লুঙ্গি শব্দের উৎস: লুঙ্গি কোন ভাষা হতে এসেছে

ড. মোহাম্মদ আমীন
লুঙ্গি কোন উৎসের শব্দ জানতে চাই।
অভিধানভেদে লুঙ্গি শব্দের উৎস নিয়ে মতভেদ লক্ষণীয়। কোথাও আছে বার্মিজ, কোথাও ফারসি, কোথাও হিন্দি। আবার কোথাও বলা হচ্ছে—দেশি। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান মতে, লুঙ্গি ফারসি শব্দ। রাজশেখর বসু সংকলিত চলন্তিকা আধুনিক বঙ্গভাষার অভিধান গ্রন্থে লেখা আছে— লুঙ্গি শব্দটি বর্মি লৌঞ্জি হতে উদ্ভূত। বাংলা একাডেমি ব্যবহারিক বাংলা অভিধান বলছে: লুঙ্গি শব্দটি বর্মি লৌঙ্গি বা ফারসি লুঙ্গি হতে গৃহীত।  ছাত্রবেলায় পড়েছি বার্মি। অনেকের মতে, এটি প্রাচীন ইংরেজি হতে এসেছে। গ্রিক বা তামিল হতেও আসতে পারে— এমন মন্তব্যও শোনা যায়।
আমি মনে করি, লুঙ্গি দেশি শব্দ। কারণ, প্রাচীন দেশীয় শব্দ লঙ্গ লঙ্গ্‌ বা লঞ্‌জ থেকে লুঙ্গি শব্দের উদ্ভব।
লঙ্গ লঙ্গ্‌ লঞ্জ্‌ আদিম দেহজ শব্দ। ইরানের লোকজন এদেশে আসার বহু পূর্ব থেকে লুঙ্গির প্রচলন ছিল। আদিবাসীর বিভিন্ন ভাষা ছাড়াও সংস্কৃত লাতিন তামিল বার্মিজ, খ্মের, ম্যান্ডারিন, তুর্কি পারসি, রোমান, গ্রিক, প্রাচীন ইংরেজি এবং কুর্দি-সহ পৃথিবীর বহু প্রাচীন ভাষায় লঙ্গ লঙ্গ্‌ লঞ্জ্‌ শব্দটি বিভিন্ন রূপ-শ্রুতিতে পাওয়া যায়।
আমি মনে করি, লুঙ্গি দেশি শব্দ। কারণ, প্রাচীন দেশীয় শব্দ লঙ্গ লঙ্গ্‌ বা লঞ্‌জ থেকে লুঙ্গি শব্দের উদ্ভব।
লঙ্গ এর ধাতুমূল লন্‌গ্‌ long বা লঞ্‌জ্‌ longe বা লঙ্গি। লঙ্গ শব্দের একটি অর্থ লিঙ্গ। লিঙ্গ ঢাকার জন্য যা পরিধান করা হতো তা লঙ্গি বা লুঙ্গি বা লঞ্জি। লঞ্জ্‌ থেকে এসেছে অঙ্গ-ঢাকার বস্ত্র লঞ্জি। লঙ্গ থেকে এসেছে লঙ্গি এবং তা থেকে লুঙ্গি। লঙ্গ ঢাকার পাট্টা হচ্ছে লঙ্গপট্ট লঙ্গোট লঙ্গোটি ল্যাঙোট ন্যাঙোট নেংটি প্রভৃতি। এগুলো দেশি শব্দ। সুতরাং, লুঙ্গি বা লিঙ্গ ঢাকার বস্ত্রটি কোনো বিদেশি উৎসের শব্দ নয়। দেশি শব্দ।
সতর্কীকরণ: প্রতিযোগিতামূলক পরীক্ষায় ‘ফারসি’ উৎস দেবেন। কারণ বাংলা একাডেমির সর্বশেষ অভিধানে তাই লেখা আছে।
error: Content is protected !!