শব্দকল্পদ্রুম/৩

কদম < কদম্ব>>কদম্ব শব্দের তদ্ভবরূপ কদম।কদম্ব কদ্ ধাতুজাত। কদ্ ধাতুর অর্থ হল দুঃখিত হওয়া (Suffer mentally)। যা বিরহীকে দুঃখিত করে তোলে তাই কদম্ব। কদম্ব অর্থে নীপ শব্দটি নী ধাতু থেকে উৎপন্ন।  

কদলী> শব্দটি ক এবং দলী মিলে হয়েছে। সংস্কৃতে ক মানে বায়ু।যা বতাসকে দলিত করে, তা হল কদলী। কলা কদলী থেকেই জাত। কলাগাছ কীভাবে বাতাসকে দলিত করে তা বলা কঠিন,যেমনটা বলেছেন অভ্র বসু। (কিন্তু রবি ঠাকুর কদলীর মজা ঠিকই পেয়েছিলেন: ” আমসত্ত্ব দুধে ফেলি তাহাতে(!?) কদলী দলি-“)   

কল্পদ্রুম : কল্পদ্রুম হচ্ছে ইন্দ্রলোকের সকলেচ্ছাপূরণকারী দেববৃক্ষ। কল্প অর্থ ইচ্ছা আর দ্রুম অর্থ বৃক্ষ। সেই হিসেবে ‘শব্দকল্পদ্রুম অভিধান’ হচ্ছে সকলেচ্ছাপূরণকারী বৃক্ষসম সকলশব্দার্থ জানিয়ে দেওয়া অভিধান।  

কারফিউ>>>>শব্দটির উৎস ইংরেজি curfew, যার মূল অর্থ আগুন চাপা দেওয়া। ইংরেজি শব্দটি আংলো -নরম্যান coeverfue থেকে এসেছে। coever= cover,fu=fire. fu থেকে এসেছে ইংরেজি fuel. মধ্যযুগের মানুষ ইউরোপে বাধ্যতামূলকভাব ঘরের fire place এর আগুন নিবিয়ে ফেলত,যাতে ঘরে আগুন লেগে না যায়। পরে শব্দটি সম্পূর্ণ ভিন্ন অর্থে ব্যবহৃত হয়েছে। কাকতালীয়>>এই শব্দের অর্থ coincidence। তালগাছ থেকে কাক উড়ে যাবার সময়েই যদি তাল পড়ে, তাহলে যে অবস্হাটা হয়। কাকের উড়ে যাবার সঙ্গে তাল পড়ার কোন যোগাযোগ না থাকলেও একই সঙ্গে ঘটে যাওয়ার কারণে দুটোকে মিলিয়ে দেখার অপচেষ্টাই হল কাকতালীয়।      

কিডন্যাপ>>> ইংরেজি শব্দ,যার প্রথম অংশ Kid, এর অর্থ শিশু।পরের অংশের শব্দটি একটি সপ্তদশ শতকের স্ল্যাং, যার অর্থ to take or seize। আগে আমেরিকায় চালানের জন্য শিশুদের হরণ করা হত বলে এই নাম। এখন এর অর্থ সম্প্রসারিত হয়ে বড়দের ক্ষেত্রেও কিডন্যাপ শব্দটি চলছে।

কেদারা>> কেদারা আসছে পোর্তুগিজ কাদেইরা থেকে, যার অর্থ আসন।চেয়ার আর কেদারা শব্দের আদত উৎস একই।গ্রিক kathedra শব্দের অর্থ বসা। ক্যাথিড্রাল শব্দের উৎস এখান থেকেই।এই শব্দটির লাতিন উৎস হল cathedra, যার থেকে প্রাচীন ফরাসি chaiere হয়ে ইংরেজিতে chair মোটামুটি সপ্তদশ শতক থেকে চালু হয়।   

কেমিস্ট্রি>শব্দটির উৎপত্তি আরবি আল-কিমিয়া থেকে।ক্ষারধাতুকে সোনায় পরিণত করাবার বিদ্যাকে মধ্যযুগে আরবিতে বলা হত al-kimea/al-kemia.আরবরা ইওরোপ যখন আক্রমন করে, তখন এই বিজ্ঞানটি আসে ইওরোপে; তার নাম হয় alchemy. alchemist শব্দটির উদ্ভব তা থেকেই, তা থেকেই, পরে শুধু chemist।chemistry এসেছে সেই অনুষঙ্গেই।    

