এবং সেটি হচ্ছে (৫) লিঙ্গসর্বস্ব-তত্ত্ব বা কাণ্ডজ্ঞানহীন-তত্ত্ব। খ্যাতিমান বৈয়াকরণদের অনেকে এটাকে ‘দণ্ডতত্ত্ব’ও বলে থাকেন। আমাদের আজকের আলোচ্য বিষয় : লিঙ্গসর্বস্ব তত্ত্ব বা দণ্ডতত্ত্ব

প্রথমে দেখে নিই— লিঙ্গসর্বস্ব-তত্ত্ব বা দণ্ডতত্ত্ব কী? 

বাংলা ও সংস্কৃত ব্যাকরণের যে অংশে নারীর অস্তিত্ব স্বীকার করা হয় না, কেবল পুরুষের অস্তিত্ব স্বীকার করা হয়;   অথবা বাংলা ও সংস্কৃত ব্যাকরণের যে অংশে নারী থাকলেও তাকে পুরুষে পরিণত হতে বাধ্য করা হয় তাকে লিঙ্গসর্বস্ব-তত্ত্ব বা কাণ্ডজ্ঞানহীন-তত্ত্ব বা দণ্ডতত্ত্ব বলা হয়।  যেমন : বাংলা ও সংস্কৃত ব্যাকরণে (১) উত্তম পুরুষ,  (২)মধ্যম পুরুষ এবং (৩)নাম পুরুষ বিভাগ আছে, কিন্তু কোনো (৪) নারী-পুরুষ বিভাগ নেই। এখানে সবাই পুরুষ, কোনো নারী নেই। অথচ  বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে এখন  নারী বা ছাত্রীর সংখ্যা পুরুষ বা ছাত্রের চেয়ে বেশি।ক্লাসে নারী থাকলে তো, ব্যাকরণে থাকবে না কেন?

লিঙ্গসর্বস্ব-তত্ত্বের ক্ষমতা, প্রয়োগ ও কার্যকরতা

ব্যাকরণের লিঙ্গসর্বস্ব-তত্ত্বের ফাঁদে পড়লে ছাত্রী না-হয়েও ছাত্রীদের ‘ছাত্রজীবন’ রচনা লিখতে হয়। অথচ, এ ছাত্রীদেরই লিঙ্গ পরিবর্তনের ক্লাসে শেখানো হয় যে, ছাত্র শব্দের বিপরীত লিঙ্গ ছাত্রী। কিন্তু ব্যাকরণের পুরুষসর্বস্ব-তত্ত্ব তা স্বীকার করে না। ব্যাকরণের এই অংশ এতই প্রবল যে, এখানে যে-কোনো ছাত্রীকে পরীক্ষার হলে কিংবা ক্লাসে বসে ‘ছাত্রজীবন’ রচনা লিখতে হয়।ছাত্রী হয়েও মুখস্থ করতে হয় ‘ছাত্রজীবন’। এখানে ‘ছাত্রজীবন’ আছে, কিন্তু ‘ছাত্রীজীবন’ নেই। ছাত্রীদের কি ‘ছাত্রীজীবন’ থাকতে নেই? ছাত্রীরা কী মানুষ নয়? অথচ, ‘শিক্ষার্থীজীবন’ বললে কারও অসুবিধা হতো না।

লিঙ্গসর্বস্ব-তত্বের  বিভিন্ন ভাগ রয়েছে। তা অন্য আর একদিন আলোচনা করা হবে। আজকের মতো ক্লাস এখানেই শেষ।

দ্বিতীয় ক্লাস দেখার জন্য যেতে পারেন : পুরুষায়ন সমাস বা সমাসের লিঙ্গায়ন


বাংলা ব্যাকরণ সমগ্র : ধাতু ও ধাতুগণ

বাংলাদেশ : স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি

বাংলা ব্যাকরণ সমগ্র : কোনটি সেরা ভাষা না ব্যাকরণ?

বাংলা ব্যাকরণ সমগ্র : বানানে দ্বিত্ব

বাংলা ব্যাকরণ সমগ্র : বর্গীয়-ব ও অন্তঃস্থ-ব

বাংলা ব্যাকরণ সমগ্র : হ কাহন

আজব ব্যাকরণ গজব কার্যকরণ

পুরুষায়ন সমাস বা সমাসের লিঙ্গায়ন

লিঙ্গসর্বস্বতত্ত্ব বা লিঙ্গসর্বস্ব ব্যাকরণ

 

error: Content is protected !!