শংসাপত্র বনাম প্রশংসাপত্র, তালপাতার সেপাই, রাজা ও বাদশা, দুমেটেবাড়ি

রাজা ও বাদশা : রাজা’ ও ‘বাদশা’ শব্দের অন্তর্নিহিত অর্থ অভিন্ন। তবে প্রায়োগিক অর্থ ভিন্ন। ‘রাজা’ সংস্কৃত শব্দ এবং ‘বাদশাহ’ ফারসি শব্দ। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান (প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০১৬) অনুযায়ী ‘রাজা’ অর্থ দেশশাসক, নৃপতি, ভূপতি, পদবিশেষ, অতিশয় ধনিব্যক্তি, দাবা খেলার ঘুঁটিবিশেষ। ‘বাদশাহ’ শব্দের অর্থ মুসলমান সুলতান বা সম্রাট, রাজাধিরাজ। দুটো শব্দই শাসক অর্থ প্রকাশে ব্যবহৃত। হিন্দু শাসককে বলা হয় ‘রাজা’ এবং মুসলিম শাসককে বলা হয় ‘বাদশাহ’। ‘রাজা’র চেয়ে ‘বাদশা’র শাসন অধিক্ষেত্র সাধারণভাবে ব্যাপক হতো। ছোটো ভুখণ্ড বা জনপদ নিয়েও রাজার অস্তিত্ব ছিল। প্রাচীনকাল হতে উপমহাদেশ, হিন্দুদের দ্বারা অর্থাৎ রাজাদের দ্বারা শাসিত হয়ে আসছিল। এখানে ছোট ছোট অনেক রাজ্য ছিল, যা রাজারাই শাসন করত। এজন্য রূপকথার গল্পসমূহে ‘বাদশাহ’র চেয়ে ‘রাজা’র উপস্থিতি বেশি দেখা যায়।
তালপাতার সেপাই: ‘তালপাতার সেপাই’-এর ভাবার্থ হলো—দুর্বল লোক। সেপাই মানে সৈনিক বা সিপাহি। অর্থাৎ তালপাতার মতো কৃশকায়/পাতলা/রোগা যে লোক, রূপকার্থে তাকে তালপাতার সৈনিক বলা হয়েছে। অন্য অর্থে নির্ঝঞ্ঝাট ব্যক্তি। যে অন্যায় এড়িয়ে চলে তাকে দুর্বল বলে। একসময় শিশুরা তালপাতা দিয়ে তৈরি পুতুল নিয়ে খেলত। সে পুতুলের আকৃতি খানিকটা বর্মপরা সৈনিকের মতো ছিল। পুতুলগুলো ছিল পাতলা, কৃশকায় এবং খুব দুর্বল। তালপাতার তৈরি এই পুতুল থেকে ‘তালপাতার সেপাই’ কথাটির উৎপত্তি।

শংসাপত্র বনাম প্রশংসাপত্র: শংসা থেকে প্রশংসা এবং শংসাপত্র থেকে প্রশংসাপত্র। শংসাপত্র ও প্রশংসাপত্র সমার্থক। উভয়ে তৎসম ও বিশেষ্য। ইংরেজিতে যাকে testimonial বা certificate বলা হয় বাংলা তাই শংসাপত্র বা প্রশংসাপত্র। দুমেটে বাড়ি:

দুমেটেবাড়ি: একটি বাড়ি দুইবার সংস্কার করা হয়েছে। এরূপ বাড়িকে দুবার সংস্কারে পরিপ্রেক্ষিতে এককথায়  দুমেটে-বাড়ি বা দুমেটেবাড়ি বলা হয়। দুমেটে বাংলা শব্দ। বাক্যে এটি বিশেষণ হিসেবে ব্যবহৃত হয়। দুমেটেবাড়ি বিশেষ্য। দুমেটে শব্দের আরেকটি অর্থ (বিশষণে)  দুবার মাটির প্রলেপ দেওয়া হয়েছে এমন।
—————-
জানা অজানা অনেক মজার বিষয়: https://draminbd.com/?s=অজানা+অনেক+মজার+বিষয়
শুবাচ গ্রুপের সংযোগ: www.draminbd.com
শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/
আমি শুবাচ থেকে বলছি
error: Content is protected !!