ক্যাবারে>> ফরাসি cabaret শব্দের অর্থ Shed। ফরাসি সরাইখানাকে বলা হত ক্যাবারে। প্রথম বিশ্বযুদ্ধের সময়ে এই সরাইখানায় মনোরঞ্জনের জন্য বিশেষ নাচের ব্যবস্হা করা হয়। কালক্রমে এই বিশেষ নাচের নাম হয়ে দাঁড়াল ক্যাবারে।

ক্রিকেট>>শব্দটি আসছে একটি ফরাসি শব্দ থেকে।প্রাচীন ফরাসি ভাষায় criquet শব্দের অর্থ হল বাঁকানো ব্যাট- a curved bat।সেটি ফরাসিতে এসেছিল ওলন্দাজ শব্দ থেকে।ওলন্দাজ cricke মানে লাঠি।পুরনো আমলে ব্যাটগুলো ছিল বাঁকা।   

কৃপণ >> কৃপণ শব্দের মূল অর্থ যে কৃপাপরায়ণ, কৃপ ধাতু থেকে নিষ্পন্ন। কৃপণ শব্দটির মূল অর্থ পাল্টে গিয়ে হল ব্যয়কুণ্ঠ–কৃপণ; এই অর্থটি অবশ্য সংস্কৃতেই আছে। কঞ্জুস শব্দটি আসছে সংস্কৃত ও হিন্দির মিশ্রণে। সং, কণ্+হি, চুস=যে কণা পর্যন্ত চোষে।   

ক্যালিগ্রাফি>>> ক্যালিগ্রাফি হচ্ছে বিশেষ ছাঁদের হস্তাক্ষর। শব্দটি গ্রিক kallos এবং graphien থেকে এসেছে, যার অর্থ যথাক্রমে সুন্দর ও লেখা।

ক্যাপিটাল capitalশব্দটির উৎস caput।শব্দটির অর্থ মাথা। দেশের মাথা স্বরূপ যে স্হান, তার নাম যেমন capital,তেমনি যে শাস্তি শিরোচ্ছেদস্বরূপ, তার নাম capital punishment।কিন্তু মূলধন অর্থে শব্দের প্রয়োগ নিয়ে একটু ব্যাখ্যা করা যাক।আগে মানুষের সমৃদ্ধির হিসাব করা হতো গবাদিপশুর সংখ্যা দিয়ে।যার অধীনে যত গবাদি পশুর “মাথা”, তার তত capital। লগ্নি করার যে টাকা, সে অর্থে শব্দের ব্যবহার কার্যত গবাদি পশুর “মাথার” সম্প্রসারণ।

গল্ফ>শব্দটি আসলে খেলার নাম নয়, একটি ক্লাবের নাম। হল্যান্ডে একটি ক্লাবে অনেক খেলার সাথে এই খেলাটিও হতো। সেই ক্লাবের নাম ছিল Kolf।সেখান থেকে যখন স্কটল্যান্ডে এই খেলার প্রসার ঘটে, তখন খেলাটির নাম হয়ে গেল Golf।   

গোপন>>>>> গুপ্ ধাতুর দুটি অর্থ: একটি হল রক্ষা করা,অন্যটি হল গোপন করা,লুকানো বা আড়াল করা। গুপ্+অন= গোপন।গুপ্+ক্ত= গুপ্ত; নাম বা উপাধি হলে প্রথমটি থেকে নিতে হবে। তবে গুপ্ত শব্দটি সাধারণভাবে লুকানো অর্থে ব্যবহৃত হয়। 

ঘর্ষণ> ঘৃষ্ ধাতুর অর্থ to rub, brush, polish।ঘৃষ্+অন=ঘর্ষণ।যাথেকে বাংলা ঘষা।ঘৃষ্+ক্ত=ঘৃষ্ট।সংঘর্ষ শব্দটিতে দুটি বস্তুর ঘষে যাওয়ার ব্যাপার রয়েছে। তবে সংঘর্ষ এখন সংঘাতের সমার্থক হয়ে দাঁড়িয়েছে।(মিডিয়ায় তো সংঘাতের কথা না দেখালে বা শোনালে চলে না। আমাদের সমাজ যেন সংঘাতময়)। 

পূর্ববর্তী : শব্দকল্পদ্রুম/২

 

 

error: Content is protected !!