শব্দকল্পদ্রুম/২

 

লিয়াকত চৌধুরী

আম>শব্দটা অম্ল শব্দ থেকে অম্র হয়ে উৎপন্ন।আম্র শব্দটিও বাংলায় চলে।ফলটা টক, নামেই প্রকাশ।ইংরেজি mango এসেছে তামিল মানকে থেকে।মান/মামরুম=আমগাছ,কে=ফল। ফরাসি হয়ে ইংরেজিতে গিয়ে শব্দটি হল mango.

আনারস>ব্দটি পোর্তুগিজ ananas থেকে এসেছে বাংলায়।রস শব্দটি আদিতে ছিল না।পরে শব্দটির বঙ্গীকরণ ঘটেছে।( বলতে হবে বাঙালি রসিক)।    

আম্পায়ার>>শব্দটির বানান প্রাচীন ইংরেজি ছিল noumpere.A noumpere এর উচ্চারণ থেকে ভুল বানান হয়ে এল an umpire–শব্দটি লাতিন non par থেকে এসেছে,যার অর্থ অসমান। খেলোয়ার থেকে অলাদা হয়ে যিনি বিচার করেন,তিনিই Umpire 

আইকন> শব্দটি ইদানীংকালে বিশেষ জনপ্রিয় হয়ে উঠেছে। শব্দটি গ্রিক eikon থেকে এসেছে,যার অর্থ হল likeness, image, portrait। গ্রিক হয়ে শব্দটি লাতিনে গিয়ে হয়েছে আইকন। 

আকাদেমি> হেলেন নামে স্পার্টার এক কুমারীকে হরণ করেছিল বিখ্যাত নায়ক থিসেউস। হেলেনের যমজ ভাই ক্যাসটার এবং পোলুক্স বোনের খোঁজ করতে থাকে। শেষে Akademos নামে এক চাষীর সঙ্গে তাদের দেখা হয়,যে তাদের অপহরণকারী সম্পর্কে কিছু তথ্য দিতে সফল হয়। তার এই বুদ্ধির পুরস্কারস্বরূপ তার জলপাই -কুঞ্জ পাহারা দেবার দায়িত্ব নেয় দেবতারা। এই কুঞ্জেই বিখ্যাত দার্শনিক প্লেটো তাঁর ক্লাস নিতেন।সেই কুঞ্জের নাম ছিল Academeia।প্লেটোর ক্লাসের সূত্রেই Academy শব্দটি জ্ঞানচর্চার কেন্দ্র হিসেবে গৃহীত হয়েছে।

আম> শব্দটা অম্ল শব্দ থেকে অম্র হয়ে উৎপন্ন।আম্র শব্দটিও বাংলায় চলে।ফলটা টক, নামেই প্রকাশ।ইংরেজি mango এসেছে তামিল মানকে থেকে।মান/মামরুম=আমগাছ,কে=ফল। ফরাসি হয়ে ইংরেজিতে গিয়ে শব্দটি হল mango.   

উৎকন্ঠা>>শব্দের প্রচলিত অর্থ উদ্বেগ।যখন মানুষ চিন্তিত, উদ্বিগ্ন হয়, তখন ঢোঁক গেলা মানুষের স্বাভাবিক প্রবণতা। ঢোঁক গিলতে গেলে কন্ঠা বা Adam’s apple উঁচিয়ে ওঠে।তা থেকেই উদ্বেগ অর্থে উৎকন্ঠা শব্দের ব্যবহার।   

একমত>>> বি- শামিল, এক রা, প্রতিপোষকতা, প্রতিপোষণ, একরার, ঐকমত্য, একবাক্যতা, ঐকবাক্য, পক্ষভুক্ত(বিণ)মদত, সমঝোতা, সমস্বর, সমোক্তি। বিণ/বি–অনন্যমত, সমমতাবলম্বী, পক্ষগ্রাহী, পক্ষপাতী, এক পরামর্শী, প্রতিপোষক। বিণ-সমর্থনপুষ্ট,মদতপুষ্ট, উপার্থিত, প্রচার্য।

দেখুন : বিসিএস সাধারণ জ্ঞান ও  বাংলা বানান

বাংলা শেখার সহজ কৌশল

শব্দকল্পদ্রুম/১

শব্দকল্পদ্রুম/২

শব্দকল্পদ্রুম/৩

শব্দকল্পদ্রুম/৪

শব্দকল্পদ্রুম/৫

শব্দকল্পদ্রুম/৬

শব্দকল্পদ্রুম/৭

 

error: Content is protected !!