শীতাতপ ও শীততাপ : শীতাতপনিয়ন্ত্রিত ও শীতাতপ নিয়ন্ত্রিত

ড. মোহাম্মদ আমীন
বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, বাক্যে বিশেষণ হিসেবে ব্যবহৃত সংস্কৃত ‘শীতাতপ (শীত+আতপ)’ শব্দের অর্থ হলো— শীত ও গ্রীষ্ম, শৈত্য, উষ্ণতা প্রভৃতি।অর্থাৎ, শীত+আতপ= শীতাতপ। যেমন: শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষ। শব্দটি সন্ধির নিয়মে (অ + আ = আ) নিষ্পন্ন হয়ে গঠিত হয়েছে। তাই বলা যায়— শীতাতপ একটি সন্ধিজাত শব্দ।
এবার দেখি ‘আতপ’ শব্দের অর্থ কী। বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত সংস্কৃত ‘আতপ (আ+√তাপ্‌+অ )’ শব্দের অর্থ— সূর্যের তাপ, রৌদ্র প্রভৃতি। তাহলে, শীত+তাপ নয় কেন? কারণ, যন্ত্রটি মূলত ‘শীত’‘আতপ’ নিয়ন্ত্রণ করে থাকে। অনেকের মতে,  শীতের কোনো তাপ থাকে না বলেই যন্ত্রটির নাম ‘শীততাপ’ নয়। ‘আতপ’ অর্থ রৌদ্র বা সূর্যের তাপ এবং ‘আতপ চাল’ অর্থ— রোদে শুকানো অসেদ্ধ ধানের চাল। তাহলে ‘আতপ চাল’ কথার ‘আতপ’ অর্থ কী? এখানে ‘আতপ’ শব্দের অর্থ রোদে শুকানো। 
অনেকে অভিধানে ‘শীতাতপ’ শব্দটি ‘শীত-তাপ’ হিসেবেও ভুক্ত দেখা যায়। অশোক মুখোপাধ্যায়ের সংসদ বানান অভিধান [পরিবর্ধিত তৃতীয় সংস্করণ ২০০৯-এর তৃতীয় মুদ্রণ ২০১৩] অন্তর্ভুক্ত করেছে ‘শীত-তাপ’ ও ‘শীতাতপ’; এবং ‘শীত-তাপ নিয়ন্ত্রিত’ ও ‘শীতাতপ নিয়ন্ত্রিত’। তবে এই অর্থ প্রকাশে বহুল পরিচিত কথাটি হলো—  শীতাতপ, শীতাতপ নিয়ন্ত্রিত প্রভৃতি।
সন্ধির নিয়মে, শীত+আতপ=শীতাতপ। আবার সমাসের নিয়মে গেলে  হয়— শীত ও তাপ= শীততাপ (দ্বন্দ্ব সমাস)। অতএব, ‘শীত+আতপ’ বা ‘শীত ও আতপ’ মিলে যেমন ‘শীতাতপ’ শুদ্ধ, তেমনই, ‘শীত+তাপ’ বা ‘শীত ও তাপ’ মিলে ‘শীততাপ’ বা ‘শীত-তাপ’ শুদ্ধ না-হওয়ার কোনো ব্যাকরণিক যুক্তি পাওয়া যায় না। সে হিসেবে ‘শীতাতপ’ ও ‘শীততাপ’ উভয় শব্দই ব্যাকরণিক গঠনমতে শুদ্ধ ও সিদ্ধ বলা যায়। তবে বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান [প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০১৬] অন্তর্ভুক্ত করেছে কেবল ‘শীতাতপ’।ওই অভিধানে শীততাপ’ বা শীত-তাপ বানানের কোনো শব্দ পাওয়া যায় না। অতএব, বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, একমাত্র প্রমিত বানান হলো— ‘শীতাতপ’
‘শীতাতপ’ নিয়ন্ত্রিত নাকি ‘শীততাপ’ নিয়ন্ত্রিত; কোনটি শুদ্ধ? বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান (২০১৬) গ্রন্থে  ‘শীতাতপ নিয়ন্ত্রণ(Air conditioning)’ ও ‘শীতাতপ নিয়ন্ত্রিত’ বাগ্‌ভঙ্গি দুটোকে ফাঁক রেখে লেখা হয়েছে। অন্যদিকে, বাংলা একাডেমি বাংলা বানান-অভিধান [পরিমার্জিত ও পরিবর্ধিত তৃতীয় সংস্করণ ২০০৮-এর চতুর্থ পুনর্মুদ্রণ ২০১৩] গ্রন্থে ছিল: শীতাতপনিয়ন্ত্রিত; একশব্দে।
—————————

All Link

বিসিএস প্রিলি থেকে ভাইভা কৃতকার্য কৌশল

ড. মোহাম্মদ আমীনের লেখা বইয়ের তালিকা

বাংলা সাহিত্যবিষয়ক লিংক

বাংলাদেশ ও বাংলাদেশবিষয়ক সকল গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/১

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/২

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন /৩

কীভাবে হলো দেশের নাম

ইউরোপ মহাদেশ : ইতিহাস ও নামকরণ লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/১

দৈনন্দিন বিজ্ঞান লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/৩

শুদ্ধ বানান চর্চা লিংক/৪

কীভাবে হলো দেশের নাম

সাধারণ জ্ঞান সমগ্র

সাধারণ জ্ঞান সমগ্র/১

সাধারণ জ্ঞান সমগ্র/২

বাংলাদেশের তারিখ

ব্যাবহারিক বাংলা বানান সমগ্র : পাঞ্জেরী পবিলেকশন্স লি.

শুদ্ধ বানান চর্চা প্রমিত বাংলা বানান বিধি : বানান শেখার বই

কি না  বনাম কিনা এবং না কি বনাম নাকি

মত বনাম মতো : কোথায় কোনটি এবং কেন লিখবেন

ভূ ভূমি ভূগোল ভূতল ভূলোক কিন্তু ত্রিভুবন : ত্রিভুবনের প্রিয় মোহাম্মদ

মত বনাম মতো : কোথায় কোনটি এবং কেন লিখবেন

প্রশাসনিক প্রাশাসনিক  ও সমসাময়িক ও সামসময়িক

বিবিধ এবং হযবরল : জ্ঞান কোষ

সেবা কিন্তু পরিষেবা কেন

error: Content is protected !!