শিহরন দপ্তর দফতর ছাত্রীনিবাস ছাত্রাবাসা ও ছাত্র্যাবাস ফাজলামি  বিরাটকায় কাকপদ মগ বর্গি বর্গী সিলেবল দল  বৈশিষ্ট্য

ড. মোহাম্মদ আমীন 

  শিহরন, দপ্তর দফতর, ছাত্রীনিবাস ছাত্রাবাসা ও ছাত্র্যাবাস ফাজলামি  বিরাটকায় কাকপদ মগ বর্গি বর্গী সিলেবল দল  বৈশিষ্ট্য

এই পোস্টের লিংক: https://draminbd.com/শিহরন-দপ্তর-দফতর-ছাত্রীন/ 

১. শুবাচি Mousumi Akter-এর প্রশ্ন: শিহরণ না কি শিহরন?
উত্তর: শিহরন। এটি অতৎসম শব্দ। অতৎসম শব্দে ণ হয় না।
 
২. শুবাচি মো: আলহাজ এহ্সান-এর প্রশ্ন: কোন বানানটি সঠিক দপ্তর না কি দফতর?
উত্তর: দুটোই শুদ্ধ। ২০১৬ খ্রিষ্টাব্দের সংস্করণের বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান ‘দফতর’ ও ‘দপ্তর’─দুটি শব্দকে সমার্থে অন্তর্ভুক্ত করেছে।
 
৩. শুবাচি Ihtisham PRITHAK-এর প্রশ্ন: ‘লেডিস হোস্টেল’ অর্থে ‘ছাত্রীবাস’ কথাটি শুদ্ধ কি?
উত্তর: ছাত্রী+আবাস= ছাত্রীবাস হতে পারে না। হতে পারে ছাত্র্যাবাস। যেমন: ইতি+ আদি= ইত্যাদি। কিন্তু এই সন্ধি ব্যাকরণগতভাবে শুদ্ধ হলেও শ্রুতিমধুর নয়। উচ্চারণেও বিদঘুটে। তাই ছাত্রীদের আবাসকে ছাত্রীনিবাস বলা হয়, ছাত্র্যানিবাস বলা হয় না। ছাত্রীনিবাস সমাসসাধিত।
 
৪. ফাজলামি কাকে বলে?
উত্তর: বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, আরবি ফাজিল উৎসের (ফাজিল শব্দ হতে উদ্ভূত) শব্দ ফাজলামি। শব্দটির অর্থ (বিশেষ্যে) বখাটের মতো আচরণ, প্রগল্‌ভতা, বাচালতা, অশোভন ব্যবহার, মার্জিত নয় এমন আচরণ। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, আরবি ফাজিল অর্থ (বিশেষণে) বাচাল, বখাটে, বিদ্বান, অতিরিক্ত, উদ্‌বৃত্ত।

৫. বিরাটকায় শব্দের অর্থ
উত্তর:  হিন্দি বিরাট ও সংস্কৃত কায় শব্দের সমন্বয়ে গঠিত বিরাটকায় (বিরাট+কায়) অর্থ— (বিশেষণে) বিশাল আকৃতিবিশিষ্ট, বড়ো আকারের।
প্রয়োগ: বিমানবন্দরের সামনে ভেঙে পড়ল বিরাটকায় গার্ডার।
 
৬. কাকপদ মানে কী 
উত্তর:  লেখার সময় ভুলক্রমে কোন শব্দ বা শব্দাদি বাদ পড়লে ঐ শব্দ বা শব্দাদির স্থানসূচক চিহ্ন; ^ এই চিহ্নটিকে বলে কাকপদ। তাছাড়া উদ্ধরণ চিহ্ন,” ” এই চিহ্ন ও শূন্যস্থান বুঝানোর চিহ্ন, × × × এই চিহ্নকেও কাকপদ বলে।
 
৭. মগ ও বর্গি কী?
উত্তর:  মগ ও বর্গী চরিত্র, আচরণ ও প্রকৃতিগভাবে কাছাকাছি। বাংলা ছড়া “বর্গী এলো দেশে” এসেছে বর্গি বা মারাঠাদের থেকে৷ মারাঠাদের বর্গি বলা হতো৷ এরা বাংলা আক্রমণ করে লুন্ঠন করত৷ ধর্মে হিন্দু হলেও বাংলায় হিন্দু মুসলিম কাউকে রেহাই দেয়নি। মগরা যদি জলদস্যু হয়  বর্গিদের বলা যায় ভূমিদস্যু ৷ পার্থক্য একজায়গায় তা হলো বর্গীরা দাস হিসেবে ধরে নিয়ে গেছে এমন কিছু শোনা যায় না। মগরা ছিল ভয়ংকর। নাকি হাতের তালুতে ফুটো করে তারপর সবাইকে সেই ফুটো দিয়ে দড়ি ঢুকিয়ে বেধে নিয়ে যেত। আলিবর্দি খান বর্গিদের দমন করেন। শায়েস্তা খান দমন করেন মগদ আর পর্তুগিজদের৷
 
৮. সিলেবল (syllable) বা দল কী?
উত্তর:  বাংলা দল মূলত ইংরেজি syllable এর প্রতিশব্দ। একে অনেকে অক্ষর বলে থাকেন। তবে বাংলায় বর্ণকেও অক্ষর বলা হয়। তাই আমরা syllable কথাটির উল্লেখ করলাম। অর্থাৎ বাংলা অক্ষর বা দল = ইংরেজি syllable।
yllable বা দলের বৈশিষ্ট্য:
 
৯. সিলেবল (syllable) বা দল-এর বৈশিষ্ট্য কী?
i. বাকযন্ত্রের ন্যূনতম চেষ্টায় উচ্চারিত হয়।
ii এক ঝোঁকে বা এক ধাক্কায় উচ্চারিত হয়
iii. স্বরধ্বনি ছাড়া কোনো দল গঠিত হতে পারে না।
iv. একটি স্বরধ্বনিও একটি দল হতে পারে। কিন্তু একক ব্যঞ্জনধ্বনি বা স্বরধ্বনি ছাড়া একাধিক ব্যঞ্জনধ্বনি দল গঠন করতে পারে না।
v. দল উচ্চারণ ও ঝোঁক কেন্দ্রিক। অর্থ গুরুত্বপূর্ণ নয়।
vi. উচ্চারণ – কেন্দ্রিক হওয়ায়, দল বিশ্লেষণের সময় বর্ণ নয়, ধ্বনি উল্লেখ করতে হয়।
 
error: Content is protected !!