লেখা দেখে লেখা শেখা/৩

লেখা দেখে লেখা শেখা/৩
Md Muhaimin Arif

আপনি নিজে “লেখা দেখে লেখা শেখা” অনুশীলন করে আয়ত্তের পর তা আপনার পরিবারের সন্তানদের শেখান। সন্তানদের বলুন, তাদের বন্ধু-বান্ধবদের শেখাতে। আত্মীয়-স্বজনদের শেখান। যারা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকতা করছেন তাঁরা তাদের শিক্ষার্থীদের শেখাবেন। শিক্ষার্থীরা যেন আবার অন্যকে শেখায়-এই পরামর্শ দেবেন। এভাবে সারা দেশে ছড়িয়ে পড়ুক হাতের লেখা সুন্দর করা প্রচেষ্টা। হাতের সুন্দর লেখায় মুগ্ধতা ছড়াক প্রজন্ম থেকে প্রজন্ম।

লেখা শুরুর আগে আঙুলের ব্যায়ামগুলো নিয়মিত করতে হবে : হাতের লেখা অনুশীলনের আগে নিচের দেওয়া ছবিগুলো দেখে দেখে ব্যায়ামগুলো করলে হাতে লেখার কারণে ক্লান্তি আসবে না। অনেকক্ষণ লেখা অব্যাহত রাখলে আঙুলে, হাতের কবজিতে, বাহুতে ব্যথা করে। বিশেষ করে পরীক্ষার্থীদের পরীক্ষা চলার সময়ে হাতে ব্যথা, আঙুলে ব্যথা অনুভুত হওয়া স্বাভাবিক ব্যাপার। নিচের ব্যায়ামগুলো করলে এ ধরনের সমস্যা থাকবে না।

নোট: হাতের এ ব্যায়ামগুলো করা যাবে কিনা সেই ব্যাপারে একজন অর্থপেডিক বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া হয়েছে। ব্যায়ামগুলো ডান ও বাম হাতে পর্যায়ক্রমে করতে হবে। প্রথম পর্ব, দ্বিতীয় পর্ব অনুশীলনের সঙ্গে তৃতীয় পর্বের দেওয়া প্যাটার্ন/স্ট্রোকগুলো অনুশীলন করবেন।

error: Content is protected !!