শব্দকল্পদ্রুম/৫

লিয়াকত চৌধুরী

“পথিকৃৎ, পথিকৃত>> এই শব্দের বানানে ত নেই, আছে ৎ । পথিকৃৎ বানান অবিকল্প। জগৎ, ভবিষ্যৎ প্রভৃতি শব্দের মতো পথিকৃৎ শুধুই খণ্ড-ৎ দিয়ে লেখা উচিত।”

পলান্ন> সংস্কৃতে পল শব্দের অর্থ মাংস।পল মিশ্রিত ভাতই পলান্ন,যা থেকে আসছে পোলাও। ফারসি বেরয়াঁ শব্দের অর্থ ভাজা বা পোড়ানো( fry/roast)। তা থেকেই এসেছে বিরিয়ানি শব্দটি। 

পয়োধি – পয়স্ শব্দের দুই অর্থ জল অথবা দুধ। পয়োধি, পয়োনিধি ইত্যাদি শব্দের অর্থ সমুদ্র। দুগ্ধ থেকে জাত বলে পয়োধি শব্দের অন্য অর্থ দই। দুগ্ধ ধারণ করে বলে পয়োধর শব্দের অর্থ স্তন, অন্য অর্থ মেঘ। অভ্র বসু পয়স্বিনী শব্দের অর্থ করেছেন নদী। 

প্রসব> সংস্কৃত সু বা সূ ধাতুর অর্থ হল begetting,bringing forth, producing. প্র- সু+অ =প্রসব। সু ধাতুর নানাবিধ অর্থ আছে:to press out , extract/to set in motion,vivify, creat।

উৎসব শব্দে এই সূ ধাতু আছে: উৎসব= উৎ-সূ++অ।সূ+ক্ত হল সুত, যার অর্থ পুত্র।  

প্রবন্ধ>>> শব্দটির আক্ষরিক অর্থ প্রকৃষ্টরূপে বন্ধ।সংস্কৃতে শব্দটির অর্থ উদ্দেশ্য বা পরিকল্পনা। বাংলায় শব্দটি ইংরেজি eassy অর্থে ব্যবহৃত। ইংরেজি eassy আসছে লাতিন exigere থেকে যার অর্থ :ascertain, weigh। ১৫৮০ খ্রিস্টাব্দে ফরাসি লেখক Montaigne রচিত Essais গ্রন্হ থেকে নামটি গৃহীত/প্রচলিত।  

পাঞ্জাবি>>শব্দটি ভারতীয় পুরুষের পোশাক হিসেবে স্হাননামের অনুসঙ্গে এসেছে পাঞ্জাবি। শেরওয়ানি শব্দটিও স্হাননামের সঙ্গে সম্পৃক্ত।প্রসঙ্গক্রমে উত্তর -পূর্ব পারস্যের একটি অঞ্চল শিরওয়ান থেকে আসছে শেরওয়ানী।কুর্তা শব্দটিও ফারসি। কুর্তা শব্দের আদত অর্থ হল বর্ণবিহীন, অর্থাৎ সাদা পোশাক।   

পয়লা>>>>হিন্দি শব্দ পহেলা থেকে আসছে বাংলা পয়লা।মধ্যযুগের বাংলা সাহিত্যে “প্রথম” অর্থে পহিল শব্দটি আমরা পাই: পহিল বদরিসম পুন নবরঙ্গ:বিদ্যাপতি তাই পয়লা বৈশাখ আমরা বলতেই পারি।   

পানতুয়া> বাঙালির প্রিয় খাদ্য হলেও শব্দটি হিন্দি।  পান< পানি=চিনির রস। তুয়া< তবা=তলা। যা রসে ভিজে নিচে পড়ে থাকে,তাই পানতুয়া।  

পিরিতি> সং-প্রীতি, (প্রী-প্+র্+ঈ)>পিরি-প+ই+র+ই(স্বরভক্তি):ই এর আগম। পিরিতি =পিরিত। প্রীতি=(priti)=মান্য উচ্চারণ।

প্যানিক>> ভয় অর্থে প্যানিক শব্দের উৎস গ্রিক। গ্রিক দেবতা pan হলো ভেড়া -ছাগল ইত্যাদির দেবতা। তার মানুষের মতো শরীরে ছাগলের শিং, কান এবং পা। তার হঠাৎ হঠাৎ দেখা- দেওয়াতে লোকের মনে যে প্রতিক্রিয়া হত, তারই সূত্র ধরে এল প্যানিক কথাট।

প্যানোরোমা >> প্যানোরামা ইংরেজিটির অর্থ দেখা, যেখানে অনেকটা অংশ বৃত্তাকারে দেখা যায়।শব্দটি আসছে গ্রিক pan=all and Horama=view থেকে। সিনেমার ভাষায় যে বিশেষ শব্দ -গ্রহণের নাম প্যান,তা আসলে প্যানোরামারই সংক্ষিপ্ত রূপ। 

পোয়াবারো>> পাশা খেলার এক চিহ্ন হল পওবারা। তা থেকে বাংলায় পোয়াবারো।পাশার এটি একটি সুবিধাজনক দান। তাই সুবিধাজনক অবস্হা বোঝাতে শব্দটির ব্যবহার। প্রসঙ্গত পয় বা পয়া – -সৌভাগ্য বহন করে আনে যে– তাও এসেছে এই শব্দ থেকেই। 

প্রোলেতারিয়েত> শব্দটি ফরাসি। লাতিন proletarius থেকে আসছে শব্দটি। লাতিন proles শব্দের অর্থ সন্তান। সন্তানই যার মূলধন, মানে অন্য সম্পদ যার নেই, সেই হল প্রোলেতারিয়েত।

 ফুটবল>>আমরা যাকে ফুটবল বলে জানি, তা কিন্তু আসলে ফুটবল নয়। তা হল Association of football বা soccer। শুধু ফুটবল খেলাটা অন্যরকম। association শব্দটির সংক্ষিপ্ত রূপ soc. তার থেকে soccer।    

সূত্র : লিয়াকত চৌধুরী, শুদ্ধ বানান চর্চা (শুবাচ)

দেখুন : বিসিএস সাধারণ জ্ঞান ও  বাংলা বানান

বাংলা শেখার সহজ কৌশল

শব্দকল্পদ্রুম/১

শব্দকল্পদ্রুম/২

শব্দকল্পদ্রুম/৩

শব্দকল্পদ্রুম/৪

শব্দকল্পদ্রুম/৫

শব্দকল্পদ্রুম/৬

শব্দকল্পদ্রুম/৭

 

error: Content is protected !!