শরানে শরান: ওরে লাল ধুলোর শরানে ওরে শরানে, বেলুন বড়োলোক ও ধনী

ড. মোহাম্মদ আমীন
এই পেজের সংযোগ: https://draminbd.com/শরানে-শরান-ওরে-লাল-ধুলোর-শ/
 
 
শরানে শব্দের অর্থ: ওরে লাল ধুলোর শরানে ওরে শরানে
“বড়ো লোকের বেটি লো লম্বা লম্বা চুল
“ওরে লাল ধুলোর শরানে ওরে শরানে
পাঞ্জেরী পাবলিকেশন্স লি. ড. মোহাম্মদ আমীন
ভালোবাসা দাড়িন ছিল মাথার সিঁথেনে”
এখানে শরানে শব্দের অর্থ কী?
কথাগুলো রতন কাহার-এর ‘বড়ো লোকের বিটি লো’ গানের দুটি পঙ্‌ক্তি। এখনে বর্ণিত শরান শব্দটি সরণি (উচ্চারণ শরোনি) শব্দের আঞ্চলিক-কাব্যিক-কোমল রূপ। তৎসম সরণ শব্দের অর্থ পথ, রাস্তা। সমার্থক সরণি। যেমন: তাজউদ্দিন সরণি- – -।
গানে বর্ণিত শরানে শব্দের অর্থ— পথে, রাস্তায়। পশ্চিমবঙ্গে এবং বাংলাদেশের কিছু কিছু আদিবাসীর মধ্যে শব্দটির ব্যবহার দেখা যায়।
তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের ‘নাগিনী কন্যার কাহিনী’ উপন্যাসে পরিবেশিত বেদেদের গানে শরান শব্দটির উপস্থিতি বেশ হৃদয়গ্রাহী মমতায় বর্ণিত—“ও তুই যেতে শরানে, ধাক্কা লেগেছে পরানে।”
 
ভারতের সংগীতশিল্পী শিলাজিৎ-এর গানে সরানে কথাটির উল্লেখ্য আছে। যদিও বানান ভিন্ন। তবে অর্থ অভিন্ন। 
লাল মাটির সরানে
মন আমার রইল পড়ে জাম বনে
আর নদীর পাশে নীল আকাশে
 
 
 
বেলুন বনাম বেলুন: বেলুন শব্দের অর্থ
 
অভিধানে দুটি বেলুন দেখা যায়। একটি সংস্কৃত উৎসের বেলুন এবং অন্যটি ফরাসি উৎসের বেলুন। সংস্কৃত বেল্লন থেকে উদ্ভূত বেলুন অর্থ— (বিশেষ্যে) রুটি বেলার জন্য ব্যবহৃত কাঠের তৈরি গোলাকার ও মসৃণ দণ্ডবিশেষ; Cylinder. ফরাসি Balloon থেকে উদ্ভূত বেলুন অর্থ— (বিশেষ্যে) গরম বাতাস ভরা ফানুস থেকে ঝোলানো ঝুড়ি যাতে চড়ে মানুষ আকাশপথে ভ্রমণ করতে পারে; সাজসজ্জা বা খেলনা হিসেবে ব্যবহৃত বাতাসভর্তি হালকা প্লাস্টিকের থলি।বেলুন (balloon) শব্দের বাংলা অর্থ কী? বেলুন ফরাসি উৎসের বাংলা শব্দ। এটি ফরাসি উৎসের বাংলা শব্দ হিসেবে বাংলা অভিধানে অন্তর্ভুক্ত। অতএব, বেলুন-এর বাংলা বেলুন। বিশ্লেষিত অর্থ তৃতীয় পরিচ্ছেদে বর্ণিত।
 
 
বড়োলোক ও ধনী
আধুনিক বাংলা অভিধানমতে, বাংলা ‘বড়ো’ ও সংস্কৃত ‘লোক’ শব্দের সমন্বয়ে গঠিত বড়োলোক কথার অর্থ— (বিশেষ্যে) ধনী ব্যক্তি। বড়োলোক  শব্দের সঙ্গে যুক্ত বড়ো কথাটি ধনী অর্থে ব্যবহৃত হয়েছে। যদিও পৃথকভাবে বড়ো শব্দের আরও একাধিক অর্থ রয়েছে। অন্যদিকে, সংস্কৃত ধনী অর্থ— (বিশেষণে) ধনবান, বিত্তশালী, মহাজন; দক্ষ, কুশল; স্ত্রীবাচক ধনিনী।  অভিধানমতে, বড়োলোক শব্দে যুক্ত ধনী অর্থ— ধনবান, সম্পদশালী, বিত্তশালী।  অর্থাৎ অভিধানমতে, বড়োলোক = ধনীলোক।  
 
বড়োলোক ও ধনী উভয়ের পার্থক্য হলো— বড়োলোক বিশেষ্য এবং ধনী বিশেষণ। ধনীর সঙ্গে লোক যুক্ত করলে এটি বড়োলোক শব্দের সমার্থক হয়ে যায়।  বড়োলোক আর বড়োমন কিংবা মহৎলোক বা উদারলোক সমার্থক নয়। প্রত্যেক বড়োলোক ধনীলোক, কিন্তু প্রত্যেক বড়োলোক উদার বা বড়োমনের অধিকারী নয়।   বড়োলোকের বেটি লো লম্বা লম্বা চুল- – -।
 
 
 
 
কয়েকটি গুরুত্বপূর্ণ সংযোগ
 

শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/
 
 
— — — — — — — — — — — — — — — — —
প্রতিদিন খসড়া
 
 
 
 
 
error: Content is protected !!